× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হজ ফ্লাইট উদ্বোধন আজ

বেসরকারি হজযাত্রীদের অধিকাংশেরই ভিসা সম্পন্ন হয়নি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ মে ২০২৪ ২৩:১৮ পিএম

আপডেট : ০৮ মে ২০২৪ ০০:৫১ এএম

বেসরকারি হজযাত্রীদের অধিকাংশেরই ভিসা সম্পন্ন হয়নি

হজ ফ্লাইট উদ্বোধন হচ্ছে আজ বুধবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ১১টায় আনুষ্ঠানিকভাবে ২০২৪ সালের হজ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন। আর বৃহস্পতিবার থেকে শুরু হবে ফ্লাইট। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এই বছর মোট ৮৫ হাজার ২৫৭ বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে ৪ হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন। কিন্তু মঙ্গলবার (৭ মে) হজ এজেন্সিগুলোকে পাঠানো এক চিঠিতে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত অধিকাংশ হজযাত্রীর ভিসা সম্পন্ন করা যায়নি। এতে শেষ মুহূর্তে এসে হজযাত্রীদের ভিসা সংক্রান্ত জটিলতায় পড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। 

এজেন্সিগুলোতে পাঠানো চিঠিতে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছর হজ ভিসা সম্পন্নকরণের দ্বিতীয় পর্বের মেয়াদ ৭ মে শেষ হওয়ার পর সৌদি সরকার আগামী ১১ মে পর্যন্ত ভিসার সময় বৃদ্ধি করেছে। বেসরকারি মাধ্যমে এ বছর ৮০ হাজার ৬৯৫ জন হজযাত্রী ২৫৯টি এজেন্সি/লিড এজেন্সির মাধ্যমে হজ পালন করবেন। এখন পর্যন্ত অধিকাংশ হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করা যায়নি। তাই জরুরিভিত্তিতে সৌদি সরকারের নির্ধারিত সময় আগামী ১১ মের মধ্যে হজযাত্রীদের ভিসা কার্যক্রম সম্পন্নকরণের জন্য হজ এজেন্সিগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়, নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করতে ব্যর্থ হলে উদ্ভূত পরিস্থিতির জন্য সংশ্লিষ্ট এজেন্সিকে দায়-দায়িত্ব বহন করতে হবে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। কিন্তু বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিতদের মাত্র ২৫ শতাংশের ভিসা সম্পন্ন হয়েছে। বাকিদের এখনো ভিসা সম্পন্ন হয়নি। তাই হজযাত্রীদের ভিসা আবেদনের সময় দ্বিতীয় দফায় ১১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। 

মন্ত্রণালয় জানিয়েছে, প্রধানমন্ত্রীর হজ কার্যক্রম উদ্বোধনের পর বৃহস্পতিবার থেকে শুরু হবে হজ ফ্লাইট। আগের দেওয়া সময় অনুযায়ী মঙ্গলবারই ছিল ভিসা আবেদনের শেষ দিন। এর আগে ২৯ এপ্রিলের মধ্যে ভিসা সম্পন্নের নির্দেশনা দিয়েছিল ধর্ম মন্ত্রণালয়।

হজ ফ্লাইট উদ্বোধনী অনুষ্ঠানে হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ বিমানটি ৪১৯ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ২০ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে যাত্রা করবে। একইদিন দুপুর ১টায় সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা