× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট শুরু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ মে ২০২৪ ০৮:৪০ এএম

আপডেট : ০৮ মে ২০২৪ ১১:০৮ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে দেশের ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ চলছে। বুধবার (৮ মে) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে, যা চলবে টানা বিকাল ৪টা পর্যন্ত।

এদিকে সকাল থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি উপেক্ষা করেই কেন্দ্রে আসছেন ভোটার। তবে উপস্থিতি কিছুটা কম।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ১৩৯ উপজেলার ২২টিতে ইভিএম এবং বাকিগুলোয় ব্যালটে ভোট হচ্ছে। প্রায় সব উপজেলায় মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

১৩৯ উপজেলার প্রতিটিতে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রায় ১ হাজার ৬০০ প্রার্থী  প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন।

ইসি জানিয়েছে, প্রথম ধাপে চেয়ারম্যান ৮, ভাইস চেয়ারম্যান ১০ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০-এ মোট ২৮ জন এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় পাঁচ উপজেলার তিন পদে সবাই নির্বাচিত হয়েছেন। তাই ওই পাঁচ উপজেলায় নির্বাচন হচ্ছে না।

এ ছাড়া যৌথবাহিনীর অভিযান চলমান থাকায় পার্বত্য জেলা বান্দরবানে তিনটি উপজেলায় নির্বাচন স্থগিত করেছে ইসি।

ইসিসূত্রে জানা গেছে, ভোটকেন্দ্রের নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ও সাধারণ কেন্দ্র বিবেচনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করেছে ইসি। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় ২ থেকে ৪ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করছে।

এ ছাড়া উপকূলীয় এলাকার দ্বীপাঞ্চলে কোস্টগার্ড মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছে। ভোটারদের নিরাপত্তায় পুলিশ, র‌্যাব ও বিজিবির ভ্রাম্যমাণ ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। ভোটকেন্দ্রে আনসার ব্যাটালিয়ন মোবাইল/স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভোটের আগের দুই দিন, ভোটের দিন এবং ভোটের পরে দুই দিন মোট পাঁচ দিন নিয়োজিত থাকবে।

এদিকে নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে ৪০০ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন। আর বিচারিক ম্যাজিস্ট্রেট রয়েছেন ১৩৯ জন।

প্রথম ধাপে ১১ হাজার ৫৫৬ কেন্দ্রের ৮১ হাজার ৮০৪ কক্ষে ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪, নারী ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৯০ এবং ১৮৮ জন হিজড়া ভোটার রয়েছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা