× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাধারণ্য

ব্যবসার বাইরে অন্যকিছু ভাবি নি

আমিরুল আবেদিন

প্রকাশ : ১০ জুন ২০২৩ ১৫:০৫ পিএম

আপডেট : ১১ জুন ২০২৩ ১৩:৩১ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মোহাম্মদ আপেল মাহমুদ। থাকেন ঢাকার শেখ সাহেব বাজারে (আজিমপুর)। আজিমপুরেই ইলেকট্রিক সামগ্রীর ব্যবসা। একনাগাড়ে চালিয়ে যাচ্ছেন নিজের ব্যবসা ও পারিবারিক জীবন। ব্যবসা ও তার জীবনযাত্রার কিছু চিত্র উঠে এসেছে আলাপচারিতায়

 

ব্যবসার অবস্থা কেমন?

ভালো-মন্দ দুটো মিলিয়েই আছে। কখনও ভালো আবার কখনও মন্দ। ইলেকট্রিক সামগ্রীর ব্যবসা অন্য ব্যবসার মতো না। এখন জিনিসপত্রের দাম বাড়তির দিকে। তাই অভিযোগের আঙুল আমাদের দিকে অনেক বেশি ওঠে। বাস্তব অবস্থা তো আমরা অর্থাৎ ব্যবসায়ীরাই জানি। অনেক দিন ধরে ব্যবসা করছি। মানিয়ে চলতে হয় নানাভাবে। তবে সব মিলিয়ে বেশ আছি। ভালোই কেটে যাচ্ছে।

 

ব্যবসা করছেন আজ কত বছর?

হিসাব তো মনে রাখা হয়নি। তবে সম্ভবত ২০ বছর হয়ে গেল। আরও বেশিও হতে পারে। মনে নেই। একবার শুরু করার পর আর থামিনি। সব মনোযোগ আমার ব্যবসায় চলে গেল। আস্তে আস্তে ব্যবসা দাঁড়িয়ে গেল। এরপর সময় কেটে যাচ্ছে। সামনের দিনগুলোতেও ব্যবসা চালিয়ে যেতে হবে। এখন বাজারের অবস্থা একটু অন্যরকম। এমনিতে বাইরে থেকে বোঝা মুশকিল।

 

ইলেকট্রিক সামগ্রীর ব্যবসা করার ইচ্ছেটা কীভাবে হলো?

আসলে আমার তো এমনিতে ব্যবসা নিয়ে ভাবনা ছিল না। আমার দুলাভাই এই ব্যবসা করতেন। কাছাকাছি থাকায় আমারও ব্যবসা সম্পর্কে ধারণা হয়ে গেছে। আমি দেখলাম, আমিও পারব। তাই শুরু করলাম। কাছাকাছি কাজ করায় অনেক বিষয়ে ধারণা হয়ে গেছে। ওই অভিজ্ঞতা কাজে লাগিয়ে শুরু করলাম। কাজ তো প্রথমে ছোট পরিসরে করতে হয়। গুছিয়ে নিতে সময় লাগে। ব্যবসা গোছানোর কাজটা সহজ না। আস্তে আস্তে পরিচিতি বাড়ে আর কোথায় কীভাবে লাভ বের করা যায়, তা বোঝা যায়। একা একা সব করেছি। কিছু সাহায্য এবং পরামর্শও পেয়েছি। এখন ব্যবসা বড় হয়েছে। আমিও লেগে রয়েছি। এই ব্যবসার বাইরে অন্যকিছু আর পরিকল্পনা করিনি।

 

ব্যবসার পথ কতটা মসৃণ?

প্রতিকূলত আছে, থাকবে। তারপরও খারাপ যাচ্ছে না। ব্যবসার ভালো-মন্দ থাকবেই। এই ভালোমন্দ আমরা কীভাবে দেখছি আর কীভাবে সামলাচ্ছি সেটাই বড় কথা। ইলেকট্রিক সামগ্রীর ব্যবসায় সময় দিতে হয় অনেক। সময় ভালোভাবে দিতে পারলে গুছিয়ে নেওয়া কঠিন নয়। এখন ঢাকাতে ব্যবসা করা কঠিন। অনেক দোকান আছে। সবাই নিজের মতো করে ব্যবসা করে। তা ছাড়া আমার ব্যবসার পরিসর ছোট না। সবকিছু ভেবেচিন্তে করতে হয়। কিন্তু মাস শেষ হলে খারাপ যায় না। আমাদের দিন কেটে যায়। তা ছাড়া এই ব্যবসা করে টিকে থাকতে পারছি বলেই তো করছি। ২০ বছর একটা ব্যবসা টানা সহজ না।

 

ব্যবসা বড় করার কোনো পরিকল্পনা আছে?

তা তো আছেই। ব্যবসা তো বড় করতেই হবে। জিনিসপত্রের দাম বাড়ছে। ইলেকট্রিক পণ্যের দামও বাড়ছে। এখন সব জায়গায় নানা জিনিস প্রয়োজন হয়। ব্যবসা বড় করতে না পারলে তো টিকে থাকা যাবে না। অবশ্য কীভাবে ও কতটা বড় করব, সেটা এখনই বলা মুশকিল। তবে বড় করব। কারণ সময় এসে গেছে এই উদ্যোগ নেওয়ার। নিজের স্বার্থেই তা করতে হবে। নতুন জিনিসপত্র আনতে হবে। সেগুলোকে সাজিয়ে-গুছিয়ে যাতে বিক্রি করা যায় এর ব্যবস্থা করতে হবে।

 

আলাপনে : আমিরুল আবেদিন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা