× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যশোর ও চুয়াডাঙ্গায় অতি তীব্র তাপপ্রবাহ, পাবনায় হিট স্ট্রোকে বৃদ্ধের মৃত্যু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪ ১৭:৫১ পিএম

আপডেট : ২০ এপ্রিল ২০২৪ ১৯:২৬ পিএম

প্রচণ্ড গরমে হাঁসফাঁস জনজীবন। চুয়াডাঙ্গা থেকে তোলা ছবি। প্রবা ফটো

প্রচণ্ড গরমে হাঁসফাঁস জনজীবন। চুয়াডাঙ্গা থেকে তোলা ছবি। প্রবা ফটো

যশোর ও চুয়াডাঙ্গায় অতি তীব্র তাপপ্রবাহ বইছে। শনিবার (২০ এপ্রিল) যশোরে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; যা সারা দেশে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। আর চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এদিকে পাবনা শহরে হিট স্ট্রোক করে একজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। আজ জেলার ঈশ্বরদীতে ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; যা চলতি মৌসুমে সেখানকার সর্বোচ্চ তাপমাত্রা।

পাবনা শহরে হিট স্ট্রোক করে মারা যাওয়া ব্যক্তির নাম সুকুমার দাস। ৬০ বছর বয়সি সুকুমার শহরের শালগাড়িয়া জাকিরের মোড়ের বাসিন্দা ছিলেন।

পরিবার জানায়, দুপুরে পাবনা শহরের রূপকথা রোডে একটি চায়ের দোকানে চা পান করছিলেন তিনি। এ সময় হিট স্ট্রোক করেন। আশপাশের লোকজন তাকে উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বিষয়টি নিশ্চিত করে পাবনা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. জাহিদুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, পাবনা শহর থেকে হাসপাতালে নিয়ে আসার আগেই ওই ব্যক্তি মারা যান। তিনি হিট স্ট্রোকে মারা গেছেন। আমরা তাকে চিকিৎসা দিতে পারিনি। মরদেহ পরিবারের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে।

জেলার আবহাওয়া নিয়ে ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, কয়েক দিন ধরেই পাবনায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজকে রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে এ বছর এতো তাপমাত্রা রেকর্ড হয়নি। ঈশ্বরদীসহ আশপাশের এলাকাজুড়ে তীব্র তাপপ্রবাহ বইছে। এ তাপমাত্রা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

এদিকে চুয়াডাঙ্গায়ও হিট স্ট্রোকে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। পরিবারের দাবি, শনিবার সকালে মাঠে কৃষিকাজ করতে গিয়ে হিট স্ট্রোক করেন তিনি। তবে তাকে হাসপাতালে না নেওয়ায় চিকিৎসক সেটি নিশ্চিত করতে পারেনি।

মারা যাওয়া জাকির হোসেন জেলার দামুড়হুদা উপজেলার দর্শনা থানার সীমান্তসংলগ্ন ঠাকুরপুর গ্রামের আমির হোসেনের ছেলে। ঠাকুরপুর মাধ্যমিক বিদ্যালয়ের দপ্তরি ছিলেন তিনি।

জাকিরের বাবা আমির হোসেন বলেন, ধানের জমিতে সেচ দেওয়ার জন্য জাকির সকাল ৭টার দিকে মাঠে যায়। ঘণ্টাখানেক পর খবর পাই ছেলে মাঠে হিট স্ট্রোক করেছে। তাকে উদ্ধার করে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে ছেলে মারা যায়।

জেলাটিতে গত কয়েক দিন ধরে মাঝারি থেকে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। এই তাপদাহে জেলায় হিট এলার্ট জারি করে মাইকিং করা হচ্ছে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষক গবেষণাগারের সিনিয়র পর্যবেক্ষক জামিনুর রহমান জানান, দুপুর ১২টায় জেলাটিতে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বেলা ৩টায় রেকর্ড করা হয় ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

এদিকে রাজধানী ঢাকায় শুক্রবারের চেয়ে আজ ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা আজ রেকর্ড করা হয় ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহ বলে থাকে আবহাওয়া অধিদপ্তর।

এ অবস্থায় সরকার ২৭ এপ্রিল পর্যন্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করেছে। শিক্ষামন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী আজ জানান, ২৮ এপ্রিল আবার স্কুল-কলেজ খুলবে। আগামীকাল রবিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল।

প্রতিবেদন তৈরিতে তথ্য পাঠিয়েছেন যশোর, চুয়াডাঙ্গা ও পাবনা প্রতিবেদক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা