× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবন্তিকার মৃত্যুতে মহিলা পরিষদের উদ্বেগ

‘বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা নারী অগ্রযাত্রার প্রতিবন্ধকতা’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ মার্চ ২০২৪ ২০:৪৬ পিএম

আপডেট : ১৬ মার্চ ২০২৪ ২১:৩২ পিএম

‘বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা নারী অগ্রযাত্রার প্রতিবন্ধকতা’

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহননের পেছনে প্ররোচনা ছিল উল্লেখ করে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। সংগঠনটি বলেছে, বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়ন ও উত্ত্যক্তসহ আত্মহত্যায় প্ররোচিত করার ঘটনা শিক্ষার্থীদের যেমন উদ্বিগ্ন করে তুলছে তেমনি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার স্বাভাবিক পরিবেশকে বাধাগ্রস্ত করছে। বিশ্ববিদ্যালয়ে এ ধরনের ঘটনা নারীর অগ্রযাত্রা ও ক্ষমতায়নে প্রতিবন্ধকতার সৃষ্টি করছে বলে মনে করে মহিলা পরিষদ।

শনিবার (১৬ মার্চ) সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু সই করা বিবৃতিতে এসব কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন মাধ্যমে মহিলা পরিষদ জানতে পেরেছে– অবন্তিকার মৃত্যুর জন্য সহপাঠী আম্মান সিদ্দিকী ও সহকারী প্রক্টর দ্বীন ইসলামের আত্মহত্যার প্ররোচনা ছিল। আম্মান সিদ্দিকী ও দ্বীন ইসলামকে দায়ী করে গত ১৫ মার্চ রাতে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে বলে সুইসাইডাল নোটে উল্লেখ করেন অবন্তিকা। দুই থেকে দেড় বছর আগে অবন্তিকার বিরুদ্ধে তার সহপাঠীরা ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট খুলে বিভিন্ন পোস্ট দেওয়ার অভিযোগে অবন্তিকা থানায় জিডি করেছিলেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে আত্মহত্যায় প্ররোচিত করার ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের যথাযথ শাস্তি নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ দাবি জানিয়েছে মহিলা পরিষদ। তারা বলেছে, যৌন হয়রানি ও উত্ত্যক্ত বন্ধে বিশ্ববিদ্যালয়সহ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে হাইকোর্ট বিভাগের নির্দেশনার আলোকে অভিযোগ কমিটি গঠন ও কমিটিকে কার্যকরী ভূমিকা পালন করতে হবে। পাশাপাশি ঘটনার শিকার শিক্ষার্থীর পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা