× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশের সমান্তরাল যারা

মুস্তাফিজ শফি

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৩ ১৯:৩৯ পিএম

আপডেট : ১৩ জানুয়ারি ২০২৩ ১৯:৫৪ পিএম

বাংলাদেশের সমান্তরাল যারা

বাংলাদেশ তার জন্মের সুবর্ণরেখা অতিক্রম করেছে; চোখে শতাব্দীর স্বপ্ন। নানা ঘাত-প্রতিঘাতের পরও ৫০ বছরে এ রাষ্ট্র এক বিস্ময়কর অর্থনৈতিক জাগরণ ঘটাতে সক্ষম হয়েছে। প্রতিটি খাতেই দেশের অগ্রগতি উল্লেখ করার মতো। গত পাঁচ দশকে জনগণের ক্রয়ক্ষমতাও বেড়েছে। পাশাপাশি এই জনগোষ্ঠীর জীবনমান, শিল্পবোধ, মানবিকতা, নাগরিক অধিকার, ধনী-দরিদ্রের পার্থক্য, সংস্কৃতির রূপান্তর ইত্যাদিরও ৫০ বছর পেরোল।

বাংলাদেশের ভিত্তি তৈরি হয়েছে কয়েকশ বছর ধরে। এই শত শত বছরে শত শত স্বপ্নবান মানুষ বাংলাদেশের ভিত্তিটুকু তৈরি করেছেন। যেখানে মানুষের অধিকারের প্রসঙ্গ আছে, সংগীতের মাধুর্য আছে, কাব্য রচনার ধ্যানমগ্নতা আছে, আছে নতুন আবিষ্কারের শিহরনও। অর্থাৎ রাজনীতিবিদ, লেখক, কবি, শিল্পী, কৃষক, স্থপতি- এ রকম বহু চিন্তার, বহু কর্মের মানুষের সম্মিলিত যোগফল এই স্বপ্নের বাংলাদেশ।

যাঁদের নাম বাংলাদেশের সমান্তরাল, সেসব মানুষের কীর্তি ঘিরে আমাদের উদ্বোধনী আয়োজনের প্রথম সংখ্যা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম- এমনসব মানুষকে নিয়ে লিখেছেন এ সময়ের শ্রদ্ধেয়-খ্যাতিমান মানুষেরা। সঙ্গে আছে স্মরণীয় আরও অনেকের প্রতি শ্রদ্ধা নিবেদন করে অনেকগুলো রচনা। 

পাঠকের সঙ্গে তথ্য-তত্ত্বের সাঁকো তৈরি করার কাজটুকু করতে চায় ‘প্রতিদিনের বাংলাদেশ’। আশা করছি, আমাদের উদ্বোধনী আয়োজনের প্রথম সংখ্যাটি পাঠকপ্রিয় হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা