× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাতারের আমির আসছেন আজ

বাকিতে তেল চাইবে ঢাকা, ১১ দলিল সইয়ের সম্ভাবনা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪ ০৯:৩৫ এএম

আপডেট : ২২ এপ্রিল ২০২৪ ১০:৪৭ এএম

পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ। ফাইল ফটো

পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ। ফাইল ফটো

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে আজ সোমবার ঢাকায় আসছেন। এই সফরে কাতার থেকে বাকিতে তেল কেনার বিষয়ে আলোচনা হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। রবিবার (২১ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

গত জানুয়ারিতে শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর মধ্যপ্রাচ্যের কোনো দেশ থেকে এটি প্রথম উচ্চ পর্যায়ের সফর। আমিরের ঢাকা সফরের সময়ে ১১টি দলিল সই হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। এর মধ্যে ছয়টি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক। 

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সন্ধ্যায় কাতারের আমিরকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। আগামীকাল মঙ্গলবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি বৈঠক করবেন। সে সময় দুই দেশের মধ্যে চুক্তি ও সমঝোতা সই হবে। দুপুরে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করবেন আমির। বিকালে মিরপুরের কালশীতে স্থানীয় সরকার মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে তার। সেখানে নিজ নামে নির্মিতব্য একটি পার্ক ও একটি সড়কের উদ্বোধন করবেন। 

কাতারের আমিরের সফর উপলক্ষে মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ড. হাছান মাহমুদ জানান, চুক্তিগুলো হচ্ছে দ্বৈতকর পরিহার, আইনগত বিষয়ে সহযোগিতা, সাগরপথে পরিবহন, বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা, দণ্ডিত ব্যক্তিদের বদলি ও যৌথ ব্যবসা পরিষদ গঠনসংক্রান্ত চুক্তি।

সমঝোতা স্মারকের মধ্যে রয়েছেÑ শ্রমশক্তি, বন্দর পরিচালনা, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা, যুব ও ক্রীড়া সহযোগিতা এবং কূটনৈতিক প্রশিক্ষণ সহযোগিতা। সফরের তাৎপর্য বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাতার মধ্যপ্রাচ্যে বাংলাদেশের অন্যতম শ্রমবাজার, সেখানে প্রায় চার লাখ বাংলাদেশি কর্মরত। মন্ত্রী বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে কাতারের আমিরের এ সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে জ্বালানি বিষয়ে দুই দেশের বহুমুখী আলোচনা হবে।

মন্ত্রী জানান, সৌদি আরবের কাছ থেকে সরকার বাকিতে জ্বালানি তেল কিনছে। এবার কাতারের কাছ থেকে বাকিতে তেল কেনার চেষ্টা থাকবে।

হাছান মাহমুদ বলেন, ‘বাংলাদেশ ও কাতারের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক অত্যন্ত গভীর, বন্ধুত্বপূর্ণ ও বহুমুখী। কাতার বঙ্গবন্ধুর সরকারকালীন সময়ে (১৯৭৪ সালে) বাংলাদেশকে স্বীকৃতিদানকারী অন্যতম মুসলিম রাষ্ট্র।’

সাম্প্রতিককালে কাতারের সঙ্গে বিভিন্ন পর্যায়ে কূটনৈতিক, যোগাযোগ ও আলোচনার মাধ্যমে দ্বিপক্ষীয় সহযোগিতার পরিধি সম্প্রসারণের জন্য বিভিন্ন ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, জ্বালানি, বিমান চলাচল, কৃষি, খাদ্যনিরাপত্তা, জলবায়ু পরিবর্তন ইত্যাদি ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে বলে তিনি জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্যে চলমান সংঘাত এবং গাজায় মানবতাবিরোধী অপরাধের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ফিলিস্তিনিদের পক্ষে। কাতার এ বিষয়ে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে, হামাস ও ইসরায়েলের মধ্যে মধ্যস্থতা করার চেষ্টা করছে। তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। স্বাভাবিকভাবে এসব আলোচনা আসতেই পারে।

আমিরের নামে পার্ক ও সড়ক

মিরপুরের কালশীতে বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী ফ্লাইওভার পর্যন্ত সড়কটি কাতারের আমিরের নামে নামকরণ করা হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন পার্ক ও সড়ক নির্মাণ এবং নামকরণে কাজ করছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

‘ইসিবি চত্বর হতে কালসী মোড় পর্যন্ত সড়ক’-এর নতুন নাম হবে ‘শেখ তামিম বিন হামাদ আল-থানি সড়ক’। ‘বালুর মাঠ’-এর নাম হবে ‘শেখ তামিম বিন হামাদ আল-থানি পার্ক’। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের মালিকানাধীন মিরপুরের ৯ নম্বর সেকশনের বাউনিয়া মৌজার বালুর মাঠ নামে পরিচিত ৫ দশমিক ১৩ একর জমিতে শিশু পার্ক এবং খেলার মাঠ তৈরির লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে অনুমতি দেওয়া হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা