× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তাপপ্রবাহ চাপা পড়তে পারে ঝড়-বৃষ্টিতে

ফারুক আহমাদ আরিফ

প্রকাশ : ০৬ মে ২০২৪ ০৯:১১ এএম

আপডেট : ০৬ মে ২০২৪ ১০:৫৭ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

এপ্রিলে টানা তাপপ্রবাহের পর চলতি মে মাসে তা থেকে পরিত্রাণের আশা জাগাচ্ছে বৃষ্টির সম্ভাবনা। আজ সোমবার (৬ মে) থেকে টানা এক সপ্তাহ দেশের বিভিন্ন বিভাগে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর। সে অনুযায়ী এই সময় বৃষ্টির পাশাপাশি দেশের কোথাও কোথাও কালবৈশাখী ও বজ্রপাতও হতে পারে। তাছাড়া দেশের উজানে ভারী বৃষ্টিপাতের আভাস রয়েছে; যার কারণে সিলেট ও সুনামগঞ্জে বন্যাও হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সংশ্লিষ্টদের মতে, সাধারণত মে মাসে তাপপ্রবাহের সঙ্গে বৃষ্টিও হয়ে থাকে। এ বছরও তার ব্যতিক্রম হওয়ার আশঙ্কা নেই। মে মাসে ঢাকা বিভাগে স্বাভাবিকভাবে গড়ে ১৮ দিন বৃষ্টি হয়ে থাকে। বৃষ্টিপাতের গড় পরিমাণ থাকে ২৯২ মিলিমিটার। সেখানে এবার এই সময়কালে ২৭৫ থেকে ৩৫০ মিমি বৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। অর্থাৎ স্বাভাবিকের চেয়ে এবার বেশি বৃষ্টিপাত হতে পারে। ময়মনসিংহে গড়ে ২০ দিনে ৩৮০ মিমি বৃষ্টি হয়, এবার হতে পারে ৩৬০ থেকে ৪৫৫ মিমি, চট্টগ্রামে গড়ে ১৭ দিনে ৩১০ মিলিমিটারের জায়গায় এবার হতে পারে ২৯৫ থেকে ৩৭০ মিলিমিটার, সিলেটে ২৪ দিনে ৫১০-এর জায়গায় হতে পারে ৪৮৫ থেকে ৬১০ মিমি। এছাড়া রাজশাহী বিভাগে মে মাসে ১৬ দিনে গড়ে ১৯৬ মিমি বৃষ্টিপাত হয়, এবার সেটা ১৮৫ থেকে ২৩৫ মিমি পর্যন্ত হতে পারে। রংপুরে ১৭ দিনে হয় ২৬১, এবার হতে পারে ২৪৫ থেকে ৩১৫, খুলনায় ১৫ দিনে ১৭৫-এর জায়গায় হতে পারে ১৬৫ থেকে ২১০ এবং বরিশালে ১৭ দিনে ২৬০-এর জায়গায় হতে পারে ২৪৫ থেকে ৩১০ মিমি বৃষ্টিপাত। সাধারণত মে মাসে সিলেট বিভাগে সবচেয়ে বেশি ২৪ দিন বৃষ্টি হয়ে থাকে।

কালবৈশাখী ও বজ্রপাতের আশঙ্কা

মে মাসে তাপপ্রবাহ, বৃষ্টি, কালবৈশাখী ও বজ্রপাত এবং নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের আভাস দিয়ে আবহাওয়া অধিদপ্তর দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানিয়েছে, মে মাসে ৩ থেকে ৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা ধরনের কালবৈশাখী ঝড়, ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। ১ থেকে ৩টি মৃদু ও মাঝারি (৩৬ থেকে ৩৮ এবং ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস), ১ থেকে ২টি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকবে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে চলতি মাসে ১ থেকে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। তার মধ্যে একটি লঘুচাপ মাসের দ্বিতীয়ার্ধ্বে নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। দেশের প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ থাকবে। তবে উজানে ভারী বৃষ্টিপাত হতে পারে। এতে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলোতে পানি দ্রুত বৃদ্ধি পেতে পারে। কোথাও কোথাও বিপৎসীমার কাছাকাছি থাকতে পারে। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, আগামী এক সপ্তাহ দেশের ৮ বিভাগেই বৃষ্টি হবে। কোথাও কোথাও কালবৈশাখী, বজ্রপাতসহ বৃষ্টি হবে। তাছাড়া এ সপ্তাহে আবহাওয়া অনেকটা আরামদায়ক থাকবে। তাপপ্রবাহ কমে যাবে। 

৮ বিভাগে কালবৈশাখীর আশঙ্কা

এদিকে গতকাল বিকাল ৪টা থেকে মঙ্গলবার পর্যন্ত ৩ দিনের কালবৈশাখী ঝড়ের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ৭২ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে দমকা/ঝড়ো হাওয়াসহ কালবৈশাখী বয়ে যেতে পারে। এ সময় ঝড়ের সঙ্গে বজ্রপাত ও বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টিও হতে পারে। 

এদিকে গতকাল খাগড়াছড়ির দীঘিনালায় দুজন, রামগড়ে একজন এবং মাটিরাঙ্গায় একজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে কিশোরগঞ্জের করিমগঞ্জে ঝড়ে গাছের নিচে চাপা পড়ে মোছাম্মত রূপতারা ও তার ছেলে তাইজুল ইসলামের মৃত্যু হয়েছে।

বজ্রপাতে করণীয় কী

প্রাক-বর্ষা (মার্চ, এপ্রিল ও মে) মৌসুমে বৃষ্টিপাতের সঙ্গে বজ্রপাতের পরিমাণ বেশি হয়ে থাকে। এ পর্যন্ত বজ্রপাতে ১৭ জনের মৃত্যু হয়েছে। প্রাক-বর্ষায় বজ্রপাতের পরিমাণ বেশি হয়ে থাকে। এতে প্রাণহানিও ঘটে প্রচুর। 

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এ বিষয়ে বলেন, তীব্র তাপপ্রবাহের পর যদি বজ্রঝড় তৈরি হয়, তাহলে বজ্রপাতের পরিমাণ বাড়বে। এজন্য বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। বিশ্বে সবচেয়ে বেশি বজ্রঝড় হয় যুক্তরাষ্ট্রে, তারপর কেনিয়া ও ইন্দোনেশিয়ার বালিতে। বজ্রঝড়ের সংখ্যা ও ফ্রিকোয়েন্সি অনুযায়ী বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ দ্বিতীয় বা তৃতীয় অবস্থানে ওঠানামা করে। 

৩০ সেকেন্ড-৩০ সেকেন্ড নীতি মানার পরামর্শ

মেঘের গর্জনের ৩০ সেকেন্ডের মধ্যে বজ্রপাত হয়ে থাকে বলে জানান ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক। তিনি পরামর্শ দেন, বজ্রঝড়ের সময় খোলা স্থানে থাকলে সেখান থেকে কোনো নিরাপদ আশ্রয়ে যেতে হবে। বিশেষ করে বড় গাছের নিচে যাওয়া যাবে না। লোহা, মোবাইল ও তারসহ এ-জাতীয় কোনো জিনিস থেকে দূরে থাকতে হবে। ঘরে অবস্থান করতে হবে। বজ্রপাত থেকে নিজেকে রক্ষা করতে ৩০ সেকেন্ড-৩০ সেকেন্ড নীতি গ্রহণ করতে হবে। এটি হচ্ছেÑ যদি কেউ আকাশের পূর্ব-পশ্চিম, উত্তর-পশ্চিম কোণে পাহাড়ের মতো কালো মেঘ দেখে আর সেই সঙ্গে বিদ্যুৎ চমকানো শুরু হয় তখন থেকে এক দুই তিন এভাবে ত্রিশ পর্যন্ত গুনতে হবে। আর এই ৩০ সেকেন্ডের মধ্যে যদি শব্দ শোনা যায় তবে দ্রুত কোনো নিরাপদ স্থানে চলে যেতে হবে। কেননা বজ্রপাতটি তার দিকে আসতে পারে। আর যদি শব্দ না শোনা যায় তবে বজ্রপাতটি অন্যদিকে চলে যাবে। সেক্ষেত্রে ব্যক্তি নিরাপদ থাকবে। এজন্য সবাইকে ৩০ সেকেন্ড-৩০ সেকেন্ড নীতি অনুসরণের আহ্বান জানান এই আবহাওয়াবিদ।

সিলেট ও সুনামগঞ্জে স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কা

চলতি সপ্তাহে বাংলাদেশ ও দেশের উজানে মেঘনা অববাহিকায় সামগ্রিকভাবে ভারী বৃষ্টিপাত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান। শনিবার উত্তর-পূর্বাঞ্চলের আকস্মিক বন্যার পূর্বাভাস সম্পর্কিত বিশেষ প্রতিবেদনে তিনি এসব কথা জানান। গতকাল প্রতিদিনের বাংলাদেশকে তিনি বলেন, সোমবার (আজ) পর্যন্ত দেশের উত্তর-পূর্বাঞ্চলে ২০০ মিলিমিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জের প্রধান নদ-নদীসমূহের পানি দ্রুত বৃদ্ধি পেতে পারে। মঙ্গলবার পর্যন্ত সিলেট ও সুনামগঞ্জের হাওর এলাকার উজানে স্বল্পমেয়াদি বন্যা হতে পারে। তবে এতে হাওরাঞ্চলের ধানের তেমন ক্ষতি হবে না। কেননা এখন পর্যন্ত হাওরের বেশিরভাগ ধান কাটা হয়ে গেছে। 

কমতে পারে তাপপ্রবাহ

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যশোরে ৩৯ দশমিক ৪, ঢাকায় ৩৬ দশমিক ৭, রাজশাহী ও পাবনায় ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল বান্দরবানে ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। 

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে যে মৃদু থেকে মাঝারি মানের তাপপ্রবাহ বইছে; সোমবার তা কোথাও কোথাও কমে যেতে পারে। তাছাড়া আজ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি কমতে পারে। 

গতকাল সন্ধ্যা ৬টার পর থেকে আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আজ ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রংপুর, রাজশাহী, বরিশাল ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা