× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দ্বিতীয় একনেক সভা কাল, উঠছে ১০ প্রকল্প

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ মার্চ ২০২৪ ২০:২৩ পিএম

আপডেট : ২৭ মার্চ ২০২৪ ২০:২৬ পিএম

দ্বিতীয় একনেক সভা কাল, উঠছে ১০ প্রকল্প

নতুন মেয়াদে সরকারের দ্বিতীয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা আগামীকাল হতে যাচ্ছে। এতে অনুমোদনের জন্য দশটি উন্নয়ন প্রকল্প উপস্থাপন করা হবে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল ১০টায় রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভাপতিত্ব করবেন।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র আরও জানায়, ইতিপূর্বে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম নিজ ক্ষমতাবলে ৩০টি প্রকল্পের অনুমোদন দিয়েছেন। সেসব প্রকল্পও একনেকে অবগতি করার জন্য উপস্থাপনা করা হবে।

জানা গেছে, নতুন প্রকল্পের মধ্যে ভৌত অবকাঠামো বিভাগের তিনটি; কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের পাঁচটি, আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের একটি এবং শিল্প ও শক্তি বিভাগের একটি প্রকল্প রয়েছে। তাছাড়া মেয়াদ বৃদ্ধির জন্য একটি ও একনেকে অবগতির জন্য দুটি প্রকল্প উপস্থাপন করা হবে।

ভৌত অবকাঠামো বিভাগের প্রকল্প তিনটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে মিশরের কায়রোতে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স এবং আবাসিক ভবন নির্মাণ; রেলপথ মন্ত্রণালয়ের বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ (প্রথম সংশোধিত); সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কাশিনাথপুর-দাশুরিয়া-নাটোর-রাজশাহী-নবাবগঞ্জ-কানসাট-সোনামসজিদ-বালিয়াদী বর্ডার (এন-৬) জাতীয় মহাসড়ক যথাযথ ও প্রশস্ততায় উন্নীতকরণ (নবাবগঞ্জ অংশ)।

কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের প্রকল্পের মধ্যে রয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যমান সরকারি মৎস্য খামারসমূহের সক্ষমতা ও মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে অবকাঠামো উন্নয়ন (প্রথম পর্যায়) ও ইম্প্রুভমেন্ট অব ফিস ল্যান্ডিং সেন্টার অব বাংলাদেশ ফিশারিস ডেভেলপমেন্ট করপোরেশন ইন কক্সবাজার ডিস্ট্রিক্ট; স্থানীয় সরকার বিভাগের বৃহত্তর রংপুর অঞ্চলের জেলাসমূহের পল্লী অবকাঠামো উন্নয়ন; ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স নির্মাণ (তৃতীয় পর্যায়) এবং প্রোমোটিং রেজিলেন্স ফর ভালনারেবল থ্রট এক্সেস ইনফ্রাস্ট্রাকচার ইম্প্রুভড স্কিলস এন্ড ইনফরমেশন (তৃতীয় পর্যায়)।

এছাড়া আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের প্রকল্পের মধ্যে রয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আটটি বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ ক্যান্সার, হৃদরোগ এবং কিডনি চিকিৎসা কেন্দ্র স্থাপন (প্রথম সংশোধিত), শিল্প ও শক্তি বিভাগের মধ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঢাকার মিরপুরে বাংলাদেশ তাঁতে বোর্ড কমপ্লেক্স স্থাপন।

মেয়াদ বৃদ্ধির প্রস্তাবের জন্য প্রকল্পের মধ্যে রয়েছে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের বাংলাদেশ বেতার শাহবাগ কমপ্লেক্স, আগারগাঁও স্থানান্তর, নির্মাণ ও আধুনিকায়ন (প্রথম পর্যায়) তৃতীয় সংশোধিত।

তাছাড়া একনেকের অবগতির জন্য আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের ১৪টি প্রকল্প, ভৌত অবকাঠামো বিভাগের নয়টি, শিল্প ও শক্তি বিভাগের একটি, কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের ছয়টিসহ মোট ৩০টি প্রকল্প।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা