× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঈদযাত্রা

ফিরতি বিমান টিকিট ঈদের আগেই শেষ

আমিনুল ইসলাম মিঠু

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২৪ ১৫:৩১ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

ঈদের আগে অভ্যন্তরীণ রুটে দেশের চারটি বিমান সংস্থার টিকিট বিক্রি শেষ। ফলে আকাশপথে বাড়ি ফেরার কোনো টিকিট নেই। অল্প যেসব টিকিট আছে সেগুলোও বিক্রি হচ্ছে তিন গুণ দামে। অন্যদিকে ঈদের পর ফিরতি টিকিটও শেষের পথে বলে জানিয়েছে উড়োজাহাজ সংস্থাগুলো। ইতোমধ্যে প্রায় ৮০ শতাংশ টিকিট বিক্রি করেছে এয়ালাইনসগুলো।

দেশে বিমান বাংলাদেশ এয়ারলাইনস, ইউএস-বাংলা, নভোএয়ার ও এয়ার অ্যাস্ট্রা অভ্যন্তরীণ রুটে যাত্রী পরিবহন করে। সংস্থাগুলো বলছে, ঈদের পরে পহেলা বৈশাখের দিন পর্যন্ত টিকিটের চাহিদা বেশি। স্বল্পমূল্যের টিকিট আগেই বিক্রি হয়ে যাওয়ার পাশাপাশি চাহিদা বৃদ্ধি পাওয়ায় টিকিটের দামও বেড়েছে। এবার ঢাকা থেকে যশোর, সৈয়দপুর, বরিশাল ও রাজশাহী রুটের টিকিটের চাহিদা বেশি ছিল। ফেরার পথেও এই রুটের টিকিটের চাহিদা বেশি। এ ছাড়া ঈদের দিন থেকে কয়েক দিন পর্যন্ত কক্সবাজারের টিকিটের চাহিদা বেশি।

সংশ্লিষ্টরা বলছেন, ঈদের আগে ও পরে যশোর, সৈয়দপুর ও রাজশাহী রুটে টিকিটের চাহিদা বেশি। আর ঈদের দিন থেকে কক্সবাজারে টিকিটের চাহিদা বেশি দেখা যাচ্ছে। ধীরে ধীরে এই চাহিদা বাড়ছে। অধিকাংশ টিকিট বিক্রি হয়ে যাওয়ার পর টিকিট কিনতে গেলে বেশি দামেই কিনতে হবে। উড়োজাহাজের ক্ষেত্রে এটিই টিকিট কেনার নিয়ম।

জানা গেছে, ইউএস-বাংলা এয়ারলাইনস প্রতিদিন অভ্যন্তরীণ রুটের বিভিন্ন গন্তব্যে যাওয়া এবং আসার জন্য ৩০টি করে ফ্লাইট পরিচালনা করে। ঈদের পর বিভিন্ন গন্তব্য থেকে ঢাকায় ফেরার টিকিট প্রায় ৮০ শতাংশ বিক্রি হয়ে গেছে। আগামী ২ থেকে ৪ দিনে সব টিকিট বিক্রি হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে নভোএয়ার বিভিন্ন গন্তব্যে যাওয়া-আসা মিলিয়ে ৩০টি ফ্লাইট পরিচালনা করে। ইতোমধ্যে বিভিন্ন গন্তব্য থেকে ঢাকায় ফেরার ৫০ শতাংশ টিকিট বিক্রি হয়ে গেছে। আর এয়ার অ্যাস্ট্রা প্রতিদিন বিভিন্ন গন্তব্যে ২৪ থেকে ২৬টি ফ্লাইট পরিচালনা করে। তাদের টিকিটও ৫০ শতাংশ বিক্রি হয়ে গেছে। এ ছাড়া রাষ্ট্রীয় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের টিকিটেরও চাহিদা রয়েছে। সেই বিবেচনায় ১০ এপ্রিল পর্যন্ত অভ্যন্তরীণ রুটে অতিরিক্ত ৯টি (যাওয়া-আসা মিলে ১৮টি) ফ্লাইট পরিচালনা করবে এয়ারলাইনসটি। বিমানের ঢাকায় ফেরার টিকিটও প্রায় ৫০ শতাংশ বিক্রি হয়ে গেছে।

বিমান সংস্থাগুলোর দাবি, চাহিদা ও সরবরাহে ঘাটতি থাকায় দাম বাড়ে টিকিটের। চাহিদা বেশি থাকায় অভ্যন্তরীণ বিভিন্ন রুটে বিমানের টিকিটের দাম হয়ে যায় দ্বিগুণ।

ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম বলেন, ২৫ রোজার পর থেকে রাজশাহী, সৈয়দপুর, যশোরÑ এই তিনটি গন্তব্যে পুরো ফ্লাইট যাত্রী যাচ্ছে। এই রুটে এবার চাপ বেশি। ঈদের দিন থেকে কক্সবাজারে যাত্রী বেশি। টিকিট বিক্রিও শেষ। ঈদের পর ঢাকায় ফেরার টিকিট ৭০-৮০ শতাংশ শেষ। 

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কর্মকর্তারা বলছেন, ঈদে সৈয়দপুর ও রাজশাহী পথে টিকিটের চাহিদা বেশি থাকায় অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। ঈদের পর বিমানের ফিরতি ফ্লাইটের অধিকাংশ টিকিট বিক্রি হয়েছে। অতিরিক্ত ভাড়া আদায় হচ্ছে না।

এদিকে এবার টানা বড় ছুটি থাকায় দেশের পাশাপাশি বিদেশ ভ্রমণে ও অবকাশ যাপনে যাচ্ছেন সচ্ছল ভ্রমণপিপাসুরা। বিদেশে ঈদের ছুটি কাটাতে যাওয়াদের মধ্যে ব্যবসায়ীসহ বিভিন্ন পেশাজীবী রয়েছেন। এর মধ্যে ভারত, থাইল্যান্ড, নেপাল, সিঙ্গাপুর, মালয়েশিয়া, মালদ্বীপ ও শ্রীলঙ্কাতে অবকাশ যাপনে যাচ্ছে মানুষ। বেশি চাহিদা দেখা যাচ্ছে মালদ্বীপ ও শ্রীলঙ্কাতে। দেশ দুটিতে যেতে লাগে অন-অ্যারাইভাল ভিসা। তাই সময় ও ভোগান্তি বাঁচাতে এ গন্তব্য পছন্দের হয়ে উঠছে ঈদের ছুটিতে।

ঈদযাত্রার টিকিটের চাহিদা নিয়ে ইউএস-বাংলার মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, অভ্যন্তরীণ গন্তব্যের পাশাপাশি আন্তর্জাতিক গন্তব্যের মধ্যে ভারত, ব্যাংকক ও মালদ্বীপের চাহিদা বেশি এবার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা