× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তাপমাত্রা উঠতে পারে ৪৩ ডিগ্রি সেলসিয়াসে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪ ০৯:২৮ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

দেশের ৭ জেলায় তীব্রসহ ২৮টি জেলায় মাঝারি ও মৃদু তাপদাহে বিপর্যস্ত জনজীবন। এরই মধ্যে টানা তৃতীয় দফায় দেশব্যাপী হিট অ্যালার্ট বা তাপ সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। তা ছাড়া আগামী ২৭ বা ২৮ এপ্রিল দেশে সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ৪৩ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে বলেও আবহাওয়াবিদরা আশঙ্কা প্রকাশ করেছেন। 

টানা সাত দিন যাবৎ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে খুলনা বিভাগের চুয়াডাঙ্গায়। গতকাল সোমবার বেলা ৩টায় চুয়াডাঙ্গা ছাড়াও খুলনা ও যশোরেও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তা ছাড়া কুষ্টিয়ার কুমারখালীতে ৪০, বাগেরহাটের মোংলায় ৪০ দশমিক ১, রাজশাহীতে ৪০ এবং পাবনার ঈশ্বরদীতে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ঢাকায় গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। 

গতকাল সকাল সাড়ে ৯টায় আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ আপডেটে সোমবার থেকে বুধবার পর্যন্ত ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করেন আবহাওয়াবিদ বজলুর রশিদ। এতে বলা হয়, দেশের ওপর দিয়ে চলমান তাপদাহ ২৫ এপ্রিল সকাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ সময়ে বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে গরমে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

বজলুর রশিদ জানান, দেশের আকাশে কিছুটা মেঘ থাকায় গরমের তীব্রতা কমলেও আগামীকাল থেকে আবারও বাড়বে তাপদাহ। এর আগে ১৯ থেকে ২১ এবং তার আগে ১৬ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী হিট অ্যালার্ট জারি করা হয়।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান বলেন, আমাদের দেশে মরুভূমির মতো তাপমাত্রা অনুভূত হচ্ছে। গত ১৪ এপ্রিল সৌদি আরবে দেখে এসেছি ৪৪ ডিগ্রি তাপমাত্রা। আর দেশে এসে দেখছি এখানে ৪২ ডিগ্রির ওপরে তাপমাত্রা উঠে গেছে। তিনি বলেন, এ মাসজুড়েই তাপমাত্রা বাড়বে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, সোমবার দেশের কোথাও কোথাও তাপমাত্রা কিছুটা কমলেও আজ মঙ্গল ও আগামীকাল বুধবার তাপমাত্রা আরো বাড়বে। আগামী ২৭ ও ২৮ এপ্রিল দেশের কোথাও কোথাও তাপমাত্রা ৪৩ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে। তবে মে মাসের প্রথম সপ্তাহে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ সময় তাপমাত্রা কিছুটা কমবে। 

এদিকে আবহাওয়া অধিদপ্তরের গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরববর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার ও রাঙামাটিসহ রাজশাহী, খুলনা বিভাগের কিছু অংশ এবং ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা আরও বিভিন্ন এলাকায় বিস্তার লাভ করতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়বে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

বৃষ্টির আভাস সিলেটে

সারা দেশে তাপপ্রবাহের মধ্যে গতকাল সিলেটে ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আগামীকাল বুধবার সিলেটে বৃষ্টি হতে পারে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা