× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কম ভোটের রেকর্ড উপজেলায়ও

বিশেষ প্রতিবেদক

প্রকাশ : ০৯ মে ২০২৪ ০৮:৫৩ এএম

আপডেট : ০৯ মে ২০২৪ ১১:৩৩ এএম

নারায়ণগঞ্জের বন্দর উপজেলা নির্বাচনের বেশিরভাগ কেন্দ্রে ভোটার উপস্থিতি বেশ কম ছিল। ছবিটি বুধবার দুপুর দেড়টায় লাঙ্গলবন্দ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র থেকে তোলা। তখন পর্যন্ত ভোট পড়েছে ১০৩টি। ছবি : মেহেদী হাসান

নারায়ণগঞ্জের বন্দর উপজেলা নির্বাচনের বেশিরভাগ কেন্দ্রে ভোটার উপস্থিতি বেশ কম ছিল। ছবিটি বুধবার দুপুর দেড়টায় লাঙ্গলবন্দ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র থেকে তোলা। তখন পর্যন্ত ভোট পড়েছে ১০৩টি। ছবি : মেহেদী হাসান

বিক্ষিপ্ত সংঘর্ষ-সহিংসতা, কিছু ক্ষেত্রে অনিয়ম এবং প্রত্যাশা অনুসারে কম ভোটার উপস্থিতির মধ্যে বুধবার (৮ মে) শেষ হয়েছে উপজেলা পরিষদের ষষ্ঠ সাধারণ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ৩০ থেকে ৪০ শতাংশের মাঝামাঝি ভোট পড়তে পারে। 

বর্তমান নির্বাচন কমিশনের অধীনে গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ভোট পড়ার হার ছিল ৪১ দশমিক ৮ শতাংশ। এ নির্বাচনে রাজপথের প্রধান বিরোধী দলসহ বেশ কিছু দল অংশগ্রহণ করেনি এবং নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হয় মূলত আওয়ামী লীগ ও একই দলের স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে।

গত ৯ মার্চ অনুষ্ঠিত হয় ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন। ময়মনসিংহে ৫৬ দশমিক ৩০ শতাংশ ভোট পড়লেও কুমিল্লাতে পড়ে ৩৮ দশমিক ৮২ শতাংশ। 

আগের উপজেলা নির্বাচনগুলোর মধ্যে ২০০৯ সালের ২২ জানুয়ারি এক দিনে অনুষ্ঠিত উপজেলার তৃতীয় সাধারণ নির্বাচনে ভোট প্রদানের হার ছিল গড়ে ৬৮ দশমিক ৩২ শতাংশ। ২০১৪ সালে চতুর্থ সাধারণ নির্বাচনে গড়ে ৬২ দশমিক ৩৭ শতাংশ ভোটার ভোট দেন। ২০১৯ সালের পঞ্চম সাধারণ নির্বাচনে ভোট দেন ৪০ দশমিক ২২ শতাংশ ভোটার। এ হিসাবে এ নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ ক্রমশ কমছে।

সংসদ নির্বাচনগুলোর মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধিত সব রাজনৈতিক দল অংশ নেয়। এ নির্বাচনে প্রদত্ত ভোটের হার ছিল ৮০ শতাংশ। তবে ওই নির্বাচনে প্রদত্ত ভোটের প্রকৃত হার নিয়ে প্রশ্ন উঠেছিল। এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচন বিএনপিসহ বেশিরভাগ দল বর্জন করে। এ নির্বাচনে ১৫৩ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন। বাকি ১৪৭ আসনে প্রদত্ত ভোটের হার ছিল ৪১ শতাংশ।

আগের সংসদ নির্বাচনগুলোর মধ্যে সর্বোচ্চ ৮৭ দশমিক ৩৪ শতাংশ ভোট পড়ে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে। তার আগে অষ্টম সংসদ নির্বাচনে ৭৫ দশমিক ৫৯ এবং সপ্তম সংসদ নির্বাচনে ৭৪ দশমিক ৯৬ শতাংশ ভোটার ভোট দেন। 

সিইসি যা বললেন 

গতকালের নির্বাচন সম্পর্কে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বিকালে বলেন, ১৩৯ উপজেলায় প্রথম ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বিক্ষিপ্ত কিছু সংঘর্ষের ঘটনা ঘটেছে। কিছু সংঘর্ষে আহত হওয়ার ঘটনা ঘটেছে। কয়েকটি কেন্দ্রে সীমিত অনিয়ম হয়েছে। আমরা তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নিয়েছি। দুটি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে।

সিইসি বলেন, প্রশাসন, পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথেষ্ট সতর্ক ছিল। তারা দায়িত্ব পালনে যথেষ্ট তৎপর ছিলেন। পেশাদারত্বের সঙ্গে তারা দায়িত্ব পালন করেছেন। সে কারণে পরিস্থিতি যথেষ্ট ভালো ছিল।

তিনি বলেন, আমাদের নিয়ন্ত্রণ কক্ষ থেকে পাওয়া তথ্যানুযায়ী ৩৪টি সহিংস ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন ২৫ জন ও আটক হয়েছেন ৩৭ জন। ভোটকেন্দ্রের বাইরে এসব ঘটনা ঘটেছে। ভোট পড়ার হার ৩০ থেকে ৪০ শতাংশের মধ্যে হতে পারে। সকালে বৃষ্টি এবং ধান কাটার মৌসুম বিধায় ভোট পড়ার হার কম হতে পারে। ভোটাররা ধান কাটতে থাকায় ভোটকেন্দ্রে আসেননিÑ এটা জানতে পেরেছি। এ ছাড়া কিছু কিছু জায়গায় ঝড়-বৃষ্টি হয়েছে।

তার আগে দিনের মধ্যভাগে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেন, একেক জায়গায় একেক রকম ভোট পড়েছে। দুপুর ১২টা পর্যন্ত ১৫ থেকে ২০ শতাংশ ভোট পড়েছে বলে আমাদের জানানো হয়েছে। প্রকৃত হার আরও পরে পাব।

তিনি বলেন, কোথাও কোনো বড় ধরনের বিশৃঙ্খল ঘটনা ঘটেনি। দুয়েকটি ঘটনা যেখানে ঘটেছে, সেসব স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থান নিয়েছে। খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলার একটি ভোটকেন্দ্রের বাইরে বিশৃঙ্খল ঘটনায় ভোটগ্রহণ কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে।

বগুড়ায় অবৈধভাবে ভোট দেওয়ায় একজন প্রিসাইডিং অফিসারকে আটক করা হয়েছে। 

খাগড়াছড়িতে দুটি কেন্দ্রের ভোট বন্ধ

খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিসার নির্বাচন কমিশনকে লিখিতভাবে জানান, ওই জেলার লক্ষ্মীছড়ি উপজেলার ৮ নম্বর কেন্দ্র দেওয়ানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ১৩ নম্বর কেন্দ্র যতীন্দ্র কার্বারীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দুটিতে দুষ্কৃতকারীদের হামলার কারণে ভোটগ্রহণ কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভব না হওয়ায় প্রিসাইডিং অফিসাররা ওই কেন্দ্র দুটির ভোট বন্ধ ঘোষণা করেন।

মুন্সীগঞ্জে সংঘর্ষ, আহত ১৫

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে বুধবার দুই চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম (আনারস) ও মনসুর আহমেদ খান জিন্নাহর (কাপ-পিরিচ) সমর্থক ও পুলিশের মধ্যে সংঘর্ষ, গোলাগুলি, পুলিশের গাড়ি ভাঙচুর ও ব্যালট পেপারে সিল মারার ঘটনা ঘটেছে। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ বেশ কয়েক রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। সংঘর্ষে পুলিশ, সাংবাদিকসহ কমপক্ষে ১০-১৫ জন আহত হন। 

প্রত্যক্ষদর্শীরা জানান, হোসেন্দি ইউনিয়নের ইসমানিরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুর ১টার দিকে আনারস ও কাপ-পিরিচ প্রতীকের সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও গুলির ঘটনা ঘটলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৪-৫ রাউন্ড শটগানের গুলি ছোড়ে। এ সময় ৪-৫ জন ছররা গুলিতে আহত হন। আহতরা স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাগ্রহণ করেছেন। এরপর দুপুর ২টার দিকে হোসেন্দি বহুমুখী উচ্চবিদ্যালয় কেন্দ্রে আনারস প্রতীকের পক্ষের সমর্থকরা জোরপূর্বক ব্যালট পেপারে সিল মারতে শুরু করলে পুলিশ এসে বাধা দেয়। এসময় পুলিশের সঙ্গে আনারস মার্কার সমর্থকদের সংঘর্ষ হয়। পরে ঘটনাস্থল থেকে বেশ কিছু নষ্ট ব্যালট পেপার উদ্ধার করা হয়। এ সময় প্রায় এক ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ ছিল। বিকাল সাড়ে ৩টায় একই কেন্দ্র আবার দ্বিতীয় দফা নিয়ন্ত্রণের চেষ্টা করলে পুলিশ ও আনারস প্রতীকের সমর্থকদের মধ্যে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়। এখানে আনারস প্রতীকের সমর্থকরা পুলিশের গাড়ি ভাঙচুর করে। পরিস্থিত নিয়ন্ত্রণে আনতে রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। এই সময় দুই পুলিশ সদস্য আহত হন। তাদের গজারিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। বেলা ১১টার দিকে গজারিয়া ইউনিয়নের ফুলদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কাপ-পিরিচ মার্কার সমর্থক ৯ নাম্বার ওয়ার্ডের ইউপি মেম্বার দানেশকে (৬০) মারধর করলে আনারস ও কাপ-পিরিচের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এর আগে হোসেন্দি ইউনিয়নের ভবানিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক পুলিশ সদস্যকে আনারস মার্কার সমর্থক মারধর করলে এই চিত্র ধারণ করার সময় স্থানীয় এক সাংবাদিককে ব্যাপক মারধর করা হয়। তাকে উদ্ধার করতে গিয়ে অপর সাংবাদিকরাও লাঞ্ছিত হন। 

এ ব্যাপারে গজারিয়া থানার ওসি মো. রাজিব খান বলেন, আমাদের দুজন পুলিশ সদস্য আহত হয়েছেন। এখন পরিস্থিতি স্বাভাবিক আছে। পুলিশ কত রাউন্ড গুলি ছুড়েছে তার এখনও হিসাব হয়নি। কয়েকজনকে আটক করা হয়েছে। 

জেলা নির্বাচন কর্মকর্তা ও গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার মো. বশির আহমেদ জানান, হোসেন্দি বহুমুখী উচ্চবিদ্যালয়ে কিছু ব্যালট পেপারে জোর করে সিল মারা হলে সেই ব্যালট পেপার শনাক্ত ও বাতিল করা হয়। ওই কেন্দ্রে কিছু সময় ভোটগ্রহণ স্থগিত ছিল। 

মাদারীপুরে সংঘর্ষ, বোমাবাজি, আহত ১০

মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে একটি কেন্দ্র দখল নিয়ে দুই প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় দুপক্ষই এলাকায় উত্তেজনা সৃষ্টি করতে অন্তত ৫০টি হাত বোমা ও ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে আহত হয়েছেন সাধারণ এক ভোটারসহ উভয়পক্ষের অন্তত ১০ জন। বুধবার বেলা পৌনে ১১টার দিকে ৯৫ নম্বর বালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, বেলা ১১টার দিকে ৯৫নং বালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল নিতে আসেন আনারস প্রতীকের প্রার্থী আসিবুর রহমান খানের অনুসারী এনামুল হাওলাদার ও তার লোকজন। এ সময় মোটরসাইকেল প্রতীকের প্রার্থী পাভেলুর রহমান খানের অনুসারী আজাদ হাওলাদার তাদের বাধা দিতে গেলে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এরপরই উভয়পক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। 

খবর পেয়ে দুপুর ১২টায় কেন্দ্র পরিদর্শনে আসেন পুলিশ সুপার মাসুদ আলম ও জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান। পুলিশ সুপার মাসুদ আলম বলেন, আনারস ও মোটরসাইকেল প্রতীকের দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও বোমাবাজি হয়েছে।

সিলেটে বিক্ষিপ্ত সংঘর্ষ

সিলেটে বিক্ষিপ্ত ঘটনার মধ্য দিয়ে চার উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়েছে। সকালের দিকে ভোটারদের উপস্থিতি একেবারে নগণ্য ছিল। তবে বেলা বাড়ার সাথে সাথে ভোটারের উপস্থিতি বাড়তে থাকে। ভোটকেন্দ্রে প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষ, এজেন্ট ঢুকতে বাধা দেওয়া, জাল ভোট প্রদান ও গণমাধ্যমকর্মীর ওপর হামলার ঘটনার খবর পাওয়া গেছে।

সিলেট সদর উপজেলার ঘোপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাল ভোট দেওয়ার সময় একজনকে আটক করা হয়। ওই সময় আটককৃত ব্যক্তির ছবি তুলতে গেলে ফটো সাংবাদিকের ওপর চড়াও হয় কাপ-পিরিচ মার্কার প্রার্থী আওয়ামী লীগ নেতা সুজাত আলী রফিকের সমর্থকরা। বেলা সোয়া ৩টার দিকে ঘোপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। পরে স্থানীয়দের সহযোগিতায় সহকর্মী সাংবাদিকরা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান।

এ ব্যাপারে কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আবুল কালাম আজাদ বলেন, কেন্দ্রের ভেতরে জাল ভোট দিতে এলে এক যুবককে আটক করেন দায়িত্বরত ম্যাজিস্ট্রেট। আর কেন্দ্রের বাইরে সাংবাদিকের ওপর হামলার বিষয়ে আমার জানা নেই। কেন্দ্রের ভেতরে কোনো ঘটনা ঘটলে সেটার দায় আমি নেব।

বেলা ৩টার দিকে গোলাপগঞ্জের কায়স্থগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। 

সিলেট সদর উপজেলায় এক কেন্দ্রে প্রার্থীর এজেন্টকে ঢুকতে না দেওয়ার অভিযোগ করেছেন চেয়ারম্যান পদে কাপ-পিরিচ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী অধ্যক্ষ সুজাত আলী রফিক। তিনি সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। সকাল সাড়ে ৮টার দিকে তিনি বলেন, মোগলগাঁও এলাকার একটি কেন্দ্রে তার এজেন্টকে ঢুকতে দেওয়া হয়নি। এভাবে ‘জোর যার মুল্লুক তার’ হতে পারে না। 

গোলাপগঞ্জ উপজেলায় জাল ভোটের অভিযোগ করেন ঘোড়া প্রতীকের চেয়ারম্যান পদে প্রার্থী শাহিদুর রাহমান চৌধুরী জাবেদ। 

এ ব্যাপারে গোলাপগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মো. আহসান ইকবালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ ধরনের কোনো অভিযোগ কেউ তাকে জানায়নি।

সিলেটের সিনিয়র জেলা নির্বাচন অফিসার ও উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ জিল্লুর রহমান বলেন, বিক্ষিপ্ত দুয়েকটি ঘটনা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

অন্যান্য জায়গায় সংঘর্ষ

নরসিংদী সদরে কাকশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে পাঁচজন আহত হন। এ সময় ৪৫ মিনিট ভোটগ্রহণ বন্ধ থাকে। সকালে চাঁপাইনবাবগঞ্জে ভোলাহাট উপজেলার একটি কেন্দ্রের কাছে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে চারজন আহত হন। 

গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় বাহাদুরসাদী ইউপির ঈশ্বরপুর ও জামালপুর ইউপির ৮ নম্বর ওয়ার্ডের নারগানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে দুই দফা সংঘর্ষে দুই পক্ষের সাতজন আহত হন। ঈশ্বরপুর কেন্দ্রে প্রতিপক্ষের কর্মী-সমর্থকদের হুমকি দেওয়ার অভিযোগে শোয়াইব নামে এক যুবককে আটক করে দুই দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। 

সহকারী প্রিসাইডিং অফিসারদের জাল ভোটে সহায়তা 

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় চরজাঙ্গালিয়া হাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মেহেদী হাসানকে জাল ভোটে সহায়তা করার অভিযোগে আটক করা হয়। তিনি কমলনগর উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা। বেলা ৩টার দিকে তাকে আটক করা হয়।

এ ছাড়া বগুড়ার গাবতলী উপজেলার সোনারায় উচ্চবিদ্যালয় কেন্দ্র দুটি বুথে জাল ভোট দেওয়ার ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে দুই সহকারী প্রিসাইডিং অফিসারকে অব্যাহতি দেওয়া হয়েছে। বুধবার দুপুর ১২টার দিকে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। 

দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া দুই কর্মকর্তা হলেনÑ হাফিজার রহমান ও আব্দুল মোত্তালিব। এসব তথ্য নিশ্চিত করেছেন কেন্দ্রের প্রিসাইডিং অফিসার এটিএম আমিনুল ইসলাম। একই উপজেলার রামেশ্বরপুর ইউনিয়নের একটি কেন্দ্রে ব্যালট পেপার বাইরে দেওয়ার অভিযোগে প্রিসাইডিং অফিসার ও প্রার্থীর এজেন্টকে আটক করে পুলিশ। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে মাঝপাড়া কুসুম কলি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে তাদের আটক করা হয়। 

আটককৃতরা হলেনÑ প্রিসাইডিং অফিসার শাহজাহান আলী এবং এজেন্ট এরশাদ আলী। এসব তথ্য নিশ্চিত করেছেন বগুড়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুমন রঞ্জন। 

ময়মনসিংহের ধোবাউড়াতেও একজন সহকারী প্রিসাইডিং অফিসার হাবিবুর রহমানকে নির্বাচনী বিধি ভঙ্গের কারণে কেন্দ্র থেকে প্রত্যাহার করা হয়। 

সুনামগঞ্জের শল্লা উপজেলায় সহকারী প্রিসাইডিং অফিসার অপু চন্দ্র দাশকে তার তিন সহযোগীসহ এক প্রার্থীর পক্ষে টাকা বিতরণের অভিযোগে পুলিশ আটক করে। 

জাল ভোট ও কারাদণ্ড

ভোটগ্রহণ চলাকালে কিছু কেন্দ্রে জাল ভোট দেওয়াসহ অন্যান্য অনিয়মের অভিযোগ পাওয়া যায়। কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় জাল ভোট দেওয়ার অভিযোগে ইউপি সদস্যসহ দুজনকে ৬ মাস করে কারাদণ্ড দেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। টাঙ্গাইলের মধুপুরে বাবার ভোট দিতে এসে ছেলে আটক হয়। নারায়ণগঞ্জ বন্দর উপজেলায় জাল ভোট দেওয়ার সময় নাঈম নামে এক যুবককে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। 

বগুড়ার গাবতলীতে জাল ভোট দেওয়ার অভিযোগে আনারস প্রতীকে প্রার্থী রাফি নেওয়াজ খান রবিনের এজেন্ট এমদাদ আলীকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাদিয়া আফসানা রিমা এ দণ্ড দেন। দণ্ডপ্রাপ্ত ব্যক্তির কাছ থেকে পুলিশ ৫০ হাজার টাকা ও আনারস প্রতীকে সিল দেওয়া ৯০০টি ব্যালট পেপার জব্দ করে। 

নির্বাচন কমিশন জানায়, গতকালের নির্বাচনে প্রথম শ্রেণির জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটরা নির্বাচনসংক্রান্ত অপরাধের জন্য মোট ২৯টি মামলার নিষ্পত্তি করে। এর মধ্যে ২৮টি মামলায় জরিমানা ও কারাদণ্ড দেওয়া হয়। একটি মামলায় অপরাধ আমলে নিয়ে আসামিকে শিশু আদালতে পাঠানো হয়। ৫টি ঘটনায় মামলা করার নির্দেশ দেওয়া হয়। 

নির্বাচনী দায়িত্ব পালনকালে ইউএনও আহত

ময়মনসিংহের ফুলপুরে উপজেলা পরিষদ নির্বাচনের দায়িত্ব পালনকালে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুমড়েমুচড়ে গেছে ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সরকারি গাড়ি। এ ঘটনায় অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেও ইউএনও আরিফুর রহমান প্রিন্স গুরুতর আহত হয়েছেন। গাড়ির চালক মোহাম্মদ সোহেলও আহত হয়েছেন। ভোর ৫টায় উপজেলার শেরপুর সড়কের সিংহেশ্বর ইউনিয়নের হরিরামপুর এলাকায় এই দুর্ঘটনা ঘটে। ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহাবুবুর রহমান বলেন, শেরপুরগামী ঝিনাইগাতী এক্সপ্রেসের একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে এই ঘটনা ঘটে। এতে দুমড়েমুচড়ে গেছে ঈশ্বরগঞ্জের ইউএনওর সরকারি গাড়ির সামনের অংশ। এ ঘটনায় অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন ইউএনও। তবে আহত অবস্থায় তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

(প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়ে সহযোগিতা করেছেন প্রতিদিনের বাংলাদেশের স্থানীয় প্রতিবেদকরা)

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা