× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হিট স্ট্রোকে তিনজনের মৃত্যু, অব্যাহত থাকবে তাপপ্রবাহ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪ ২২:৩৩ পিএম

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪ ২৩:০৪ পিএম

হিট স্ট্রোকে তিনজনের মৃত্যু, অব্যাহত থাকবে তাপপ্রবাহ

গত মঙ্গলবারের চেয়ে বুধবার (২৪ এপ্রিল) দেশের প্রায় প্রতিটি জেলায় তাপমাত্রা ১ ডিগ্রি বা তার চেয়ে বেশি বেড়েছে। মানুষের কষ্টও বেড়েছে। ভোলা, রাজবাড়ী ও শেরপুরে হিট স্ট্রোকে তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত ছয় দিনে হিট স্ট্রোকে ২১ জনের মৃত্যু হলো। গরম থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্য দেশের নানান প্রান্তে ইস্তিস খারার নামাজ অব্যাহত রয়েছে।

প্রতিদিনের বাংলাদেশের শেরপুর প্রতিবেদক জানিয়েছেন, শেরপুরের ঝিনাইগাতী উপজেলায় ধানশাইল ইউনিয়নের কান্দুলী গ্রামে হিট স্ট্রোকে আল আমিন নামে এক ব্যক্তি মারা গেছেন। বুধবার দুপুরে তিনি মারা যান। পারিবারিক সূত্র জানায়, দুপুরে তিনি হিট স্ট্রোকে আক্রান্ত হন। তাকে শেরপুর সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক জানান, তিনি হিট স্ট্রোকে মারা গেছেন।

একইভাবে চরফ্যাশন (ভোলা) প্রতিবেদক জানান, ভোলার চরফ্যাশনে মিরাজ নামে এক মোটরসাইকেল চালক হিট স্ট্রোকে মারা গেছেন। বুধবার বেলা ১২টার তিনি মারা যান। মিরাজের বাবা রফিকুল ইসলাম বলেন, মিরাজ গরমে হঠাৎ মাটিতে পড়ে যান। লোকজন তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। হাসপাতালের আবাসিক অফিসার ডা. মাহাবুব কবির বলেন, অতিরিক্ত গরমে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে।

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিবেদক জানান, রাজবাড়ীর গোয়ালন্দে বুধবার হিট স্ট্রোকে নুরুল ইসলাম নামে এক অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফারসিম তারান্নুম হক তার হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে নিশ্চিত করেছেন।

তাপপ্রবাহ অব্যাহত থাকবে

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানিয়েছেন, মঙ্গলবারের চেয়ে বুধবার দেশের প্রায় জেলাতেই এক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়েছে। খুলনা বিভাগসহ, দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ, রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের বাকি অংশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকবে। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মোংলায় ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সিলেট বিভাগের দুই-এক জায়গায় দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। তাপপ্রবাহ কতদিন অব্যাহত থাকবে তা বলতে পারেনি আবহাওয়া দপ্তর।

কিশোরগঞ্জে হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা 

প্রতিদিনের বাংলাদেশের মধ্যাঞ্চলীয় অফিস জানিয়েছে, কিশোরগঞ্জে গত দুই সপ্তাহ ধরে বইছে অতি তীব্র তাপপ্রবাহ। এতে জেলার হাসপাতালগুলোতে বেড়ে চলেছে রোগীর চাপ। ঠান্ডা জ্বর, কাশি, সর্দি, ডায়রিয়া, নিউমোনিয়া, পানিশূন্যতা, শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। শহীদ সৈয়দ নরজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ডে প্রতিদিন গড়ে ভর্তি হচ্ছেন ৩০ জনের মতো শিশু। অপরদিকে কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ওয়ার্ডে ডায়রিয়া আক্রান্ত হয়ে প্রতিদিন ৪০ থেকে ৪৫ জন রোগী চিকিৎসা নিচ্ছেন।

তীব্র গরমে নিম্ন আয়ের মানুষের জীবনে ছন্দপতন

ফেনী প্রতিবেদক জানান, তীব্র গরমে ছন্দপতন ঘটেছে শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষের স্বাভাবিক জীবনযাত্রায়। জীবিকার তাগিদে প্রতিকূল পরিবেশ উপেক্ষা করে তারা ঘর থেকে বাইরে যাচ্ছেন। কিন্তু এই পরিস্থিতিতে দীর্ঘসময় কাজ করতে না পারায় ও রাস্তায় মানুষের আনাগোনা কম থাকায় ভাটা পড়েছে তাদের আয়ে। 

বৃষ্টির জন্য নামাজ অব্যাহত

বৃষ্টির জন্য দেশের বিভিন্ন জেলায় ইস্তিস খারার নামাজ আদায় করছেন মুসল্লিরা। তাছাড়া চাঁপাইনবাবগঞ্জ, পঞ্চগড়, বগুড়া, ঢাকার ধামরাই, ফেনী, মোংলা, কুড়িগ্রাম, গোয়ালন্দ (রাজবাড়ী), বরিশাল, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম), সালথায় (ফরিদপুর) বৃষ্টির জন্য নামাজ আদায় হয়েছে বলে প্রতিদিনের বাংলাদেশ প্রতিবেদকরা জানিয়েছেন।

বোরো ধান ঘরে তুলতে দুর্ভোগ

গরম উপেক্ষা করার উপায় নেই বোরো চাষিদের। কারণ যেকোনো সময় এসে পড়তে পারে পাহাড়ি ঢল। ফলে এই গরমের মধ্যেই বোরো ধান কাটাই-মাড়াই চলছে হাওরাঞ্চলে। সিলেট অফিস, মৌলভীবাজার ও সুনামগঞ্জ প্রতিবেদক জানিয়েছেন, তীব্র গরম উপেক্ষা করে ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা। বৃষ্টি না থাকায় দ্রুত ধান ঘরে তুলতে ব্যস্ত সবাই। এবার এসব জেলার হাওরে বাম্পার ফলন হয়েছে। সুখের আশায় আছেন চাষিরা। এই সুখ তারা কিছুতেই হারাতে চান না। তাই এই তীব্র তাপপ্রবাহের দুর্ভোগ পোহাতে হলেও তা হজম করছেন তারা।

চুয়াডাঙ্গায় বৃষ্টি

টানা কয়েক দিন তাপদাহের পর মঙ্গলবার গভীর রাতে চুয়াডাঙ্গায় এক পশলা স্বস্তির বৃষ্টি হয়েছে। প্রায় ২০ মিনিট গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়। তবে রাতে জনমনে সামান্য স্বস্তি ফিরলেও বুধবার দিনের আবহাওয়া ফিরেছে আগের অবস্থায়। বুধবার বেলা ৩টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, সকাল ৯টায় যা ছিল ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা