× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৪৮ ঘণ্টা অস্বস্তিতে ভুগবে ৫ বিভাগের মানুষ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ মে ২০২৪ ২১:৪৩ পিএম

আপডেট : ১৫ মে ২০২৪ ২২:০০ পিএম

গরমে মাথায় পানি ঢালছেন রিকশাচালক। ফাইল ফটো

গরমে মাথায় পানি ঢালছেন রিকশাচালক। ফাইল ফটো

এপ্রিলজুড়ে টানা তাপপ্রবাহ শেষে স্বস্তির বৃষ্টির দিন শেষ হয়ে এলো। আবার গরমের তীব্রতায় অস্থিরতায় ভুগতে যাচ্ছে দেশের মানুষ। এমতাবস্থায় দেশের পাঁচ বিভাগে বুধবার (১৫ মে) সন্ধ্যা ৬টা থেকে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। 

সংস্থাটি জানিয়েছে, এই ৪৮ ঘণ্টায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। অর্থাৎ এসব জেলায় তাপপ্রবাহের কারণে তীব্র গরম অনুভূত হবে।

এর আগে গত এপ্রিল মাসে কয়েকটি তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর। ১ এপ্রিল থেকে চলতি ৬ মে পর্যন্ত দেশের প্রায় ৭৫ শতাংশ অঞ্চলে তাপপ্রবাহ বয়ে গেছে। 

আবহাওয়া অধিদপ্তরের তথ্যে দেখা যায়, বর্তমানে পাবনা, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম ও রাঙামাটি জেলার ওপর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আরও বিস্তৃত হবে ও অব্যাহত থাকবে। 

৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি হলে মাঝারি, ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি হলে তীব্র এবং ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা হলে অতি তীব্র তাপপ্রবাহ বলা হয়। 

আবহাওয়া অধিদপ্তর জানায়, বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে। সেখানে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। বিভাগভিত্তিক সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল ঢাকা বিভাগের টাঙ্গাইলে ৩৭ ডিগ্রি, রাজশাহী বিভাগের পাবনায় ৩৮ দশমিক ৫, ময়মনসিংহে ৩৬ দশমিক ২, সিলেটের মৌলভীবাজারে ৩৬ দশমিক ৭, চট্টগ্রামের রাঙামাটিতে ৩৮ দশমিক ৭, খুলনার বাগেরহাটে ৩৭ দশমিক ১ এবং বরিশালের পটুয়াখালীতে ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। সিলেট বিভাগের দুয়েক জায়গায় (১ থেকে ২৫ শতাংশ এলাকা) অস্থায়ীভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি ঝরার সম্ভাবনা আছে। এ ছাড়া আংশিক মেঘলা আকাশসহ দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা