× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উপসম্পাদকীয়

একশো কোটি বাইসাইকেলের বিশ্ব

ড. মইনুল হাসান

প্রকাশ : ০৩ জুন ২০২৩ ১৩:৫৮ পিএম

অলঙ্করন : জয়ন্ত জন

অলঙ্করন : জয়ন্ত জন

বিশ্বের প্রায় সব অঞ্চলের মানুষের কাছে জনপ্রিয় বাহন বাইসাইকেল। বাহনটি এখন দৈনন্দিন জীবনের এক অপরিহার্য অংশে পরিণত হয়েছে। বর্তমানে প্রায় প্রতি ৮ জন মানুষের জন্য একটি সাইকেল আছে। অর্থাৎ এ যানটির সংখ্যা ছাড়িয়েছে ১০০ কোটি। অথচ আজ থেকে ২০০ বছর আগে ‘সাইকেল’ শব্দটির সঙ্গে কারও পরিচয় ছিল না। সেই ১৮১৭ সালে জার্মানির ব্যারন কার্ল ড্রেস (১৭৮৫-১৮৫১) উদ্ভাবন করেন প্যাডেল ছাড়া সাইকেল, নাম দেন ‘ব্যালেন্স বাইক’ এবং পরের বছর প্যারিস থেকে দুই চাকার এমন বিস্ময়কর যানটি ‘ভেলোসিপিড’ অর্থাৎ ‘দৌড়যন্ত্র’ নাম দিয়ে নিজের নামে প্যাটেন্ট করিয়ে নেন। ৪ এপ্রিল ১৮১৮ তারিখে প্যারিসের লুক্সেমবার্গ ময়দানে প্রদর্শনের ব্যবস্থা করা হলে, ২৫ কিলোগ্রাম বা ৫৫ পাউন্ড ওজনের দুই চাকার এমন অদ্ভুদ যানটি এক নজর দেখার জন্য হাজার হাজার কৌতূহলী দর্শক ভিড় করেন। পরদিন সংবাদপত্রের প্রধান শিরোনাম, ‘বিস্ময়কর দৌড়যন্ত্রÑ প্রগতি আমাদেরকে গতি দেবে’, ‘অচিরেই ঘোড়া বিদায় নেবে, যান্ত্রিক ঘোড়ায় চড়ে ঘুরে বেড়াবে মানুষ।’ সাংবাদিকদের কলমে বর্ণিত হয়েছিল বিস্ময়কর হালকা বাহনটির অনেক গুণকীর্তন।

মানুষ তিনটি অদৃশ্য প্রাণঘাতী দানব বা নীরব মহামারির হাতে ভীষণ অসহায়। এগুলো হলোÑহৃদরোগ, বহুমূত্র রোগ বা ডায়াবেটিস এবং দূষণ। শুধু হৃদরোগের কারণে প্রতিবছর প্রাণ হারায় প্রায় ১ কোটি ৭৯ লাখ মানুষ। যারা পঙ্গু হয়ে অভিশপ্ত জীবনযাপনে বাধ্য হয়, তাদের সংখ্যাও কম নয়। এদিকে পৃথিবীর ৮শ কোটি মানুষের মধ্যে ৪২ কোটি মানুষই ডায়াবেটিস আক্রান্ত। প্রতিবছর এই ঘাতক রোগে অকালে প্রাণ হারায় ১৫ লাখ মানুষ। দূষণের হিসাবটি মোটেই সহজ নয়। বিশেষ করে বায়ুদূষণ। বায়ুদূষণের কারণে প্রতি বছর ৮০ লাখ মানবসন্তান অকাল মৃত্যুর অসহায় শিকার। পৃথিবীতে প্রতি ১০ জনে ৯ জন ক্ষতিকর দূষণের মধ্যে বসবাস করছে। এ তথ্যগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমাদের সতর্ক করতে জানিয়েছে।

হৃদরোগ থেকে মুক্তি পেতে এবং রক্তে শর্করা অর্থাৎ চিনির পরিমাণ কমিয়ে আনতে নিয়মিত সাইকেল চালানোর অভ্যাস করলে ভালো ফল মেলে। আর যারা খেতে পছন্দ করেন, অথচ দেহের ওজন নিয়ন্ত্রণে রাখতে পারছেন না, তাদের জন্যও এ বাহনটি অনেকটা বন্ধুর মতোই সাহায্য করে। স্বাস্থ্য রক্ষা এবং বায়ুদূষণ থেকে মুক্তি পেতে, পৃথিবীর বড় বড় সব নগরীতে সাইকেলে যাতায়াত উৎসাহিত করা হয়। সাইকেল আরোহীদের নিরাপত্তা এবং সুবিধার জন্য সাইক্লিং অবকাঠামোকে খুবই গুরুত্ব এবং সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে। আলাদা লেন বা রাস্তাসহ আরও নানা ব্যবস্থা রয়েছে। অনেক শহরে প্রায় বিনা খরচায় সাধারণের জন্য সাইকেল রাখা আছে। নির্দিষ্ট স্থান থেকে সাইকেল নিয়ে, গন্তব্যে পৌঁছে সেখানকার সাইকেল পার্কিং রেখে দিলেই চলবে। কোনো কোনো প্রতিষ্ঠান তাদের কর্মীদের সাইকেলে বাড়ি থেকে কর্মস্থলে আসা-যাওয়া উৎসাহিত করতে ভাতা প্রদান করতেও দ্বিধা করছে না। পরিবেশের দিকে খেয়াল রেখেই ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিরুৎসাহিত করতে পৃথিবীর বিভিন্ন শহরে ‘সাইকেল সংস্কৃতি’ গড়ে উঠেছে।

গ্লোবাল সাইকেল সিটির সূচকে ২০২২ সালে বিশ্বজুড়ে মোট ৯০টি শহরকে ‘সাইকেলবান্ধব’ বলে চিহ্নিত করা হয়। এ শহরগুলোর সেরা প্রথম দশটির ৯টি শহরই ইউরোপে অবস্থিত। ইউরোপের বাইরে চীনের হাংজু শহর রয়েছে সপ্তমে। প্রথম স্থান অর্জনের গৌরব জুটেছে নেদারল্যান্ডসের শহর উট্রেখটের ভাগ্যে, আমস্টারডাম রয়েছে নয় নাম্বারে। নেদারল্যান্ডসের আমস্টারডাম নগরীর সর্বত্রই সাইকেল। প্রথম স্থান অর্জনের প্রায় সব শর্ত পূরণ করলেও ‘নিরাপত্তা’ বিষয়ে পিছিয়ে থাকার কারণে রাজধানী আমস্টারডামের নাম রয়েছে পঞ্চম স্থানে। প্রতি এক লাখ সাইকেলে এক হাজার টক্কর অর্থাৎ দুর্ঘটনা বিবেচনায় এমন পিছিয়ে পড়া। এই নগরীতে পানির ৯ মিটার বা প্রায় ৩০ ফুট নিচে গড়ে তোলা হয়েছে অত্যাধুনিক এবং বিশাল এক সাইকেল পার্কিং। এখানে এক সঙ্গে ৭ হাজার সাইকেল রাখার ব্যবস্থা আছে।

প্রায়ই সংবাদপত্রের শিরোনাম হয় ‘দূষণের শীর্ষে ঢাকা’। ঢাকার রাস্তায় প্রচুর গাড়ি চলে। গাড়ির কোলো ধোঁয়ায় ঢাকা পড়ে আমাদের প্রিয় ঢাকা। যানজট ঢাকাবাসীর জন্য নিত্যদিনের দুঃস্বপ্ন। নগরবাসী পরিবারকে বঞ্চিত করে এবং বিনোদনের পরিবর্তে অনেক সময় যানজটে অপচয় করেন। এতে তাদের ওপর প্রচণ্ড মানসিক এবং শারীরিক চাপ পরে। অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। সঙ্গত কারণেই ডাক্তার এবং ওষুধের জন্য বাড়তি খরচ জোগাতে হয়।

২০১৮ সালের এপ্রিলে জাতিসংঘ ৩ জুনকে ‘বিশ্ব বাইসাইকেল দিবস’ হিসেবে ঘোষণা করে। ব্যাপক জনপ্রিয় এ বাহনটি যেমন পরিবেশবান্ধব, তেমনি সুলভ এবং স্বাস্থ্যের জন্য ভালো। চিকিৎসক এবং পুষ্টিবিদরা কর্মক্ষমতা বৃদ্ধি, সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ুর জন্য নিয়মিত শারীরিক কসরত এবং খেলাধুলা করতে উপদেশ দেন। এক্ষেত্রে নিয়মিত সাইকেল চালানো হতে পারে ভালো উপায়। জনস্বাস্থ্যের প্রতি খেয়াল রেখে, আমাদের নগর এবং পরিবহন পরিকল্পনাবিদরা সব সীমাবদ্ধতাকে জয় করে সাইকেলবান্ধব শহর উপহার দেওয়া সম্ভব এবং জনসচেতনতা বৃদ্ধিতে সবার অবদান রাখার যথেষ্ট অবকাশ রয়েছে।


  • ফ্রান্স প্রবাসী লেখক 
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা