× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ প্রণব বড়ুয়া আর নেই

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪ ২১:২৮ পিএম

আপডেট : ২৮ এপ্রিল ২০২৪ ২১:৩১ পিএম

একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ ড. প্রণব কুমার বড়ুয়া।

একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ ড. প্রণব কুমার বড়ুয়া।

না ফেরার দেশে চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সাবেক মহাসচিব অধ্যক্ষ ড. প্রণব কুমার বড়ুয়া।

রবিবার (২৮ এপ্রিল) সকাল ১০টা ৫০ মিনিটে চট্টগ্রাম নগরীর নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিকেলে মহানগরীর কাতালগঞ্জ নবপণ্ডিত বিহারে প্রথম শোক ও স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হয়। আগামীকাল সোমবার তার জন্মজনপদ আবুরখীল অজন্তা বিহারে শেষকৃত্যানুষ্ঠান হবে।

প্রণব বড়ুয়া আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগঠন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের দীর্ঘ কাল মহাসচিবের দায়িত্ব পালন করেন। বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন প্রণব কুমার।

তার প্রয়াণে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের পক্ষে সভাপতি প্রকৌশলী দিব্যেন্দুবিকাশ চৌধুরী বড়ুয়া ও সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দপ্রিয় গভীর শোক প্রকাশ করে পুণ্যদান করেন।

বিবৃতিতে তারা বলেন- ‘প্রফেসর ড. প্রণব কুমার বড়ুয়ার প্রয়াণ বৌদ্ধ সমাজের প্রভূত ক্ষতি সাধিত হলো।’

মুত্যৃকালে তিনি দুই ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি ১৯৩৪ সালের ২৩ আগস্ট চট্টগ্রামের রাউজান উপজেলার আবুরখীল গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলা সাহিত্য ও পালিতে এমএ ডিগ্রি অর্জন করেন প্রণব কুমার বড়ুয়া। প্রথম শ্রেণিতে পেশাগত বিএড ডিগ্রি লাভ করার পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও ধর্মীয় শিক্ষা যেমন পালি সূত্র, আদ্ধ্য, বিনয় আদ্ধ্য, অভিধর্ম আদ্ধ্যর ওপর ডিগ্রি অর্জন করেন তিনি।

বিশিষ্ট এই শিক্ষাবিদ কর্মজীবন শুরু করেন শিক্ষক হিসেবে। ৩৫ বছরের শিক্ষকতা জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগে খণ্ডকালীন অধ্যাপক হিসেবেও শিক্ষকতা করেছেন।

এছাড়া কানুনগোপাড়া কলেজ, রাঙ্গুনিয়া কলেজ, অগ্রসর বালিকা মহাবিদ্যালয় এবং কুশ্বেরী কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি চট্টগ্রামে শিক্ষা বিস্তারে বিশেষ করে নারী শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করেছেন। শিক্ষায় বিশেষ অবদানের জন্য ২০১৯ সালে একুশে পদক পান তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা