× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মে মাসে বৃষ্টি হবে গরমও থাকবে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মে ২০২৪ ০৯:৩৫ এএম

আপডেট : ০৩ মে ২০২৪ ০৯:৪৭ এএম

তীব্র গরমে কল থেকে পানি পান করে তৃষ্ণা মিটাচ্ছে কাক। ছবিটি বৃহস্পতিবার নারায়ণগঞ্জের মাসদাইর এলাকা থেকে তোলা। ছবি : মো. মেহেদী হাসান

তীব্র গরমে কল থেকে পানি পান করে তৃষ্ণা মিটাচ্ছে কাক। ছবিটি বৃহস্পতিবার নারায়ণগঞ্জের মাসদাইর এলাকা থেকে তোলা। ছবি : মো. মেহেদী হাসান

আবহাওয়ার ইতিহাসে গত ৭৬ বছরের মধ্যে টানা তাপপ্রবাহের রেকর্ড ভেঙেছে এপ্রিলে। এ সময় অত্যধিক তাপমাত্রায় নাজেহাল হয়েছে দেশের মানুষ। কমেছে খেটে খাওয়া মানুষের রোজগার। ক্ষতি হয়েছে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদের। উত্তপ্ত এপ্রিলের সেই ধারা মে মাসেও চলমান রয়েছে। বৃষ্টিপাতের আভাস রয়েছে, তা সত্ত্বেও মে মাসেও তীব্র গরমের পূর্বাভাস রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান গতকাল বৃহস্পতিবার চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিয়েছেন। সেখানে তিনি জানান, মে মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে। বৃষ্টিপাত হবে স্বাভাবিক। আগামী রবিবার থেকে সারা দেশে বৃষ্টি হতে পারে, যা চলতে পারে সপ্তাহজুড়ে। বৃষ্টিতে তাপমাত্রা কিছুটা কমবে। তবে পরে আবারও তাপপ্রবাহ শুরু হবে বলে মনে করা হচ্ছে। 

কেমন যাবে মে মাস

মে মাসে তাপপ্রবাহ ও বৃষ্টিপাত কেমন হবে সে ব্যাপারে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে, সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হবে। এ মাসে ৩ থেকে ৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা ধরনের কালবৈশাখী, ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী হতে পারে। ১ থেকে ৩টি মৃদু ও মাঝারি (৩৬-৩৮ এবং ৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস), ১ থেকে ২টি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের অপেক্ষা বেশি ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকবে। 

বঙ্গোপসাগরে মে মাসে ১ থেকে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। তার মধ্যে একটি লঘুচাপ মাসের দ্বিতীয়ার্ধ্বে নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। দেশের প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ থাকবে। তবে উজানে ভারী বৃষ্টিপাত হতে পারে। এতে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলোতে পানি দ্রুত বৃদ্ধি পেতে পারে। কোথাও কোথাও বিপদসীমার কাছাকাছি থাকতে পারে। ৬ দশমিক ৫০ থকে ৮ দশমিক ৫০ ঘণ্টা সূর্যকিরণ থাকবে। 

কোথায় কেমন বৃষ্টি হবে

মে মাসে ঢাকা বিভাগে স্বাভাবিক সময়ে বৃষ্টিপাতের পরিমাণ ২৯২ মিলিমিটার। সেখানে ২৭৫-৩৫০ মি.মি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। অর্থাৎ স্বাভাবিকের চেয়ে এবার বৃষ্টি বেশি হতে পারে। ময়মনসিংহে ৩৮০ মি.মি, সেখানে হতে পারে ৩৬০-৪৫৫, চট্টগ্রামে ৩১০, হতে পারে ২৯৫-৩৭০, সিলেটে ৫১০, হতে পারে ৪৮৫-৬১০, রাজশাহীতে ১৯৬, হতে পারে ১৮৫-২৩৫, রংপুরে ২৬১, হতে পারে ২৪৫-৩১৫, খুলনায় ১৭৫, হতে পারে ১৬৫-২১০ এবং বরিশালে ২৬০, হতে পারে ২৪৫-৩১০ মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, এপ্রিল মাসে দেশে গড়ে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। স্বাভাবিকের চেয়ে এটা ৩ ডিগ্রি বেশি। মে মাসে তাপপ্রবাহ থাকবে। আর বৃষ্টিপাতও স্বাভাবিক হতে পারে। ৫ মে থেকে টানা এক সপ্তাহ সারা দেশে বৃষ্টি হতে পারে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা