× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকায় আসছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২২ ১৭:১৩ পিএম

আপডেট : ১৩ নভেম্বর ২০২২ ১৭:২৫ পিএম

সের্গেই লাভরভ। ছবি : সংগৃহীত

সের্গেই লাভরভ। ছবি : সংগৃহীত

দ্বিপক্ষীয় আঞ্চলিক এবং পারস্পরিক স্বার্থ ও বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের চলতি মাসের শেষের দিকে এক সংক্ষিপ্ত সরকারি সফরে ঢাকায় আসার সম্ভাবনা রয়েছে। লাভরভ ঢাকায় এলে এটা হবে কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রীর প্রথম ঢাকা সফর। 

এর আগে, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন লাভরভকে ২৪ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত ২২তম ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান।

বাংলাদেশ আইওআরএর বর্তমান সভাপতি। রাশিয়া আইওআরএর সংলাপ অংশীদার। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন দেশের ১২ জনেরও বেশি মন্ত্রী বৈঠকে উপস্থিত থাকবেন বলে সংশ্লিষ্ট এক জ্যেষ্ঠ কর্মকর্তা বাংলাদেশের সংবাদ সংস্থা ইউএনবিকে জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করার সম্ভাবনা রয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রীর।

এ কে আব্দুল মোমেন গত মাসে কাজাখস্তানের আস্তানায় কনফারেন্স অন ইন্টার‌্যাকশন অ্যান্ড কনফিডেন্স-বিল্ডিং মেজারস ইন এশিয়া (সিআইসিএ) সম্মেলনের ফাঁকে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন এবং রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে তাকে অবহিত করেন। রোহিঙ্গা সংকট নিরসনে আরও শক্তিশালী আন্তর্জাতিক সমর্থনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন আব্দুল মোমেন।

আইওআরএ হলো একটি আন্তঃসরকারি সংস্থা, যার লক্ষ্য তার ২৩টি সদস্য রাষ্ট্র এবং ১০টি সংলাপ অংশীদারের মাধ্যমে ভারত মহাসাগর অঞ্চলের মধ্যে আঞ্চলিক সহযোগিতা ও টেকসই উন্নয়ন জোরদার করা।

আইওআরএ সদস্য রাষ্ট্রগুলো হলো, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কমোরোস ইউনিয়ন, ফ্রেঞ্চ রিপাবলিক, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার প্রজাতন্ত্র, মালয়েশিয়া, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেশেলস, সিঙ্গাপুর, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন।

আইওআরএর ২৩টি সদস্য রাষ্ট্র ও ১০টি সংলাপ অংশীদার রাষ্ট্র মন্ত্রিপর্যায়ের এবং জ্যেষ্ঠ কর্মকর্তা পর্যায়ের বৈঠকে যোগ দেবে বলে আশা করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, আইওআরএর সদস্য রাষ্ট্র এবং সংলাপ অংশীদারদের ঢাকায় আমন্ত্রণ জানানো হয়েছে। অনেকেই আমন্ত্রণ পেয়ে সম্মেলনে যোগ দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আসবেন। তিনি সম্মেলনে যোগ দেবেন। 

আগামী ২২ ও ২৩ নভেম্বর ঢাকায় জ্যেষ্ঠ কর্মকর্তাদের কমিটি সিএসওর বৈঠক অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ নভেম্বর, রাষ্ট্রগুলোর মন্ত্রিপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। এদিন আইওআরএর ডায়ালগ অংশীদাররা বৈঠকে যোগ দেবেন।

লাভরভের এ সফরে দ্বিপক্ষীয় একটি বৈঠক হতে পারে। এতে দুই দেশের সহযোগিতা-সংক্রান্ত আলোচনা হতে পারে। তবে কোনো ধরনের চুক্তি হচ্ছে না। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা