× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাধারণ্যে

আমার কিছু চাওয়ার নাই

আমিরুল আবেদিন

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩ ১৩:৩৭ পিএম

ছবি : নিখিল চন্দ্র সরকার

ছবি : নিখিল চন্দ্র সরকার

নিখিল চন্দ্র সরকার। বয়স ৬৭। স্থায়ী নিবাস দৌলতদিয়ার সৈয়দখারকান্দি গ্রামে। দীর্ঘ চল্লিশ বছর বেডিংয়ের ব্যবসা করছেন ঢাকার আজিমপুরে। নাগরিক ব্যস্ততার মধ্যে সাধারণ্যের সঙ্গে কথা বলার সুযোগ মিলল ক্ষণিকের জন্য।

 

 ব্যবসা কেমন চলে?

 ভালো আর থাকা কই। আগে ছিলাম ওই বাসস্ট্যান্ডে। বাসস্ট্যান্ডে টানা আঠারো বচ্ছর আছিলাম। এখন আছি এই মহল্লায়। মহল্লার ভিতরে তো আর বাসস্ট্যান্ডের মতো ব্যবসাপাতি নাই। কোনোমতে টিকে আছি। ব্যবসা আমার কাম। করতে হইব, তাই করতাছি। আমার কিছু না। সবই ভগবানের। সে যেইটা রাখছে, সেইটাই হইব।

 

গ্রামে যাওয়া হয়?

খুব বেশি না। অনেক কম যাই। ঢাকায় আছি চল্লিশ বছর। এই বেডিং স্টোরের ছোড জায়গাতেই কাইটা গেল কত হিসাব-নিকাশ। সবকিছুই তো ভগবানের হিসাব করা। তবে সুযোগও নিতে পারি নাই। এখন ঢাকায় আছি। আজকে এর বাড়ি কালকে হের বাড়ি ভাড়া থাকি। চইলা যাইতেছে দিন। সবাই এক ছাদের নিচে আছি।

 

বয়স আপনার সাতষট্টি। নাতিপুতি নিয়ে ভালো আছেন?

 ভালো তো আছি। আমার নাতনি মিথিলা। ও আছে। আমার ছেলে আছে। ঘর গোছানো আমার। তবে এখনও ব্যবসা দেখা লাগে। ব্যবসাটাই তো সব। কিন্তু ব্যবসার অবস্থা ভালো না। এখন টিকে থাকার সময়। এ সময়ে অবস্থা যেভাবে যাইতাছে…

 

ব্যবসা নিয়ে কোনো পরিকল্পনা আছে?

 পরিকল্পনা আর কি? আমি তো কইলামÑআমার কিছুই নাই। সবই ভগবানের। ভগবানই দেইখা রাখছেন আমাগোরে। অনেক দিন আমি বাসস্ট্যান্ডে ব্যবসা করছি। সুযোগ আছিল বেডিং স্টোর বাদ দিয়া চর এলাকায় চলে যাওয়ার। ওইখানে চাইলে দুই-দশ লাখ ট্যাকার সম্পত্তি তো দখলে নিতে পারতাম। পারি নাই। একটা ভয় আছিল। চুরি-চামারি-চিটারি কইরা অনেকেই বড়লোক হইছে। আমার মনে ভয়ই কাম করছে বেশি। কয়ডা টাকার লাইগা যদি আবার আমার ক্ষতি হয়? এই ভয়ে ভয়েই আর আগাইতে পারি নাই।

 

টাকার তো প্রয়োজন আছে, তারপরও…

 টাকা তো লাগবই। চলার সময় টাকা না রাখলে হয় না। অহন তো ট্যাকাই সব। তার পরও আমি ভয়ে ভয়ে কাডাইছি। আজকে চিটারি করলে ডাইল-ভাত খাওয়ার সুযোগ পাইতাম। ডাইল-ভাত নিয়া আর টেনশন থাকত না। ওই যে কইলাম, ভয়ের লাইগা পারি নাই। আমি করি নাই। আমার পোলাও ওইদিকে যাইব না। আমার নিজের কিছুই না। সব ভগবানের। তবে টাকা তো লাগেই। টাকা দরকার। তবে তা নিজের মতো কইরা কামামু। ঝামেলায় জড়ায়া নিজের জীবনডা হারাইতে চাই না।

 

ভবিষ্যৎ নিয়ে ভাবনা নেই?

বেডিং স্টোরের ভবিষ্যৎ বড় করতে হইলে টাকা লাগবই। এহন সময় চইলা গেছে। আমি ব্যবসা করি চল্লিশ বছর। ঢাকায় যখন আইছি তখন বয়স কম। প্রত্যেকবার ভাবছি করুম। এই করুম করুম কইরাই আর কিছু করা হয় নাই। এখন সময় আর নাই। আমার ছেলে আছে। সামনে আরও পোলাপান আইব। ওরা কিছু করতে পারলেই হইল। আমার কিছু চাওয়ার নাই।

আলাপনে : আমিরুল আবেদিন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা