× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এডিপি কমাতে শিক্ষা ও স্বাস্থ্য খাতে কাটছাঁট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ০০:১৮ এএম

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ০০:৪৩ এএম

এডিপি কমাতে শিক্ষা ও স্বাস্থ্য খাতে কাটছাঁট

উন্নয়ন খরচে বরাবরের মতো উপেক্ষিত থাকছে শিক্ষা ও স্বাস্থ্য খাত। অথচ এই দুই খাতে বরাদ্দ বাড়ানোর জোর দাবি জানিয়ে আসছেন সংশ্লিষ্টরা। সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) উন্নয়ন প্রকল্পের অর্থ বরাদ্দের দিক থেকে শীর্ষ তিন খাতের মধ্যে শিক্ষা ও স্বাস্থ্য নেই।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্রে জানা গেছে, এবার সংশোধিত এডিপির আকার কমছে ১৮ হাজার কোটি টাকা। তাতে এডিপি কমে দাঁড়িয়েছে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকায়।

সংশ্লিষ্ট সূত্রের তথ্যমতে, আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপি অনুমোদন দেওয়া হতে পারে।

আইএমইডি সূত্রে জানা গেছে, সংশোধিত এডিপির মাত্র ৭ শতাংশের মতো বরাদ্দ রাখা হচ্ছে শিক্ষা খাতে। এই খাতের ১১৮টি প্রকল্পে সব মিলিয়ে ১৭ হাজার ২২৩ কোট টাকা বরাদ্দ রাখা হচ্ছে। মূল এডিপির চেয়ে সংশোধিত এডিপিতে বরাদ্দ কমছে সাড়ে ১২ হাজার কোটি টাকার বেশি। অন্যদিকে স্বাস্থ্য খাতের ৬১টি প্রকল্পে বরাদ্দ রাখা হচ্ছে ১২ হাজার ৬৬ কোটি টাকা, যা সংশোধিত এডিপির প্রায় ৫ শতাংশ। এ খাতে বরাদ্দ কমছে প্রায় চার হাজার কোটি টাকা। 

প্রকল্প বাস্তবায়নের গতি কম থাকায় এ দুই খাতে সাড়ে ১৬ হাজার কোটি টাকার বেশি বরাদ্দ কমানো হচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের কার্যক্রম বিভাগের কর্মকর্তারা। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এডিপি সংশোধনের ক্ষেত্রে সবচেয়ে বড়  চাপ পড়েছে এ দুই খাতে।

শিক্ষা ও স্বাস্থ্য খাতে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) অনুপাতে এশীয়–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে কম অর্থ খরচ করে বাংলাদেশ। এখন শিক্ষা খাতে জিডিপির ২ শতাংশের মতো খরচ করা হচ্ছে। আর স্বাস্থ্য খাতে তা ১ শতাংশের কম। যদিও অর্থনীতিবিদ ও গবেষকেরা অনেক দিন ধরেই শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানোর দাবি করছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা