× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশের কৃষির রূপান্তর নিয়ে আলোচনা নেদারল্যান্ডসে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ মে ২০২৪ ২৩:০৩ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বাংলাদেশের কৃষির রূপান্তর ও ভবিষ্যৎ সহযোগিতা বিষয়ক আন্তর্জাতিক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আগামী সোমবার (৬ মে) নেদারল্যান্ডসে আলোচনা সভাটি অনুষ্ঠিত হবে।

সভায় আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা, কৃষি বিশেষজ্ঞ, বেসরকারি উন্নয়ন সংস্থা ও বেসরকারি খাতের প্রতিনিধিসহ উন্নয়নখাতের ব্যক্তিরা এতে অংশ নেবেন। কৃষি মন্ত্রণালয় ও নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস সভাটির আয়োজন করেছে।

শনিবার (৪ মে) কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কৃষি গবেষণায় বিশ্বে শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান ভাখেনিঙেন বিশ্ববিদ্যালয় এন্ড  রিসার্চ এবং কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এটি অনুষ্ঠিত হবে। এতে অন্যান্যদের সঙ্গে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, বিশ্ব ব্যাংক, গেটস ফাউন্ডেশনের প্রতিনিধিরা যোগ দেবেন।

গোলটেবিল বৈঠকের কার্যক্রম নেদারল্যান্ডস থেকে ভাখেনিঙেন বিশ্ববিদ্যালয়ের অনলাইন প্লাটফর্মে সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা থেকে প্রচারিত হবে।

বাংলাদেশের কৃষিতে ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি, কৃষি যান্ত্রিকীকরণ, টেকসই সরবরাহ ব্যবস্থা (সাপ্লাই চেইন) এবং দক্ষতার ঘাটতি পূরণ- এই চারটি বিষয়ে আলোচনা সভায় গুরুত্বারোপ করা হবে।

সভায় যোগ দিতে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদের নেতৃত্বে নেদারল্যান্ডস যাচ্ছেন চার সদস্যের প্রতিনিধি দল। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার ও কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মো. মাহমুদুর রহমান। আজ সন্ধ্যায় প্রতিনিধিদল নেদারল্যান্ডসের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নেদারল্যান্ডস বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ কৃষিপণ্য রপ্তানিকারক দেশ। নেদারল্যান্ডসের আধুনিক কৃষি প্রযুক্তি, উদ্ভাবন ও গবেষণা দক্ষতা দেশের কৃষিতে প্রয়োগের জোর চেষ্টা চালাচ্ছে বর্তমান সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালে নেদারল্যান্ডস সফরকালে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে কৃষিখাতের উপর সর্বোচ্চ গুরুত্বারোপ করেছিলেন।

বিগত দুই বছরে কৃষি খাতে বাংলাদেশ এবং নেদারল্যান্ডস এর মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে দৃশ্যমান অগ্রগতি সাধিত হয়েছে। ২০২২ সালে নেদারল্যান্ডসের ভাখেনিঙেন বিশ্ববিদ্যালয় ও রিসার্চের  প্রথমবারের মতো ‘বাংলাদেশের কৃষির ভবিষ্যৎ’ শীর্ষক সম্মেলন অনুষ্ঠিত হয়। ২০২৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকেরা যেসব বড় বড় চ্যালেঞ্জের সম্মুখীন হন, তা মোকাবেলা করতে এ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তিনটি রূপান্তরমূলক প্রকল্প গ্রহণের জন্য তহবিল অনুমোদন করেন।

কৃষি খাতে বৈশ্বিক সহযোগিতার অংশ হিসেবে কানাডার কৃষি গবেষণায় শীর্ষস্থানীয় সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যার আলোকে সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন, গাজীপুরে ধান গবেষণা ইনস্টিটিউটের চত্বরে বঙ্গবন্ধু-পিয়েরে ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র স্থাপন ও ঢাকায় বিএআরসি চত্বরে সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফুড সিকিউরিটির অফিস স্থাপন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বাংলাদেশের কৃষি বিজ্ঞানীগণ  এ বিশ্ববিদ্যালয়ে কৃষি প্রযুক্তি ও জাত উদ্ভাবন নিয়ে ইতোমধ্যে গবেষণা শুরু করেছেন এবং বঙ্গবন্ধু-পিয়েরে ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র কৃষিতে আধুনিক প্রযুক্তি প্রয়োগ নিয়ে কার্যক্রম শুরু করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা