× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আকার বাড়ল মন্ত্রিসভার, শপথ নিলেন ৭ প্রতিমন্ত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ মার্চ ২০২৪ ১৯:৩৭ পিএম

আপডেট : ০১ মার্চ ২০২৪ ২০:১৮ পিএম

মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথগ্রহণ। শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। শুক্রবার সন্ধ্যায় বঙ্গবভনের দরবার হলে। ছবি : ফোকাস বাংলা

মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথগ্রহণ। শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। শুক্রবার সন্ধ্যায় বঙ্গবভনের দরবার হলে। ছবি : ফোকাস বাংলা

বর্তমান সরকারের বর্ধিত মন্ত্রিসভায় নিয়োগ পাওয়া নতুন সাতজন সদস্য প্রতিমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেছেন। শুক্রবার (১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গবভনের দরবার হলে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন মন্ত্রিসভার এই নতুন সদস্যদের শপথবাক্য পাঠ করান।

নতুন সাত প্রতিমন্ত্রী হয়েছেন, নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার, রাজশাহী-৫ আসনের আবদুল ওয়াদুদ, চট্টগ্রাম-১৪ আসনের নজরুল ইসলাম চৌধুরী এবং সংরক্ষিত নারী আসন থেকে সামসুন্নাহার চাঁপা, ওয়াসিকা আয়শা খান, নাহিদ ইজহার খান ও ডা. রোকেয়া সুলতানা।

এই সাতজনের মধ্যে প্রথমবার মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন দুই নারী নেত্রী। তারা হলেন আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক সামসুন্নাহার চাঁপা এবং স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা।

আজই দ্বাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভায় সাত প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এর মাধ্যমে সরকার গঠনের এক মাস ২০ দিনের মাথায় মন্ত্রিসভার কলেবর বাড়ল।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের পর টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করে দলটি। গত ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রিসভার নতুন ৩৭ জন সদস্য শপথগ্রহণ করেন। তাদের মধ্যে ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন।

মন্ত্রী-প্রতিমন্ত্রীদের মধ্যে দায়িত্ব বণ্টন করা হলেও শ্রম ও কর্মসংস্থান এবং সংস্কৃতি মন্ত্রণালয়ে কোনো মন্ত্রী-প্রতিমন্ত্রী না দিয়ে প্রধানমন্ত্রীর অধীনে রাখা হয়। এ ছাড়া শিক্ষা, স্বাস্থ্য ও অর্থ মন্ত্রণালয়ের মতো বড় ও গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে শুধু মন্ত্রি দেওয়া হয়েছে। অনেকেই মনে করছেন, ফাঁকা থাকা মন্ত্রণালয়ের পাশাপাশি এ মন্ত্রণালয়গুলোতেও নতুন মুখ দেখা যেতে পারে।

২০১৮ সালের নির্বাচনের পর গঠিত সরকারের মন্ত্রিসভায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগে মন্ত্রী থাকলেও নতুন মন্ত্রিসভায় সেটা এখনও ফাঁকা রাখা হয়েছে। এজন্য অনেকেই মনে করছেন, এখানেও নতুন কাউকে দায়িত্ব দেওয়া হতে পারে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা