× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টানা চতুর্থবার হিট অ্যালার্ট জারি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪ ২২:০২ পিএম

আপডেট : ২৫ এপ্রিল ২০২৪ ২২:২২ পিএম

টানা চতুর্থবার হিট অ্যালার্ট জারি

বৃহস্পতি থেকে শনিবার (২৭ এপ্রিল) পর্যন্ত আবারও টানা ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট বা তাপ সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ৯টার বুলেটিনে তাবপ্রবাহের এ সতর্কতা জারি করে তারা। 

সতর্কতায় বলা হয়, চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এ সময় জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় ‘অস্বস্তি’ বাড়তে পারে। এর আগেও ১৬, ১৯ ও ২২ এপ্রিল ৭২ ঘণ্টার সতর্কতা জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর।

এদিকে যশোর ও চুয়াডাঙ্গায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। এদিন যশোরে তাপমাত্রা ছিল ৪২ দশমিক ৪ ও চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এদিকে আজ হিট স্ট্রোকে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে এক ট্রাফিক পুলিশের মৃত্যু হয়েছে। পরিস্থিতি বিবেচনায় দেশের বিভিন্ন জেলায় মানুষকে স্বস্তি দিতে বিভিন্ন সংগঠন নানা ধরনের উদ্যোগ নিয়েছে।

হিট স্ট্রোকে ট্রাফিক পুলিশের মৃত্যু

প্রতিদিনের বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক জানিয়েছেন, চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরের ট্রাফিক পরিদর্শক রুহুল আমিন হিট স্ট্রোকে মারা গেছেন। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে তিনি মারা যান বলে নিশ্চিত করেন শিবগঞ্জ থানার ওসি মো. সাজ্জাদ হোসেন। রুহুল আমিন যশোর জেলার বেনাপোল পৌরসভার মো. কোরবান আলীর ছেলে।

পুলিশ সূত্র জানিয়েছে, তীব্র তাপপ্রবাহের মধ্যে রাউন্ড ডিউটি শেষ করে অফিস কক্ষে বসে ছিলেন রুহুল আমিন। এ সময় অসুস্থবোধ করলে অফিসের লোকজন তাকে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। পরে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বিপাকে চুয়াডাঙ্গার সবজি চাষি

প্রতিদিনের বাংলাদেশের চুয়াডাঙ্গা প্রতিবেদক জানিয়েছেন, চুয়াডাঙ্গায় ক্রমাগত তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহের ফলে সবজিক্ষেত সেচ দিয়েও রক্ষা করতে পারছেন না চাষিরা। সবজির পাশাপাশি আম-লিচু ও কাঁঠালে গুটি ঝরে যাচ্ছে। তাপপ্রবাহে ক্ষেতের ফসল পুড়লেও সেসব তথ্য নেই কৃষি বিভাগের কাছে।

জেলার ডিঙ্গেদহের হাটখোলা গ্রামের কৃষক স্বপন বলেন, ‘১৫ কাঠা জমিতে করলার আবাদ করেছি। দুই-তিন দিন পরপর পানি দিয়েও রক্ষা করতে পারছি না। ঝরে পড়ছে।’

সদর উপজেলার দিননাথপুর গ্রামের হারিস মিয়া বলেন, ‘এই দাবদাহে বেশি ক্ষতি হচ্ছে কচু, পান, তরমুজ ও কাঁচা মরিচের। ঘনঘন সেচ দিলেও শুকিয়ে যাওয়া থেকে ঠেকানো যাচ্ছে না। তা ছাড়া সেচ খরচ বেড়ে যাওয়ায় উৎপাদিত পণ্য বিক্রি নিয়ে আমি শঙ্কিত।’

হানুরবাড়াদী গ্রামের কৃষক দোয়াল্লিন বলেন, তার ফলন্ত কলাগাছের কাঁদি পড়ে যাচ্ছে, তরমুজের ফল ঝরে যাচ্ছে, বেগুনগাছে বেগুন ধরছে না, কচুগাছ রোদে পুড়ে যাচ্ছে, শসাক্ষেত তাপপ্রবাহে সম্পূর্ণ পুড়ে গেছে, দেরিতে লাগানো ভুট্টাক্ষেতেরও একই দশা। কোনোভাবেই ফসল ঠেকানো যাচ্ছে না। তিনি বলেন, ‘কৃষি কর্মকর্তাদের পরামর্শে ক্রমাগত সেচ দিয়ে কিছু ফসল ঠেকিয়ে রাখা হয়েছে। কিন্তু আর কত টাকা ব্যয় করে সেচ দিতে পারব জানি না।’

তাপমাত্রা কমাতে দেশব্যাপী নানা উদ্যোগ

দেশে চলমান তাপপ্রবাহ কমাতে নানান ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। এসবের মধ্যে বৃহস্পতিবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিবেশ ঠান্ডা রাখতে ও আর্দ্রতা কমাতে অত্যাধুনিক মেশিন দিয়ে ওয়াটার স্প্রে করেছে। নগরীর চাষাঢ়া, চানমারী, খানপুরসহ বিভিন্ন এলাকার সড়কগুলোতে এ স্প্রে করা হয়। 

রাজশাহী সিটি করপোরেশনের পক্ষ থেকে ১০ দিন স্বাস্থ্যসেবা ক্যাম্প, পর্যাপ্ত খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। ফেনী পৌরসভার মেয়র মো. নজরুল ইসলাম স্বপন মিয়াজী শ্রমজীবীদের জন্য সুপেয় ঠান্ডা পানি, শুকনো খাবার ও আইসক্রিম বিতরণ শুরু করেছেন। দিনাজপুরের হিলিতে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন হাকিমপুর উপজেলায় বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ করছেন। হিলিতে মুত্তাকী কল্যাণ ফেডারেশন পথচারীদের মধ্যে শরবত বিতরণ করছে। 

তাপপ্রবাহ অব্যাহত থাকবে 

এদিকে বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ‘যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর, সৈয়দপুর জেলাসহ খুলনা বিভাগের অন্যান্য জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, ফেনী, বান্দরবান, নোয়াখালী জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকবে। তা ছাড়া শুক্রবার (২৬ এপ্রিল) চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় দমকা, ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা