× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই নারীর বাজিমাত : প্রথমবার সংসদে, দায়িত্বে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ মার্চ ২০২৪ ২১:০৬ পিএম

আপডেট : ০১ মার্চ ২০২৪ ২১:৩৯ পিএম

ডা. রোকেয়া সুলতানা ও সামসুন্নাহার চাঁপা। প্রবা ফটো কোলাজ

ডা. রোকেয়া সুলতানা ও সামসুন্নাহার চাঁপা। প্রবা ফটো কোলাজ

জনপ্রতিনিধি হিসেবে প্রথমবার সংসদে প্রতিনিধিত্ব করছেন আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা ও দলের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক সামসুন্নাহার চাঁপা। দুজনেই সংরক্ষিত নারী আসন থেকে সংসদ সদস্য হয়েছেন। এরপর দেখা গেল বাজিমাত। দুজনে প্রথমবার আইনপ্রণেতা হয়েই দায়িত্ব পেয়েছেন গুরুত্বপূর্ণ দুটি মন্ত্রণালয়ের।

প্রতিমন্ত্রী হিসেবে ডা. রোকেয়া সুলতানা স্বাস্থ্য ও পরিকল্পনা মন্ত্রণালয় ও সামসুন্নাহার চাঁপা শিক্ষা মন্ত্রণালয় সামলাবেন। এই দুই মন্ত্রণালয়ে গতবার কোনো প্রতিমন্ত্রী ছিল না।

শুক্রবার (১ মার্চ) রাতে সরকারের বর্ধিত মন্ত্রিসভায় যোগ দেওয়া সাত সদস্যদের মধ্যে দায়িত্ব বণ্টন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এর আগে সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে মন্ত্রিসভায় নতুন সদস্যদের শপথ পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

তার আগে ওই সাতজনকে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এর মাধ্যমে সরকার গঠনের এক মাস ২০ দিনের মাথায় মন্ত্রিসভার কলেবর বাড়ল।

নতুন সাত প্রতিমন্ত্রী হলেন– রাজশাহী-৫ আসনের আবদুল ওয়াদুদ, চট্টগ্রাম-১৪ আসনের নজরুল ইসলাম চৌধুরী, নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার এবং সংরক্ষিত নারী আসন থেকে ডা. রোকেয়া সুলতানা, সামসুন্নাহার চাঁপা, ওয়াসিকা আয়শা খান ও নাহিদ ইজাহার খান।

ডা. রোকেয়া সুলতানা ও সামসুন্নাহার চাঁপা বাকি পাঁচজনের মধ্যে প্রতিমন্ত্রী হিসেবে শহীদুজ্জামান সরকার দায়িত্ব পেয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের, আবদুল ওয়াদুদ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে, নজরুল ইসলাম চৌধুরী শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে, ওয়াসিকা আয়শা খান অর্থ মন্ত্রণালয়ে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন নাহিদ ইজাহার খান।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের পর টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করে দলটি। গত ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রিসভার নতুন ৩৭ জন সদস্য শপথগ্রহণ করেন। তাদের মধ্যে ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা