× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উপজেলা নির্বাচন

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন তারা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪ ১০:৫৩ এএম

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪ ১০:৫৪ এএম

 ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কয়েকটি ধাপে ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে ৫ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন বেশ কয়েকজন। যাদের মধ্যে রয়েছে চট্টগ্রামের রাউজান উপজেলায় তিন পদে এবং রাঙ্গুনিয়া উপজেলায় দুই পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন পাঁচজন। পাশাপাশি নোয়াখালীর হাতিয়া উপজেলা ও কুমিল্লার সদর উপজেলায় তিন পদেই একক প্রার্থী বিধায় নির্বাচিত হতে যাচ্ছেন সবাই।

এ ছাড়া নাটোরের সিংড়া উপজেলায় চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন অপহরণের আলোচিত প্রার্থী দেলোয়ার হোসেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রার্থিতা প্রত্যাহার করায় চেয়ারম্যান পদে তিনিই একক প্রার্থী। ফেনীর পরশুরামেও তিন পদে একজন করে এবং ফুলগাজীতে মহিলা ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থীর কারণে এই দুই উপজেলায় চারজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। 

রাউজানে ৩ পদে ও রাঙ্গুনিয়ায় দুই পদে একক প্রার্থী

চট্টগ্রামের চার উপজেলার মধ্যে রাউজান উপজেলায় এবারও চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী। তারা হলেন চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, ভাইস চেয়ারম্যান পদে নুর মোহাম্মদ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে রুবিনা ইয়াছমিন রুজি। তাদের বিরুদ্ধে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

এ ছাড়া রাঙ্গুনিয়া উপজেলায় চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদেও রয়েছেন একক প্রার্থী। চেয়ারম্যান পদে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও জেলা পরিষদ সদস্য আবুল কাশেম চিশতী এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে হোসেন আরা বেগমের প্রতিদ্বন্দ্বী কোনো প্রার্থী নেই। তবে এই উপজেলার ভাইস চেয়ারম্যান পদে চারজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেনÑ ওমর ফারুক, খায়রুল বশর, আব্দুল মান্নান ও শেখর বিশ্বাস। 

সিংড়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হচ্ছেন দেলোয়ার হোসেন

প্রথম ধাপে অনুষ্ঠিত নাটোরের সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হচ্ছেন অপহরণের শিকার ও আলোচিত দেলোয়ার হোসেন পাশা। গত রবিবার দুপুরে ডাক, টেলিযোগ তথ্য ও প্রযুক্তি প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবিব রুবেল তার প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় এবং নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আর কেউ না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হচ্ছেন দেলোয়ার হোসেন। বিধি অনুযায়ী তাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত উপজেলা চেয়ারম্যান হিসেবে ঘোষণা করবে নির্বাচন কমিশন। বর্তমানে দেলোয়ার হোসেন রাজশাহী মেডিকেল হাসপাতালের ৮ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন। এর আগে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে দেলোয়ার হোসেন পাশাসহ তিনজনকে অপহরণের পর নির্যাতনের অভিযোগ ওঠে চেয়ারম্যান পদপ্রার্থী লুৎফুল হাবিব রুবেলের বিরুদ্ধে। 

নির্বাচন অফিসার আব্দুল লতিফ শেখ বলেন, চেয়ারম্যান পদপ্রার্থী লুৎফুল হাবিব রুবেল মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। সোমবার (গতকাল) মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে মনোনয়ন প্রত্যাহার করেননি অপর প্রার্থী দেলোয়ার হোসেন। কাজেই চেয়ারম্যান পদে আর কোনো প্রার্থী না থাকায় বিধি অনুযায়ী দেলোয়ার হোসেনকে উপজেলা চেয়ারম্যান হিসেবে ঘোষণা করা হবে।

দেলোয়ার হোসেন বলেন, দায়িত্ব গ্রহণের পর সিংড়াকে স্মার্ট ও আধুনিক উপজেলা হিসেবে গড়ে তোলার চেষ্টা করব। আমি নিজে সন্ত্রাসী হামলার শিকার হয়েছি। তাই সিংড়াকে সন্ত্রাসমুক্ত করার চেষ্টা করব।

হাতিয়ায় তিন পদেই একক প্রার্থী 

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে নোয়াখালীর হাতিয়া ও সুবর্ণচরে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে হাতিয়া উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে তিনজন ছাড়া সবাই প্রার্থিতা প্রত্যাহার করায় তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। 

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, নির্বাচন সামনে রেখে হাতিয়া উপজেলায় তিন চেয়ারম্যান প্রার্থীসহ পাঁচজন মনোনয়ন জমা দিয়েছিলেন। হাতিয়া উপজেলায় চেয়ারম্যান পদে নোয়াখালী-৬ (হাতিয়া) আসনের সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আয়েশা ফেরদাউস, উপজেলা আওয়ামী লীগের সদস্য আশিক আলী এবং জাতীয় পার্টি থেকে মনোনয়ন জমা দেন মুসফিকুর রহমান। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দেন মো. কেফায়েত উল্যাহ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে শামছুন নাহার বেগম। গতকাল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে আয়েশা ফেরদাউস ও মুসফিকুর রহমান প্রার্থিতা প্রত্যাহার করেন। ফলে সকল পদে একক প্রার্থী রয়েছেন।

উপজেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা মো. নওয়াবুল ইসলাম বলেন, হাতিয়া উপজেলায় চেয়ারম্যান পদে ২ প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করায় সকল পদে একক প্রার্থী থাকায় তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন। আজ প্রতীক বরাদ্দ ও আগামী ৮ মে উপজেলা দুটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

কুমিল্লা সদরে নির্বাচিত হচ্ছেন সবাই

কুমিল্লা আদর্শ সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে অ্যাডভোকেট মো. আমিনুল ইসলাম টুটুল, ভাইস চেয়ারম্যান পদে আহাম্মেদ নিয়াজ পাবেল ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে অ্যাডভোকেট হোসেনেয়ারা বকুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। গত রবিবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে আর কোনো প্রার্থী মনোনয়নপত্র জমা দেননি। প্রত্যেক পদে একজন করে প্রার্থীই মনোনয়নপত্র জমা দিয়েছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় তিনজনকে একক প্রার্থী হিসেবে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে। 

কুমিল্লা জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান জানান, দ্বিতীয় ধাপে কুমিল্লার সদর, সদর দক্ষিণ ও বরুড়া এ তিন উপজেলায় নির্বাচন হচ্ছে। চেয়ারম্যান পদে বরুড়ায় ৫ জন, সদর দক্ষিণে ৪ জন ও সদরে ১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। ভাইস চেয়ারম্যান পদে বরুড়ায় ৪ জন, সদর দক্ষিণে ৭ জন ও সদরে ১ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে বরুড়ায় ৪ জন, সদর দক্ষিণে ৩ জন ও সদরে ১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। 

ফেনীতে দুই উপজেলায় চেয়ারম্যান পদে একজন ও ভাইস চেয়ারম্যান তিনজন জয়ী হচ্ছেন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ফেনীর পরশুরাম ও ফুলগাজী উপজেলার ১০ প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। গতকাল রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

পরশুরাম উপজেলায় সব পদে একজন করে প্রার্থী ছাড়া বাকি সবাই মনোনয়নপত্র প্রত্যাহার করায় এখানে ভোট হবে না। এর আগে ২০১৯ সালেও এ উপজেলায় সকল প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। 

এদিকে ফুলগাজী উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুই প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করায় মঞ্জুরা আজিজ বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। 

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, পরশুরাম উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী সব প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়ায় চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মজুমদার, ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম সফিকুল হোসেন মহিম এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সামছুন নাহার পাপিয়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা