× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বদলে যাচ্ছে থানা শিক্ষা অফিসারদের পদবি

ফসিহ উদ্দীন মাহতাব

প্রকাশ : ০৮ মে ২০২৪ ০৯:৪১ এএম

আপডেট : ০৮ মে ২০২৪ ১১:১৮ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মাঠপর্যায়ের উপজেলা/থানা শিক্ষা অফিসার ও সহকারী শিক্ষা অফিসার এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের শিক্ষা অফিসার ও সহকারী শিক্ষা অফিসার পদের নাম পরিবর্তনের প্রস্তাব দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের শিক্ষা অফিসারদের পদবি পরিবর্তন করে ‘প্রাথমিক শিক্ষা অফিসার’ করা হচ্ছে। এ ছাড়া উপজেলা বা থানা শিক্ষা অফিসারদের পদবি করা হচ্ছে উপজেলা বা থানা প্রাথমিক শিক্ষা অফিসার। 

আগামীকাল বৃহস্পতিবার (৯ মে) প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির ১২তম সভায় এ প্রস্তাব অনুমোদন দেওয়া হতে পারে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে। এ ছাড়া সভায় ২৩টি মন্ত্রণালয় ও বিভাগের পক্ষ থেকে নাম-পদসৃজন এবং নিয়োগ বিধিমালার সংশোধনের প্রস্তাব উপস্থাপন করা হচ্ছে। সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাসনামলে অন অর্গানাইজেশনাল সেট আপ কমিটির সুপারিশে উপজেলা বা থানা শিক্ষা অফিসার পদটি সৃষ্টি হয়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এসব পদ ও নাম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়। 

সচিব কমিটির সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো প্রস্তাবে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের শিক্ষা অফিসারদের পদবি পরিবর্তন করে প্রাথমিক শিক্ষা অফিসার করা হচ্ছে। এ ছাড়া উপজেলা বা থানা শিক্ষা অফিসারদের পদবি পরিবর্তন করে উপজেলা বা থানা প্রাথমিক শিক্ষা অফিসার করা হচ্ছে। দুই ক্ষেত্রেই নবম গ্রেডে (প্রথম শ্রেণি) বেতনভাতা পান কর্মকর্তারা। পদের নাম বদলালেও আগের মতোই বেতনভাতা পাবেন তারা। একইভাবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী শিক্ষা অফিসারদের পদ হবে ‘সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার’। উপজেলা বা থানার ক্ষেত্রেও একই পরিবর্তন আনা হচ্ছে। তারা আগের মতোই দশম গ্রেডে বেতনভাতা পাবেন।

গত ১২ ফেব্রুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠানো পদনাম পরিবর্তনের সার-সংক্ষেপে বলা হয়, উপজেলা পর্যায়ের উপজেলা বা থানা শিক্ষা অফিসার পদটি ‘মার্শাল ল কমিটি অন অর্গানাইজেশনাল সেট আপ’ কমিটির সুপারিশকৃত একটি পদ। ২০২৩ সালের জেলা প্রশাসক সম্মেলনে চুয়াডাঙ্গার ডিসি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন উপজেলা শিক্ষা অফিসার পদটির নাম পরিবর্তন করে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার করার প্রস্তাব দিয়েছিলেন। এরই পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের পাশাপাশি কিছু শর্ত সাপেক্ষে অর্থ মন্ত্রণালয়ও এই পরিবর্তনে সম্মতি দিয়েছে। দুই মন্ত্রণালয়ের সম্মতির পর এখন সরকারি আদেশ বা জিও জারির জন্য প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সুপারিশ গ্রহণ বাধ্যতামূলক। তাই কমিটিতে প্রস্তাবটি উপস্থাপনের জন্য পাঠানো হয়েছে। 

এ ছাড়া কাল রেলপথ মন্ত্রণালয়ের জন্য রাজস্ব খাতে অস্থায়ীভাবে সরকারি হিসাবরক্ষণ কর্মকর্তার একটি পদ সৃজন এবং যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরের সাংগঠনিক কাঠামোতে রাজস্ব খাতে অস্থায়ীভাবে ১৭টি পদ সৃজনের প্রস্তাব উপস্থাপন করা হবে।

প্রস্তাবগুলোর মধ্যে আরও রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের সাংগঠনিক কাঠামোতে রাজস্ব খাতে স্থায়ীভাবে ৬টি ক্যাডার পদ সৃজন। স্বাস্থ্যসেবা বিভাগের জন্য ৫টি ও তামাক নিয়ন্ত্রণ সেলের জন্য ৫টিসহ মোট ১০টি ক্যাডার পদ এবং অস্থায়ীভাবে ৩০টিসহ ৪০টি পদ সৃজনের প্রস্তাব করা হয়েছে। নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে আওতায় দেশের ১৯টি মেডিকেল কলেজ হাসপাতাল ও ৬৩টি জেলা সদর হাসপাতালে রাজস্ব খাতে অস্থায়ীভাবে মিডওয়াইফের ৫১৮টি পদ সৃজনের প্রস্তাব করা হয়েছে।

স্বাস্থ্যসেবা বিভাগের আওতাধীন এডহকভিত্তিক নিয়োগকৃত ও বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত ১৯৮৯ জন চিকিৎসক এবং উন্নয়ন প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরিত ও স্বাস্থ্য ক্যাডারভুক্ত ৩৫৭ জন চিকিৎসক কর্মকর্তার চাকরি স্থায়ীকরণের নিমিত্তে বিধিমালা সংশোধনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রস্তাব করা হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাংগঠনিক কাঠামোতে রাজস্ব খাতে অস্থায়ীভাবে ১৫টি পদ সৃজনের প্রস্তাব রয়েছে।

বিএসটিআইয়ের সাংগঠনিক কাঠামোতে এনএমএল-এর রাজস্ব খাতে অস্থায়ীভাবে ১০টি পদ সৃজনের প্রস্তাব উঠছে। আরও থাকবে বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ বোর্ডের জন্য রাজস্ব খাতে অস্থায়ীভাবে ১১টি পদ সৃজনের প্রস্তাব। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের অধীনে হাইড্রোজেন এনার্জি গবেষণাগারের জন্য রাজস্ব খাতে অস্থায়ীভাবে ৫টি পদ সৃজনের প্রস্তাব। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাংগঠনিক কাঠামোতে রাজস্ব খাতে স্থায়ীভাবে ৭টি ক্যাডার পদ সৃজনের প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের কাঠামোতে ২০১১ সালের সৃজিত অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের ১৮টি পদ আউটসোর্সিংয়ের পরিবর্তে রাজস্ব খাতে অস্থায়ীভাবে সৃজনের প্রস্তাব জমা পড়েছে। ইসলামী বিশ্ববিদ্যালয় থানাকে কাউদিয়া এলাকায় স্থানান্তর করে কাউদিয়া থানা নামকরণ এবং কাউদিয়া পুলিশ ক্যাম্পকে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তর করে ইসলামী বিশ্ববিদ্যালয় পুলিশ ক্যাম্প হিসেবে নামকরণের প্রস্তাব দিয়েছে জননিরাপত্তা বিভাগ। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর প্রধান কার্যালয়ের জন্য উপপরিচালকের জন্য ৭টি পদ সৃজনের প্রস্তাবও রয়েছে। 

এ ছাড়া কৃষি নীতি সহায়ক ইউনিট (কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০২৩ অনুমোদনের প্রস্তাব তোলা হচ্ছে। বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি পাহাড়কাঞ্চনপুরের নাম পরিবর্তন করে বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি বীর উত্তম সুলতান মাহমুদ হিসেবে নামকরণের প্রস্তাব দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা