× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গরমে হাঁসফাঁস, হিট স্ট্রোকে তিনজনের মৃত্যু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪ ১০:২২ এএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৪ ১০:৫০ এএম

কয়েক দিন ধরে চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। প্রচণ্ড রোদে মাঠে দাঁড়াতে পারছেন না কৃষক-মজুররা। মুখে পানি ছিটিয়ে স্বস্তি পাওয়ার চেষ্টা। চুয়াডাঙ্গার দর্শনায় শনিবার দুপুরে। প্রবা ফটো

কয়েক দিন ধরে চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। প্রচণ্ড রোদে মাঠে দাঁড়াতে পারছেন না কৃষক-মজুররা। মুখে পানি ছিটিয়ে স্বস্তি পাওয়ার চেষ্টা। চুয়াডাঙ্গার দর্শনায় শনিবার দুপুরে। প্রবা ফটো

আকাশ থেকে যেন আগুনের গোলা পড়ছে। সেই তাপে পুড়ছে জনজীবন। গরমে বাইরে বের হওয়ার উপায় নেই, এমনকি ঘরেও টেকা দায় হয়ে পড়েছে। শনিবার (২০ এপ্রিল) গাজীপুর, পাবনা ও চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আগের দিন চট্টগ্রামের বোয়ালখালীতে এক শিশুর মৃত্যু হয়েছিল।

সারা দেশে তাপমাত্রা ক্রমেই বাড়ছে। মেহেরপুর, যশোর, পাবনা ও চুয়াডাঙ্গা জেলায় বইছে অতি তীব্র তাপপ্রবাহ। এ ছাড়া আরও ১০ জেলায় বইছে তীব্র তাপপ্রবাহ। এই পরিস্থিতি আরও দুর্বিষহ করে তুলেছে ঘন ঘন লোডশেডিং। তাপমাত্রা অতিরিক্ত বেড়ে যাওয়ায় প্রাথমিক ও মাধ্যমিকের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এক সপ্তাহের ছুটি ঘোষণা করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোতেও ক্লাস বন্ধ রাখা হবে। দেশের বিভিন্ন হাসপাতালে রোগীর সংখ্যাও ক্রমেই বাড়ছে। 

আরও বাড়বে তাপমাত্রা

দেশের বিভিন্ন বিভাগে যে তাপপ্রবাহ বইছে তা আরও বিস্তৃত হবে ও তাপমাত্রার পরিমাণও বাড়বে বলে জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান। গতকাল সন্ধ্যায় তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, শনিবার কয়েকটি জেলায় ৪২ ডিগ্রির ওপরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগামী এক সপ্তাহ তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না, এমনকি এই মাসের মধ্যেও কমার সুযোগ নেই। বরং তাপপ্রবাহের পরিধি বাড়বে। একই সঙ্গে তাপমাত্রাও বাড়বে। বর্তমানে ময়মনসিংহ ও সিলেট ছাড়া অন্য কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। 

আবহাওয়া অধিদপ্তরের হিসাবে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে তা মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহ বলে পরিগণিত হবে।

পাবনায় হিট স্ট্রোকে একজনের মৃত্যু

পাবনা প্রতিবেদক জানায়, তীব্র দাবদাহে পুড়ছে গোটা জেলা। অসহনীয় গরমে অতিষ্ঠ জেলার জনজীবন। তীব্র দাবদাহে পাবনায় হিট স্ট্রোকে সুকুমার দাস নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। শনিবার ঈশ্বরদীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যা পাবনা জেলায় চলতি মৌসুমের মধ্যে সর্বোচ্চ।

সুকুমার দাসের পরিবার জানায়, শনিবার দুপুরে পাবনা শহরের রূপকথা রোডে একটি চায়ের দোকানে চা খাওয়ার সময় তিনি হিট স্ট্রোকে আক্রান্ত হন। পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. জাহিদুল ইসলাম বলেন, হিট স্ট্রোকে সুকুমার দাসের মৃত্যু হয়েছে।

চুয়াডাঙ্গায় একজনের মৃত্যু

চুয়াডাঙ্গা প্রতিবেদক জানায়, গত কয়েকদিন ধরে এই জেলার ওপর দিয়ে তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দাবদাহে আক্রান্ত এই জেলায় হিট অ্যালার্ট জারি করে মাইকিং করা হচ্ছে এক সপ্তাহ ধরে। এরই মাঝে গতকাল দামুড়হুদায় হিট স্ট্রোকে জাকির হোসেন নামে মাধ্যমিক বিদ্যালয়ের এক দপ্তরি মারা গেছেন। 

জাকিরের বাবা আমির হোসেন বলেন, ধানের জমিতে সেচ দেওয়ার জন্য জাকির সকাল ৭টার দিকে মাঠে যায়। ঘণ্টাখানেক পর খবর পাই ছেলে মাঠেই হিট স্ট্রোক করেছে। দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে সে মারা যায়। জাকির ঠাকুরপুর মাধ্যমিক বিদ্যালয়ের দপ্তরি ছিলেন।

এদিকে চুয়াডাঙ্গা জেলায় তীব্র খরার কারণে কৃষিতে সংকট দেখা দিয়েছে। বোরো মৌসুমের ধান কাটার সময় এসেছে। ধান কাটা শুরুও হয়েছে। তবে প্রচণ্ড রোদে মাঠে দাঁড়াতে পারছেন না কৃষক-মজুররা। কিছু এলাকায় ধানের ব্লাস্ট রোগ দেখা দিয়েছে। প্রচণ্ড খরায় আম-লিচুর গুটি ঝরে যাচ্ছে। 

গাজীপুরে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু 

গাজীপুর প্রতিবেদক জানায়, মহানগরীর কোনাবা‌ড়ি‌তে হিট স্ট্রোকে মানসিক ভারসাম‌্যহীন এক যুবকের মৃত্যু হ‌য়ে‌ছে। গতকাল বি‌কালে তার মর‌দেহ উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতাল ম‌র্গে পা‌ঠি‌য়ে‌ছে পুলিশ। তিনি এনা‌য়েতপুর এলাকার আব্দুর রাজ্জাকের ছেলে সো‌হেল রানা।

পু‌লিশ ও স্থানীয়রা জানান, গতকাল সকা‌লে ৯৯৯ নম্বরে ফোন পে‌য়ে জিএম‌পি কোনাবা‌ড়ি থানা পু‌লিশ কা‌শিমপুর কারাগার সড়কে গিয়ে বিবস্ত্র অবস্থায় দেখ‌তে পায় সোহেলকে। প‌রে পু‌লিশ এক রিকশাচালকের মাধ‌্যমে তাকে বাড়িতে পা‌ঠি‌য়ে দেয়। কিছুক্ষণ পর আবারও প্রচণ্ড রোদের মধ্যে ঘোরাফেরা শুরু করেন সোহেল রানা। দুপু‌রের দিকে তার মৃত‌দেহ দেখ‌তে পে‌য়ে পু‌লি‌শে খবর দেয় স্থানীয়রা। কোনাবা‌ড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কেএম আশরাফ উদ্দিন জানান, এক যুবকের মৃতদেহ উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। ধারণা করা হ‌চ্ছে, তিনি হিট স্ট্রো‌কে মারা গে‌ছেন। 

হিট স্ট্রোক মোকাবিলায় প্রস্তুতি

তীব্র গরমে জরুরি স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। হাসপাতালে হিট স্ট্রোকের রোগীও বাড়তে পারে। পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। এই অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার লাইন ডিরেক্টর অধ্যাপক মো. রোবেদ আমিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, তীব্র গরমের কারণে হিট স্ট্রোকের রোগী বাড়তে পারে। আমরা আবহাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছি। এ লক্ষ্যে জাতীয় গাইডলাইনের খসড়া প্রণয়ন করা হয়েছিল। আগামী ২২ ও ২৩ এপ্রিল সারা দেশের চিকিৎসকদের এই নির্দেশিকা ব্যবহারের ওপর প্রশিক্ষণ দেওয়া শুরু হবে। 

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে 

যশোর প্রতিবেদক জানায়, তীব্র দাবদাহে পুড়ছে যশোর। গতকাল যশোরে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিনে তাপমাত্রা ছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার ছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। 

যশোরের কৃষক ইসরাফিল বলেন, কয়েক দিন যাবৎ প্রচণ্ড গরমের কারণে মাঠে কাজ করা যাচ্ছে না। মনে হচ্ছে আগুনের ছটা চোখ-মুখ পুড়িয়ে দিচ্ছে। তাই ঘরে বসে আছি। তা ছাড়া যারা কাজ করাবেন তারাও এই অবস্থায় লোক নিচ্ছেন না। 

যশোরের সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, প্রচণ্ড গরমে যতদূর সম্ভব বাইরে না যাওয়াই ভালো। তা ছাড়া দেহে পানিশূন্যতা এড়াতে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। বিশেষ করে বাড়ির শিশু ও বয়স্কদের দিকে নজর রাখতে হবে। কেউ অসুস্থ হয়ে পড়লে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার পরামর্শ দেন এ কর্মকর্তা।

মেহেরপুরে গরমে অতিষ্ঠ জনজীবন

মেহেপুর প্রতিবেদক জানায়, মেহেরপুরে শীত মৌসুমে টানা সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করার পর এবার শুরু হয়েছে সর্বোচ্চ তাপমাত্রা। গতকাল বেলা ৩টায় জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েক দিন ধরে তীব্র খরা, দাবদাহ ও গরমের কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। গত চার দিন ধরেই দেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে মেহেরপুর ও চুয়াডাঙ্গায়। 

দেশজুড়েই বইছে তীব্র তাপপ্রবাহ 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, শনিবার যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৪, মেহেরপুরে ৪২ দশমিক ৪ ও পাবনার ঈশ্বরদীতে ৪২ ডিগ্রি সেলসিয়াস। এই চার জেলায় অতি তীব্র এবং আরও ১১টিতে তীব্র তাপপ্রবাহ চলছে। এক দিনের ব্যবধানে ঢাকায় তাপমাত্রা ২ ডিগ্রি বেড়ে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে। তা ছাড়া গতকাল টাঙ্গাইলে ৪০ দশমিক ৪, গোপালগঞ্জ ও ফরিদপুরে ৪০ দশমিক ৮, রাজশাহীতে ৪১ দশমিক ৫, খুলনায় ৪১ দশমিক ২, বাগেরহাটের মোংলায় ৪১ দশমিক ৭, সাতক্ষীরায় ৪০ দশমিক ৩, কুষ্টিয়ার কুমারখালীতে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

শিক্ষাপ্রতিষ্ঠান ৭ দিন বন্ধ

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ৭ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ রবিবার থেকে আগামী শনিবার (২৭ এপ্রিল) পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। গতকাল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরসহ (মাউশি) স্ব স্ব দপ্তরগুলোর দেওয়া পৃথক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান দাবদাহে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় রবিবার থেকে আগামী ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে। এর আগে সকালে আরেক বিজ্ঞপ্তিতে দেশজুড়ে বহমান দাবদাহের কারণে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অ্যাসেম্বলি পরবর্তী নির্দেশনা দেওয়া না পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে দাবদাহ ও আবহাওয়া অধিদপ্তরের সতর্কতার পরিপ্রেক্ষিতে মাউশি অধিদপ্তরের আওতাধীন সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পূর্বনির্ধারিত ছুটি শেষে ২১ এপ্রিলের পরিবর্তে আগামী ২৮ এপ্রিল খুলবে।

এ ছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর ক্লাস বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। গতকাল বিকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তীব্র দাবদাহের কারণে পরবর্তী তারিখ ঘোষিত না হওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর ক্লাস বন্ধ থাকবে।

এর আগে গতকাল শনিবার সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) নার্সিং কলেজ ভবন উদ্বোধনে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন,‘সারা দেশে চলমান তাপপ্রবাহের কারণে আগামী এক সপ্তাহ স্কুল বন্ধ রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রতিষ্ঠান বন্ধ করার বিষয়ে আমাদের কিছু নির্দেশনা আছে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে সেগুলো সব জায়গায় দেওয়া হবে। অতিরিক্ত গরমের মধ্যে প্রয়োজন ছাড়া বয়স্ক ও শিশুরা যেন ঘরের বাইরে না যায়।’

আইনজীবীদের কালো গাউনের বাধ্যবাধকতা শিথিল

তীব্র গরমের কারণে সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মামলা শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পরিধানের বাধ্যবাধকতা শিথিল করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। গতকাল প্রধান বিচারপতির নির্দেশে সুপ্রিম কোর্ট প্রশাসনের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনা করেন। তাতে এই সিদ্ধান্ত হয় যে, সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে মামলা শুনানিকালে আইনজীবীদের গাউন পরিধানের বাধ্যবাধকতা শিথিল করা হয়েছে। আগামীকাল থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে। এর আগেও তাপপ্রবাহের কারণে দেশের অধস্তন আদালতে শুনানির সময় আইনজীবী-বিচারকদের কালো কোট ও গাউন পরিধানের বাধ্যবাধকতা স্থগিত করেছিলেন প্রধান বিচারপতি। 

বগুড়ায় হাসপাতালে বাড়ছে রোগী

বগুড়া অফিস জানায়, তীব্র গরমে বগুড়ায় অনেকেই আক্রান্ত হচ্ছে জ্বর, নিউমোনিয়া ও ডায়রিয়ায়। এদের মধ্যে বেশি অসুস্থ হচ্ছে শিশু ও বৃদ্ধরা। তাদের বাড়তি যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। কেউ অসুস্থ হলে দ্রুত হাসপাতালে নিতে বলেছেন তারা। গতকাল জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গত সপ্তাহের মঙ্গলবার জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

শজিমেক হাসপাতালের উপপরিচালক ডা. ওয়াদুদ জানান, ঈদের পর থেকেই বগুড়া সরকারী মোহাম্মদ আলী হাসপাতাল ও শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে রোগী বেড়েছে। এ ছাড়াও বহির্বিভাগে রোগীর সংখ্যা দ্বিগুণ হয়েছে। 

৩ বিভাগে বৃষ্টির আভাস

এদিকে গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ রবিবার ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। 

(প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন বগুড়া অফিস, চুয়াডাঙ্গা, যশোর, মেহেরপুর, পাবনা, মোংলা, নাটোর প্রতিবেদক)

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা