× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অব্যাহত থাকবে তাপপ্রবাহ জারি হচ্ছে পঞ্চম অ্যলার্ট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪ ০৯:১৮ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বৈশাখের রোদে পুড়ছে চারদিক। ঘরে-বাইরে বিরাজ করছে প্রায় সমান অস্থিরতা। তীব্র গরমে বাইরে কাজ করা যেমন দুঃসাধ্য হয়ে উঠছে, তেমনি ঘরে অবস্থান করাও কঠিন হয়ে পড়েছে। দিনের রোদের তাপ রাতেও শীতল হচ্ছে না। দিনে তাপমাত্রা ৪০ ডিগ্রি থাকলে রাতেও থাকছে ২৮ থেকে ৩০ ডিগ্রি। এ অবস্থায় টানা পঞ্চমবারের মতো হিট অ্যালার্ট জারি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবারও (২৭ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে গত শুক্রবার হিট স্ট্রোকে টাঙ্গাইলে এক নারী ও গতকাল বরিশালের বাকেরগঞ্জে আওয়ামী লীগনেতাসহ দুজনের মৃত্যু হয়েছে।

অব্যাহত থাকতে পারে হিট অ্যালার্ট

গত ১৬ এপ্রিল থেকে সারা দেশে হিট অ্যালার্ট বা তাপ সতর্কবার্তা জারি রেখেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। প্রতি তিন দিন অন্তর এ সতর্কবার্তা ঘোষণা করা হয়। এ পর্যন্ত টানা চারবারে ১২ দিনের তাপ সতর্কবার্তা বা হিট অ্যালার্ট জারি করা হয়েছে। আজ রবিবার আবারও সতর্কবার্তা জারি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. ওমর ফারুক।

তিনি বলেন, এপ্রিলের প্রথম দিন আমরা মৃদু ও মাঝারি মানের তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছিলাম। পরবর্তীতে ১৬ এপ্রিল থেকে প্রতি তিন দিন পরপর হিট অ্যালার্ট বা তাপ সতর্কবার্তা জারি করা হয়েছে। সবশেষ গত ২৫ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত এ সতর্কবার্তা জারি ছিল। আজ রবিবার আবার সতর্কবার্তা জারি হতে পারে। কেননা এখনও দেশের বিভিন্ন অঞ্চলে তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন, হিট স্ট্রোকে এক নারীর মৃত্যু

টাঙ্গাইল প্রতিবেদক জানিয়েছেন, টাঙ্গাইলের ভূঞাপুরে তীব্র তাপপ্রবাহ ও ঘনঘন লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষের জনজীবন। দিন-রাত মিলিয়ে ৫ থেকে ৬ ঘণ্টার বেশি সময় বিদ্যুৎ পাচ্ছে না এ উপজেলাবাসী। ফলে চরম বিপাকে পড়েছেন শিশু ও বয়স্করা। গত শুক্রবার রাতে হিট স্ট্রোকে সালমা বেগম (৫০) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি ভূঞাপুর পৌরশহরের ফকিরপাড়ার চরপাড়া এলাকার অবসরপ্রাপ্ত সার্জেন্ট সানাউল্লাহর স্ত্রী। গতকাল শনিবার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আব্দুস সোবহান তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

বাকেরগঞ্জে হিট স্ট্রোকে আ.লীগ নেতার মৃত্যু

বাকেরগঞ্জ (বরিশাল) প্রতিবেদক জানিয়েছেন, গতকাল শনিবার কলসকাঠী বাজারে উপজেলা পরিষদ নির্বাচনে গণসংযোগ শেষে বাড়ির ফেরার পথে হিট স্ট্রোকে ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলামের (৪২) মৃত্যু হয়েছে। তিনি মৃত মজিবর রহমানের ছেলে। গতকাল বিকালে রিয়াজুল ইসলাম অসুস্থ হয়ে পড়েন। এ সময় তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে ডা. সেতাব রিয়াজুল ইসলামকে মৃত ঘোষণা করেন।

সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

প্রতিদিনের বাংলাদেশের চুয়াডাঙ্গা প্রতিবেদক জানিয়েছেন, সর্বোচ্চ ৪২ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে দেশের দক্ষিণ-পশ্চিমের সীমান্তবর্তী জেলাটি। গতকাল বিকালে এই তাপমাত্রা রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ আমিনুর বলেন, বেলা ৩টা পর্যন্ত সারা দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। এ জেলায় অতি দাবদাহ চলছে। আগামী ৪ থেকে ৫ দিন এ অবস্থা থাকতে পারে। গত শুক্রবার তাপমাত্রা ছিল ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। 

দিন ও রাতের তাপমাত্রায় পার্থক্য কম

গত শুক্রবার দিনে ঢাকায় তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি ও রাতে ২৮ দশমিক ৩ ডিগ্রি, পাবনার ঈশ্বরদীতে ৪২ দশমিক ৪ ও ২৩ দশমিক ৬, দিনাজপুরের সৈয়দপুরে ৩৯ দশমিক ৬ ও ২১, ময়মনসিংহে ৩৭ দশমিক ১ ও ২৬ দশমিক ১, সিলেটে ৩৬ দশমিক ৭ ও ২৭, বান্দরবানে ৩৬ দশমিক ৮ ও ২৭ দশমিক ৩, চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ও ২৩ এবং বরিশালে ৩৭ দশমিক ৫ ও ২৮ ডিগ্রি সেলসিয়াস। 

অব্যাহত থাকবে তাপপ্রবাহ 

দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, চুয়াডাঙ্গার ওপর দিয়ে অতি তীব্র, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, যশোর ও কুষ্টিয়ার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাবে। দিনাজপুর, রাঙামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ রাজশাহী ও খুলনা বিভাগের সব জেলা এবং ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, এটি অব্যাহত থাকবে। আজ রবিবার দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ করতে পারে। 

বৃষ্টিপাতের আভাস

গতকাল শনিবার সিলেটে ৮৪ ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আগামী সোম ও মঙ্গলবারও সিলেটে বৃষ্টির আভাস রয়েছে।

[প্রতিবেদন তৈরিতে তথ্য দিয়ে সহায়তা করেছেন টাঙ্গাইল, চুয়াডাঙ্গা ও বাকেরগঞ্জ (বরিশাল) প্রতিবেদক]

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা