× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সম্পাদকীয়

হজ ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিশ্চিত করুন

সম্পাদক

প্রকাশ : ৩০ মে ২০২৩ ১৩:৪১ পিএম

অলঙ্করন : জয়ন্ত জন

অলঙ্করন : জয়ন্ত জন

হজযাত্রা নির্বিঘ্ন করতে হবেÑ এই দাবি প্রায় প্রতিবছর বিভিন্ন মহল থেকে উঠছে। আমরা দেখেছি, সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকেও হুঁশিয়ারি উচ্চারিত হয়, হজে গমনেচ্ছুদের নিয়ে কেউ প্রতারণা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, কাজের কাজ যে কিছুই হয় না, এবারও এর প্রমাণ মিলল। সৌদি আরবে পৌঁছেও ভোগান্তিতে হজযাত্রীরা, শুরুতেই বিপত্তি, ১৪০ জনের হজ অনিশ্চিত, চার এজেন্সির বিরুদ্ধে হয়রানি ও প্রতারণার অভিযোগÑ শিরোনামযুক্ত প্রতিদিনের বাংলাদেশ-এ প্রকাশিত প্রতিবেদনগুলোই বলে দেয় অনিয়ম-অব্যবস্থাপনা কতটা জেঁকে বসেছে। বাংলাদেশ থেকে প্রতিবছর বিপুলসংখ্যক ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করেন। দীর্ঘদিন হজ ব্যবস্থাপনার কারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দক্ষতা ও অভিজ্ঞতা তৈরি হওয়াই সঙ্গত। কিন্তু দুঃখজনক হলেও সত্য, কার্যক্ষেত্রে আমরা দেখি অদক্ষ, অনিয়মকারী ও অসাধুদের আস্ফালন। ধর্মপ্রাণ মানুষের সবচেয়ে কাঙ্ক্ষিত এই এবাদত নিয়ে প্রতারণার কথা শোনা কোনোভাবেই নিয়তি হতে পারে না।

আমাদের স্মরণে আছে, কয়েক বছর আগে বিভিন্ন হজ এজেন্সি রেজিস্ট্রেশনের সময় ভুয়া নাম এন্ট্রি করে রেখেছিল। এরপর এন্ট্রি করা ওই নামের হজযাত্রীদের অসুস্থ কিংবা মৃত দেখিয়ে অন্যদের হজে পাঠাতে চেষ্টা করেছিল। এমন অনিয়মের শিকার বেশকিছু হজযাত্রীর অভিযোগের পর এ ধরনের কৌশলের উদ্দেশ্য হতে পারে হজের সুযোগে মানবপাচারÑ এই প্রসঙ্গও সামনে এসেছিল। এরই প্রেক্ষাপটে সৌদি আরব এ ধরনের অনিয়ম ঠেকাতে কঠোর অবস্থান নিয়েছিল। আমরা মনে করি, তাদের এই অবস্থান কোনোভাবেই অসঙ্গত ছিল না। হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে পৌঁছা বাংলাদেশি হজযাত্রীরা নির্ধারিত বাড়ি বা হোটেলে যেতে পারছেন নাÑ এমন খবর ২৯ মে প্রতিদিনের বাংলাদেশ-এ প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে এও বলা হয়েছে, এজেন্সিগুলো তাদের বিমানবন্দর থেকে নেওয়ারও কোনো ব্যবস্থা করেনি! অন্যদিকে সম্প্রতি হজ এজেন্সির দুই মালিক অসাধু তৎপরতার কারণে আটক হওয়ার প্রেক্ষাপটে হজ পালনে ১৮৩ জন হজযাত্রীর সামনে অনিশ্চয়তা দেখা দেয়। তবে আশার কথা, শেষ পর্যন্ত হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মধ্যস্থতায় তাদের সৌদিতে পাঠানো হচ্ছে বলে বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন সংগঠনটির সভাপতি। ৭৮ হজযাত্রীকে হয়রানির অভিযোগ পাওয়া গেছে চারটি এজেন্সির বিরুদ্ধে কয়েক দিন আগে। ভুক্তভোগীরা ধর্ম মন্ত্রণালয়ে অভিযোগ করলে এজেন্সিগুলোকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে মন্ত্রণালয়। আমরা জানি, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২২ মে প্রথম হজ ফ্লাইটের উদ্বোধন করা হয়। হজ এজেন্সির অনিয়মের কারণে সেদিন ১৪০ জন হজযাত্রী যেতে পারেননি। পরে তাদের ভিসা হয়। তাদেরই কয়েকজন জানিয়েছেন, ওই এজেন্সিকে গত রমজান মাসে টাকা দেওয়া হয়েছিল, কিন্তু তারা ভিসা করতে পারেনি।

সঙ্গতই প্রশ্ন দাঁড়ায়, প্রতিবছর হজযাত্রীদের হজ এজেন্সির কর্তৃপক্ষের অসাধুদের কারণে যে হেনস্থার শিকার হতে হয়, এর নিরসন কেন করা যাচ্ছে না। অতীতে কয়েকবার রাজধানীর কয়েকটি ট্রাভেল এজেন্সিতে দুর্নীতি দমন কমিশন অভিযান চালিয়ে অনিয়মের প্রমাণও পেয়েছিল। অথচ বিস্ময়কর হলো, কোনোভাবেই হজকেন্দ্রিক অনিয়ম-দুর্নীতি-অব্যবস্থাপনার নিরসন ঘটানো যাচ্ছে না। আমরা মনে করি, হজ পালন নিয়ে কিছু ব্যক্তির অসাধুতার বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ পদক্ষেপ গ্রহণে ব্যর্থতা কোনোভাবেই প্রতিকারহীন থাকতে পারে না। এ ধরনের ঘটনা বহির্বিশ্বে শুধু দেশের ভাবমূর্তিই ক্ষুণ্ন করে না। আমরা মনে করি, এ ধরনের প্রতারণা-বাণিজ্যের বিরূপ ফল বহুমুখী হতে বাধ্য। আমাদের অভিজ্ঞতায় এও আছে, মক্কা-মদিনায়ও অতীতে শুধু বেসরকারি নয়, সরকারি ব্যবস্থাপনায় হজ করতে যাওয়া হাজীদেরও বিড়ম্বনা পোহাতে হয়েছিল। আমরা দেখতে চাই, হজযাত্রীদের প্রায় নিয়মিত বিড়ম্বনার অবসান এবং অনিয়ম-দুর্নীতির সঙ্গে যারা জড়িত, তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

হজযাত্রীদের নিয়ে যারা বারবার প্রতারণার ফাঁদ পাতছে, তাদের শিকড় উৎপাটন ভিন্ন গত্যন্তর নেই। প্রতিবছরই কয়েকশ মানুষকে রাষ্ট্রীয় খরচে পবিত্র হজ পালনের জন্য পাঠানো হলেও এ বছর থেকে এই সুযোগ বন্ধের সিদ্ধান্ত নেয় সরকার। আমরা জানি, রাষ্ট্রীয় খরচে হজযাত্রী পাঠানোর বিষয়টি হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিধিমালাতেই আছে। এই বিধিমালার ২৪(১) ধারায় বলা হয়েছে, ‘সরকার প্রয়োজনীয়সংখ্যক অসচ্ছল ব্যক্তিকে হজ করিবার উদ্দেশ্যে আর্থিক সহযোগিতা প্রদান করিতে পারিবে। পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় সরকার এই সহযোগিতার পরিমাণ নির্ধারণ করিতে পারিবে।’ কিন্তু আমরা দেখেছি অসচ্ছলরা সুযোগ পেয়েছেন খুব কমই। এমন প্রেক্ষাপটে সরকারের এই সিদ্ধান্ত যথাযথ বলেই আমরা মনে করি। হজ ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিশ্চিত করার দায় সরকার কোনোভাবেই এড়াতে পারে না।

 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা