× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশে তৈরি প্রশিক্ষণ বিমান উড়তে পারে ২০ হাজার ফুট উচ্চতায়

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৪ ২১:১৯ পিএম

আপডেট : ২৪ মার্চ ২০২৪ ২১:৩৫ পিএম

দেশে তৈরি প্রশিক্ষণ বিমান বিটিটি -২ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

দেশে তৈরি প্রশিক্ষণ বিমান বিটিটি -২ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

বাংলাদেশ বিমানবাহিনীর তৈরি প্রশিক্ষণ বিমান ‘বঙ্গবন্ধু বেসিক ট্রেইনার’ (বিবিটি) উদ্বোধন করা হয়েছে। রবিবার (২৪ মার্চ) বিমানবাহিনী ঘাঁটি বাশারে অবস্থিত তেজগাঁও বিমানবন্দরে সমরাস্ত্র প্রদর্শনী অনুষ্ঠানে বিমানটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, ২০২০ সালের জানুয়ারি মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন ও অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় থেকে বঙ্গবন্ধু বেসিক ট্রেইনার (বিবিটি) তৈরির যাত্রা শুরু হয়।

বিমানবাহিনীর নিজেদের চেষ্টায়, নিজেদের কারিগরি প্রযুক্তিতে, নিজেদের প্রকৌশলী ও লোকবল দিয়ে তৈরি করা হয় বাংলাদেশের প্রথম উড়োজাহাজ বঙ্গবন্ধু বেসিক ট্রেইনার-১ (বিবিটি-১)। গত বছর ১২ ফেব্রুয়ারি বিমানটি প্রথম টেস্ট ফ্লাইটসম্পন্ন হয়। বিমানটি ১৮০ কিলোমিটার গতিতে ১০ হাজার ফুট উচ্চতায় উড়তে সক্ষম।

২০২১ সালের ডিসেম্বরে বঙ্গবন্ধু বেসিক ট্রেইনার-২ (বিবিটি-২) বিমানের নির্মাণ ও প্রয়োজনীয়তার সম্ভাব্যতা যাচাই করার প্রক্রিয়া শুরু হয়। বিবিটি-২ সুনির্দিষ্ট বিশেষ প্রশিক্ষণের প্রয়োজনীয়তা পূরণের লক্ষ্যে গত বছর ২৬ অক্টোবর সফলভাবে প্রথম উড্ডয়ন করে।

বিবিটি-২ ফিউজলাজটি নির্মাণে কাঠের ব্যবহার করা হয়েছে। সংযোগকারী অংশগুলো তৈরি করা হয়েছে অ্যাভিয়েশন গ্রেড স্টিল ও অ্যালুমিনিয়াম দিয়ে। বিমানটি সর্বোচ্চ ৫০০ কেজি নিয়ে ২০ হাজার ফুট উচ্চতায় সর্বোচ্চ ২৫০ কিলোমিটার গতিতে উড়তে সক্ষম।

আইএসপিআর জানায়, বাংলাদেশ বিমানবাহিনীর এই অর্জন বাংলাদেশের গৌরবজ্জ্বল ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখিত এক নতুন অধ্যায় সূচনা করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা