× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্বাস্থ্য খাতে অবদান

টাইম ম্যাগাজিনে প্রভাবশালীর তালিকায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ মে ২০২৪ ১৯:৫৯ পিএম

আপডেট : ০৭ মে ২০২৪ ২০:১৩ পিএম

সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি : সংগৃহীত

সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি : সংগৃহীত

স্বাস্থ্য খাতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় স্থান পেয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (২ মে) টাইম ম্যাগাজিন এ-সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্ত্রিপরিষদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হিসেবে জাহিদ মালেকের পাঁচ বছর বিতর্কমুক্ত ছিল না। করোনা মহামারির শুরুতে পরিস্থিতি সামাল দিতে সফল না হওয়ায় তিনি তীব্র সমালোচনার সম্মুখীন হয়েছিলেন। পরবর্তীতে কার্যকর টিকাদান কর্মসূচির মাধ্যমে প্রশংসিত হন। করোনা মহামারির সময় সফল টিকাদানের কারণে দক্ষিণ এশীয় দেশটিতে মাথাপিছু মৃত্যুর সংখ্যা প্রতিবেশী ভারতের তুলনায় অর্ধেকেরও কম ছিল। বাংলাদেশের সাড়ে ১৭ কোটি দেশবাসীর উন্নতির জন্য জাহিদ মালেক প্রশংসিত হচ্ছেন।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, মাছি দ্বারা সংক্রমিত রোগ কালাজ্বর (ভিসারাল লেশম্যানিয়াসিস) নির্মূল করে ২০২৩ সালে বাংলাদেশ ইতিহাস তৈরি করেছিল। কেননা এ রোগের চিকিৎসা না হলে ৯৫ শতাংশ রোগীর মৃত্যু হয়। একই বছরে মশা দ্বারা সংক্রমিত একটি দুর্বল পরজীবী রোগ লিম্ফ্যাটিক ফাইলেরিয়াসিস নির্মূল করতে সফল হয়েছে বাংলাদেশ। ২০২৩ সালের এই দুই জোড়া সাফল্যে ইতিহাসে প্রথম কোনো জাতি যারা এক বছরে দুটি সংক্রামক রোগ নির্মূল করতে সক্ষম হয়েছে। 

শিশুমৃত্যুর হার ব্যাপকভাবে কমানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে স্বীকৃতি পেয়েছিলেন জাহিদ মালেক। হলুদের মধ্যে সিসার উপস্থিতির কারণে শিশুদের জ্ঞানীয় বিকাশ ব্যাহত হয় এবং প্রতিবছর হাজার হাজার মৃত্যু হয়। বাংলাদেশে হলুদের মধ্যে সিসার উপাদান কমানোর প্রচেষ্টায় তিনি নেতৃত্ব দিয়েছিলেন। জাহিদ মালেক এখন সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা