× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সড়কে অপরাধের সাজা কমিয়ে আইনের সংশোধন অনুমোদন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ মার্চ ২০২৪ ১৬:১৪ পিএম

আপডেট : ১৩ মার্চ ২০২৪ ১৭:০৫ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিদ্যমান সড়ক পরিবহন আইন সংশোধন করে খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বুধবার (১৩ মার্চ) তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে ‘সড়ক পরিবহন আইন-২০২৪’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

খসড়া অনুমোদনের মাধ্যমে সড়ক দুর্ঘটনায় অভিযুক্ত চালকসহ পরিবহন শ্রমিকদের জেল-জরিমানায় অনেকটাই ছাড় দিয়ে ‘সড়ক পরিবহন আইন-২০২৪’ সংশোধন প্রণয়ন করতে যাচ্ছে সরকার।

বিদ্যমান আইনের বিধান অনুযায়ী– দুর্ঘটনায় কোনো ব্যক্তি গুরুতরভাবে আহত হলে বা কারও প্রাণহানি ঘটলে, দায়ী ব্যক্তি সর্বোচ্চ পাঁচ বছর জেল বা ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। তবে এ আইন সংশোধনীতে বাদ দেওয়া হয়েছে ‘গুরুতরভাবে আহত’ শব্দ দুটি। একই সঙ্গে জরিমানা ৫ লাখ থেকে কমিয়ে ৩ লাখ টাকা করা হয়েছে। সংশোধনীর খসড়ায় প্রায় ১০ জায়গায় শাস্তি কমানো হয়েছে।

শিক্ষার্থীদের নিরাপদ সড়ক দাবির আন্দোলনের পর ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর সংসদে সড়ক পরিবহন আইন পাস করা হয়। সে বছরের ৮ অক্টোবর এটির গেজেট জারি করা হয়। তবে আইনে বলা হয়, সরকার আইনটি কার্যকরের তারিখ ঠিক করে এর প্রজ্ঞাপন জারি করবে। ইতোমধ্যে পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলো আইন পরিবর্তনের দাবিতে দুই দফায় ধর্মঘট করে। এমন প্রেক্ষাপটে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও রেলমন্ত্রীর সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়। সে বছরের নভেম্বরে সরকার আইনটি প্রয়োগ করার ব্যবস্থা নিলে পরিবহন সংগঠনগুলো আইনটির বিভিন্ন ধারা পরিবর্তনের জন্য আবারও ধর্মঘট ডাকে। তাদের মূল দাবি ছিল, আইনের অধীনে সব অপরাধ জামিনযোগ্য করতে হবে। বিভিন্ন ধারায় যে জরিমানার কথা বলা হয়েছে, তা কমাতে হবে। এ অবস্থায় চার বছরের মাথায় আইনটি সংশোধনের উদ্যোগ নেয় সরকার।

আরও ৩ আইনের খসড়া অনুমোদন

মন্ত্রিসভার বৈঠকে আরও তিনটি আইনের সংশোধিত খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো হলো– ‘খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্ট (সংশোধন) আইন-২০২৪’, ‘হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট (সংশোধন) আইন-২০২৪’, ‘বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট (সংশোধন) আইন-২০২৪’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) আইন-২০২৪’।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা