× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাহাজ থেকে যে বার্তা দিলেন চিফ অফিসার

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ১২ মার্চ ২০২৪ ২৩:৪০ পিএম

আপডেট : ১৪ মার্চ ২০২৪ ১১:৫৬ এএম

জাহাজ এমভি আবদুল্লাহর চিফ অফিসার মোহাম্মদ আতিকুল্লাহ খান। ছবি : সংগৃহীত

জাহাজ এমভি আবদুল্লাহর চিফ অফিসার মোহাম্মদ আতিকুল্লাহ খান। ছবি : সংগৃহীত

ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুরা বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নিয়ন্ত্রণ নিয়েছে। জাহাজ থেকে পাঠানো একটি অডিও বার্তা পেয়েছে প্রতিদিনের বাংলাদেশে। বার্তাটি পাঠিয়েছেন, জাহাজের চিফ অফিসার মোহাম্মদ আতিকুল্লাহ খান।

তার কণ্ঠে শোনা যায়, ক্যাপ্টেন স্যার ব্রিজে ছিলেন। আমরা জিগজ্যাগ কোর্স, এসএসএ করলাম। ইউকেএমটিতে ট্রাই করছিলাম। কিন্তু ইউকেএমটি তখন ফোন রিসিভ করেনি। এরপর পাইরেটসগুলো (দস্যুরা) চলে এলো। আসার পর ক্যাপ্টেন স্যার আর সেকেন্ড স্যারকে ক্যাপচার করলো।

তারপর আমাদের সবাইকে ডাকলো, আমরা সবাই আসলাম। ওরা কিছু গোলাগুলি করেছিল, আমরা সবাই ভয় পেয়েছিলাম। সবাই ব্রিজে বসেছিল। এমনিতে কারো গায়ে হাত তুলেনি, তবে সেকেন্ড অফিসারকে একটু মারধর করেছে। তারপর আরেকটি স্পিডবোট করে ওরা আরও কয়েকজন আসলো।

আরও পড়ুন: সোমালিয়ান জলদস্যুদের কবলে বাংলাদেশি জাহাজ

এভাবে ১৫-২০ জন চলে এলো। আসার কিছুক্ষণ পর একটি ফিশিং ভেসেল এলো। ওদের মাদার ভেসেল। ওটা ইরানিয়ান ফিশিং বোট, যেটা এক মাস আগে তারা নিয়ন্ত্রণে নিয়েছে। ওই ট্রলার নিয়েই তারা এক মাস ধরে সার্ফিং করছিল। দস্যুর জন্য জাহাজ খুঁজতেছিল। ইরানিয়ান জাহাজটিকে ছেড়ে দেবে। ফিশিং বোটে ফুয়েল শেষ হয়ে গেছে।

আমাদের জাহাজ থেকে তারা ডিজেল নিচ্ছে। তারা থার্ড ইঞ্জিনিয়ারকে নিয়ে জাহাজের ইঞ্জিন বন্ধ করলো। জাহাজের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। আমাদেরও তেমন ক্ষয়ক্ষতি হয়নি। কিন্তু সবাই ভয়ে আছে। ওরা আমাদের ভয় দেখাচ্ছে। আমাদের জাহাজের ২০-২৫ দিন প্রভিশন আছে।

আরও পড়ুন: জিম্মি নাবিকদের উদ্ধারে সরকারের সহযোগিতা চান স্বজনরা

২০০ টন ফ্রেশ ওয়াটার আছে। আমরা ইতোমধ্যে বলেছি ফ্রেশ ওয়াটার যাতে সবাই কম করে ব্যবহার করে। প্রভিশনও আমরা ওভাবে হ্যান্ডল করবো। আমাদের জাহাজে ৫৫ হাজার টন কয়লা আছে। এটা ডেঞ্জারাস কার্গো, এটি ফায়ার্ড হ্যাজার্ড আছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা