× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অন্তর্মুখী সাদের নির্মাণ কথা বলে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৩ ০১:৪৩ এএম

আপডেট : ১৪ জানুয়ারি ২০২৩ ১৫:১৪ পিএম

অন্তর্মুখী সাদের নির্মাণ কথা বলে

মেধাবীরা নাকি অন্তর্মুখী স্বভাবের হয়-এমন কথার চলন অনেকদিনের। নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের বেলায় এ প্রবাদ একেবারে যুক্তিযুক্ত। কোনো টকশো, সোশ্যাল মিডিয়া কিংবা দেশের বিভিন্ন পুরস্কারের মঞ্চ- কোথাও তাকে খুঁজে পাওয়া যায় না। তার পরিচালিত ‘রেহেনা মারিয়ম নূর’৭৪তম কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনের ‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে নির্বাচিত হওয়া কিংবা বিভিন্ন বিদেশি ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কৃত হওয়ার পরও গণমাধ্যমকর্মীরা তাকে হন্য হয়ে খুঁজেছে। বাংলাদেশের প্রথম কোনো সিনেমার এমন কীর্তির পর কোথায় গৌরবোজ্জ্বল সাদের হাসিমাখা ছবি সবাই মুগ্ধ নয়নে দেখবে। কিন্তু তা সত্ত্বেও কোথাও তার দেখা মেলা ভার। 

গুঞ্জন আছে, সাদ নাকি সূর্যের আলো দেখেন না। সে যা-ই হোক না কেন, তিনি যে বাংলাদেশের সিনে ইন্ডাস্ট্রির নব সূর্যের কিরণ, তা বলাই বাহুল্য। মজার বিষয় হলো, ছোটবেলায় সিনেমা নির্মাণের ভাবনা কখনোই স্বপ্নেও ভাবেননি তিনি। তবে অনেকটা সময় ভাগ্যই নাকি গন্তব্য ঠিক করে দেয়। সেই গন্তব্যের খোঁজ পেয়ে সাদ প্রতিনিয়ত স্বপ্ন দেখেন ভালো ছবি নির্মাণের। এমন আকাঙ্ক্ষা কীভাবে পান তিনি? একবার গণমাধ্যমের মুখোমুখি হয়ে এর উত্তরে সাদ বলেছেন, ‘আমি আসলে জানি না। আমার লাইফে অনেক কিছু করার ট্রাই করেছিলাম। সামহাউ কেন জানি ওয়ার্ক করেনি। ফিল্ম নিয়ে একটু আগ্রহ ছিলই আগে থেকে। তবে ছোটবেলা থেকেই ফিল্মমেকার হতে চেয়েছিলাম, ঠিক ও রকম নয়। ট্রাই করে দেখলাম ওয়ার্ক করে কি না।’ 

সাদের প্রতিটি নির্মাণে ফুঁটে ওঠে সমাজ বাস্তবার নির্মম চিত্র। তার নির্মিত ‘রেহেনা মারিয়ম নূর’কিংবা ‘লাইভ ফ্রম ঢাকা’সিনেমাগুলোর পরতে পরতে উঠে এসেছে ঘুনে ধরা সমাজের অবয়ব, যা প্রতিনিয়ত ভাবায় গল্পটা আমার জীবনে আছে, আপনার জীবনে ঘটছে, ঘটছে আরও কোটি মানুষের জীবনে, প্রতিদিনই। 

কাজে ডুব দিয়ে থাকাকে নিজের স্বকীয়তা হিসেবে মানেন সাদ। তাই আমাদের উচিত তার কাজটা করতে দেওয়া, সেটা তার মতো করেই। সম্ভব হলে তার পাশে দাঁড়াই, সেটা দর্শক হিসেবে হোক, লগ্নিকারী হিসেবে হোক কিংবা সরকারের পক্ষ থেকে তাকে সিনেমা বানানোর জন্য অনুদান দিয়েই হোক। নির্মাতার স্বাধীনতা আর স্বকীয়তা নিয়ে তিনি কাজ করে যান। ‘লাইভ ফ্রম ঢাকা’ বা ‘রেহানা মরিয়ম নূর’ তো কেবল মাঝসাগরে ভেসে থাকা হিমশৈলের চূড়া মাত্র। গোটা হিমশৈলের গভীরতা দেখা এখনও বাকি। সেই গভীরতা তিনি আমাদের নিশ্চয়ই দেখাবেন। সাদের জন্য ভালোবাসা এবং শুভকামনা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা