× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের আহ্বান ১৫ নাগরিকের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ নভেম্বর ২০২২ ১৬:৫৬ পিএম

আপডেট : ১২ নভেম্বর ২০২২ ১৮:২৫ পিএম

অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের আহ্বান ১৫ নাগরিকের

কুষ্টিয়ার দৌলতপুরে লালন অনুসারীদের ওপর হামলা, উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে লেখক আনিসুল হককে হেয় করা ও সাম্প্রদায়িক উসকানিমূলক প্রশ্নের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন ১৫ বিশিষ্ট নাগরিক।

সেই সঙ্গে ঘটনাগুলোয় জড়িতদের গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করার দাবি জানিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক ও সুরুচির মানবিক বাংলাদেশ গঠনের আহ্বান জানান নাগরিকরা।

আজ (শনিবার) বিবৃতি দেওয়া ১৫ বিশিষ্ট নাগরিক হলেনসৈয়দ হাসান ইমাম, অনুপম সেন, সারওয়ার আলী, রামেন্দু মজুমদার, সেলিনা হোসেন, আবেদ খান, মফিদুল হক, শফি আহমেদ, মুনতাসীর মামুন, শাহরিয়ার কবির, নাসির উদ্দীন ইউসুফ, মুহাম্মদ সামাদ, গোলাম কুদ্দুছ, কাজী মুকুল এবং আহকাম উল্লাহ।

বিবৃতিতে বলা হয়কুষ্টিয়ার দৌলতপুরে লাউবাড়িয়া উত্তরপাড়া জামে মসজিদের সভাপতির নেতৃত্বে লালন সাধুসঙ্গে হামলায় ৯০ বছর বয়সি সাধক মদন ফকিরসহ সাতজন লালন অনুসারী আহত হয়েছেন। আমরা এ ঘটনার তীব্র নিন্দা জানাই ও সন্ত্রাসী হামলায় জড়িতদের গ্রেপ্তার ও দ্রুত বিচার দাবি করছি।

সেই সঙ্গে স্থানীয় প্রশাসনকে ক্ষতিগ্রস্ত লালন অনুসারীদের সুচিকিৎসা ও ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি জরুরি ভিত্তিতে পুনর্নির্মাণের আহ্বান জানাচ্ছি।

এ ছাড়া খ্যাতিমান লেখক আনিসুল হকের লেখা উদ্ধৃত করে কুরুচিপূর্ণ ও উদ্দেশ্যেপ্রণোদিত উচ্চমাধ্যমিক পরীক্ষার যে প্রশ্নপত্র করা হয়েছে, তারও নিন্দা জানাই।

পাশাপাশি উচ্চমাধ্যমিক পরীক্ষায় ঢাকা বোর্ডে সাম্প্রদায়িক উসকানিমূলক যে প্রশ্ন করা হয়েছে, সেটি মুক্তিযুদ্ধের মূল্যবোধ পরিপন্থি বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

বিবৃতিতে বলা হয়‘আমরা শিক্ষার এ অধোগামিতা দেখে হতাশ ও ক্ষুব্ধ। এ ধরনের কুরুচিপূর্ণ ও সাম্প্রদায়িক অপচেতনা আমাদের শিক্ষাব্যবস্থার অসারতা প্রমাণ করে। এসব অপকর্মের দ্রুত তদন্ত ও শাস্তিমূলক ব্যবস্থার দাবি জানাই।’

তারা সরকারের প্রতি সমাজ ও শিক্ষা ক্ষেত্রে শৃঙ্খলা ফিরিয়ে আনতে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা