× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পরিপার্শ্ব

শামিমের জীবনযুদ্ধ

শুভঙ্কর মেঘ

প্রকাশ : ৩১ মে ২০২৩ ১৩:০৫ পিএম

ছবি: শামিম

ছবি: শামিম

স্টেমি হার্ট অ্যাটাকে অসুস্থ শামিম (৪৬) বাঁচতে চান। বরিশাল মহানগরের কাউনিয়া এলাকার শামিম আচমকা স্টেমি হার্ট অ্যাটাকের শিকার হয়ে পুরোপুরি চলচ্ছক্তিরহিত রয়েছেন। তিনি দীর্ঘদিন শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন। হাসপাতালে তার ভর্তি রেজিস্ট্রেশন নম্বর ১০০৩২৬/১২৮ এবং সিসিইউ রেজিস্ট্রেড হার্ট অ্যাটাকের জন্য মেডিকেল টার্ম হলো মায়োকার্ডিয়াল ইনফার্কশন বা এমআই। কিছু ধরনের মায়োকার্ডিয়াল ইনফার্কশন বা হার্ট অ্যাটাক আংশিকভাবে অবরুদ্ধ করোনারি ধমনি দ্বারা সৃষ্ট হয়। সম্পূর্ণভাবে অবরুদ্ধ করোনারি ধমনিসহ হার্ট অ্যাটাককে স্টেমি বলা হয়। এ রোগে আক্রান্ত হলে ব্যক্তি পক্ষাঘাতগ্রস্ত হয়ে যেতে পারেন।

স্টেমি হার্ট অ্যাটাকের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। পিসিআই, থ্রম্বোলাইসি, প্রয়োজনীয় ওষুধ কিংবা করোনারি বাইপাস সার্জারির মাধ্যমে সুস্থ হওয়া সম্ভব। একমাত্র উপার্জনক্ষম অসুস্থ হয়ে পড়ায় পুরো পরিবারই অসহায় হয়ে পড়েছে। সামান্য সম্পদ ও সম্পত্তি চিকিৎসার জন্য উজাড় করে দিয়েও কোনো কিনারা পাচ্ছে না পরিবার। প্রতিদিন চিকিৎসা বাবদ প্রচুর অর্থ ব্যয় হচ্ছে। প্রতিদিন নিয়মিত ওষুধ জোগাড় এবং সার্জারির প্রস্তুতির জন্য হাসপাতাল থেকে তাগাদা দেওয়া হলেও কোনোভাবেই অর্থের সংস্থান হচ্ছে না। চিকিৎসকরা জানিয়েছেন, সার্জারিতে বিলম্ব ঘটলে রোগীর শরীর ক্রমান্বয়ে আরও দুর্বল হয়ে পড়বে। ফলে সার্জারি করাও কঠিন হয়ে যেতে পারে। চলমান বৈশ্বিক সংকটে একদিকে মূল্যস্ফীতি, অন্যদিকে জীবনযুদ্ধের তাগাদা। দুটোর সমন্বয় অনেক সময় করা সম্ভব হয় না। মানুষ তবু বাঁচতে চায় এবং সামান্য একটু আশার আলোকে স্বাগত জানানোর প্রচেষ্টা থাকে। সেজন্যই মানবিক আবেদন সমাজের গুরুত্বপূর্ণ একটি অংশ।

নিজের কঠিন সময়ে শামিম সবার কাছে মানবিক আবেদন হিসেবে সাহায্যের প্রার্থনা জানিয়েছেন। তিনি আবার সুস্থ-স্বাভাবিক জীবনে ফিরে তার পরিবারের স্বাভাবিক চিত্র ফিরিয়ে আনতে চান। সমাজে প্রত্যেক ব্যক্তি তার নিজ অবস্থান থেকে হয়তো এগিয়ে পুরো দায়িত্ব নিতে পারবেন না। তার পক্ষে একা সবকিছু করা সম্ভব হয় না। এজন্যই গোষ্ঠীবদ্ধ জীবনের সূত্রপাত। এ গোষ্ঠীবদ্ধ জীবনে সবার সম্মিলিত প্রচেষ্টাই সব প্রতিকূলতা জয় করতে পারে। তথ্যপ্রযুক্তির এই যুগে দেশের নানা প্রান্ত থেকে সামান্য কিছু সাহায্য এলেও তা একসময় পর্যাপ্ত পরিমাণে রূপ নিতে পারে। কিন্তু সমাজে একে অন্যের বিপদে এগিয়ে আসার মানবিক চর্চা চালিয়ে যাওয়ার চেষ্টা সবারই করা উচিত। শামিমের জীবনের তাগিদ শুধু তার একার নয়, একটি পরিবার তার জীবনের সুতার সঙ্গে জড়িয়ে। এভাবে অনেক শামিম আমাদের দেশের বিভিন্ন প্রান্তে সাহায্যের প্রার্থনা করছেন। একজনের জীবন বাঁচিয়ে আরও অসংখ্য ব্যক্তির জীবন বাঁচানোর উৎসাহ ছড়িয়ে দেওয়ার কাজ বেগবান হোক। শামিমের এই মানবিক আবেদনে সমাজের বিত্তবান ও মানবিক সবার প্রতি প্রার্থণাÑ আপনাদের সামান্য সহযোগিতায় একটি পরিবার ও একজন মানুষ তাদের স্বাভাবিক জীবন ফিরে পেতে পারে। সাহায্য পাঠানোর বিকাশ নম্বর ০১৭১২৭৭২৯০৪।

 

  • সমাজকর্মী

 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা