× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সম্পদের মিথ্যা তথ্য দিয়ে ফাঁসলেন এজেন্সি মালিক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ মে ২০২৪ ২২:৫০ পিএম

দুদক লোগো

দুদক লোগো

স্থাবর অস্থাবর সম্পদের মিথ্যা তথ্য প্রদান ও পৌনে তিন কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মেসার্স এম.এস, এন্টারপ্রাইজ ও ইউনিভার্সেল এজেন্সি মালিক মো. শাহজাহান সাজুর নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (৭ মে) দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ দুদকের উপ পরিচালক মো. ফখরুল ইসলাম বাদি হয়ে মামলাটি করেন। দুদকের উপ পরিচালক মো. আকতারুল ইসলাম মামলার বিষয়টি প্রতিদিনের বাংলাদেশকে নিশ্চিত করেছেন।

এজাহার উল্লেখ করা হয়েছে, আসামি মো. শাহজাহান সাজু জ্ঞাত আয়ের উৎস বহির্ভূত ২ কোটি ৭৬ লাখ ৫৭ হাজার ২০০ টাকা মূল্যমানের অসঙ্গতিপূর্ণ সম্পদ অসাধু উপায়ে অর্জন করেন ও তা নিজ ভোগ দখলে রাখেন। যে কারণে দুর্নীতি দমন কমিশন আইনে তার নামে অভিযোগ আনা হয়।

দুদকসূত্রে জানা গেছে, শাহজাহান সাজু নিজের আয়কর রিটার্নে সম্পদ অর্জনের বিপরীতে বিভিন্ন ব্যাংক হতে উত্তোলিত ১৮ কোটি ৪১ লাখ ৩০ হাজার ১৬৯ টাকা ঋণ দেখান। সেই সঙ্গে তিনি তার মোট ২১ কোটি ৯৭ লাখ ৩৮ হাজার ৮২৬ টাকা মূল্যের স্থাবর-অস্থাবর সম্পদের তথ্য প্রদর্শন করেন। কিন্তু প্রকৃতপক্ষে তিনি মোট ১৪ কোটি ৮৪ লাখ ১২ হাজার ৯১২ টাকা মূল্যের স্থাবর- অস্থাবর সম্পদ অর্জন করেন।

এজাহারে বলা হয়েছে, আসামি তার তার মোট স্থাবর অস্থাবর অর্জিত সম্পদের চেয়ে ৭ কোটি ১৩ লাখ ২৫ হাজার ৯১৪ টাকা মূল্যমানের সম্পদ অর্জনের তথ্য বেশি প্রদর্শন করেন। আয়কর নথিতে অতিরিক্ত অর্থ দেখিয়ে ঋণের বিপরীতে উত্তোলিত উক্ত টাকা অন্যত্র স্থানান্তর, রুপান্তর, হস্তান্তর করে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

দুদকের অনুসন্ধান থেকে জানা গেছে, শাহজাহান সাজু ২০০৬-২০০৭ করবর্ষে এসআরও নম্বর-২০০-আইন/২০০৫ মূলে অন্যান্য আয় ২০ লাখ টাকা, ২০১০-২০১১ করবর্ষে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ১৯এ মূলে আয় ১ কোটি ৫০ লাখ টাকা এবং ২০১৬-২০১৭ করবর্ষে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ১৯ই মূলে আয় ১ কোটি ৬ লাখ ৫৭ হাজার ২০০ টাকাসহ ২ কোটি ৭৬ লাখ ৫৭ হাজার ২০০ টাকা প্রদর্শন করেন। তবে তিনি উক্ত আয়ের উৎস সম্পর্কে কোন প্রমাণাদি প্রদর্শন করতে পারেননি। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা