× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৩ মার্চ ডিসি সম্মেলন

জমা পড়েছে মাঠ প্রশাসনের চার শতাধিক প্রস্তাব

ফসিহ উদ্দীন মাহতাব

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩৮ এএম

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৩৭ পিএম

৩ মার্চ ডিসি সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

৩ মার্চ ডিসি সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষে নতুন সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঠ প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের (ডিসি) সঙ্গে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে বসতে যাচ্ছেন। তিন দিনব্যাপী ‘ডিসি সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত হবে আগামী ৩ থেকে ৫ মার্চ। এই সম্মেলনের মাধ্যমে ডিসিরা প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পাবেন। তুলে ধরবেন সংশ্লিষ্ট জেলার উন্নয়ন প্রকল্প সম্পর্কিত নানা প্রস্তাব। পাশাপাশি কর্মক্ষেত্রে অর্জিত অভিজ্ঞতার কথাও সরকারপ্রধানকে জানাবেন তারা। ইতোমধ্যে তাদের পক্ষ থেকে সংশ্লিষ্ট জেলার বিভিন্ন প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। জমা হওয়া প্রস্তাবের সংখ্যা ৪ শতাধিক। তবে ঘুরেফিরে বেশিরভাগই এসেছে পুরোনো প্রস্তাব। 

সম্মেলনে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ডিসিরা মুক্ত আলোচনায় অংশ নেওয়ারও সুযোগ পাবেন। মাঠ প্রশাসনে কাজ করতে গিয়ে কোন ধরনের সমস্যার মুখোমুখি হয়ে আসছেন, সেগুলোও তুলে ধরবেন তারা। ৩ মার্চ সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতিত্ব করবেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। সম্মেলনে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন, আইনশৃঙ্খলা পরিস্থিতি, বাজারদর নিয়ন্ত্রণ, উন্নয়ন প্রকল্প তদারকিসহ একগুচ্ছ নির্দেশনা আসবে বলে মনে করা হচ্ছে। সম্মেলনের কার্য অধিবেশনে মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী-প্রতিমন্ত্রী, উপদেষ্টা, সিনিয়র সচিব ও সচিববৃন্দ আলোচনায় অংশ নেবেন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কার্য অধিবেশন অনুষ্ঠিত হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগের একাধিক সূত্রে জানা গেছে। 

সূত্রগুলো বলছে, নতুন সরকারের মন্ত্রীরা মাঠ প্রশাসনে কর্মরত ডিসিদের পরামর্শ ও নির্দেশনা দেবেন। এতে ডিসিদের দায়িত্ব পালনে গতি বাড়বে। ডিসি সম্মেলন উপলক্ষে রাষ্ট্রপতি, জাতীয় সংসদের স্পিকার এবং প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাতের কর্মসূচি রয়েছে। হবে সমাপনী অনুষ্ঠানও।

মন্ত্রিপরিষদ বিভাগের একাধিক সূত্র বলছে, ইতোমধ্যে ডিসিদের পক্ষ থেকে মন্ত্রিপরিষদ বিভাগে বিভিন্ন জেলার জনগুরুত্বপূর্ণ প্রস্তাবনা লিখিতভাবে পাঠানো হয়েছে। গত বছরও একইভাবে ডিসিরা প্রায় আড়াইশ প্রস্তাব পাঠিয়েছিলেন। ওইসব প্রস্তাবনার অধিকাংশই বাস্তবায়ন হয়নি। এর মধ্যে সারা দেশে বাজার নিয়ন্ত্রণের ক্ষমতা বৃদ্ধি, উন্নয়ন প্রকল্পে ডিসিদের ক্ষমতা বাড়ানো এবং জেলা পরিষদ, উপজেলা পরিষদের বিদ্যমান সমস্যা, রোহিঙ্গা সংকট ও সমাধান বিষয়ে প্রস্তাব রয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (মাঠ প্রশাসন) আমিন উল আহসান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, নতুন সরকার গঠনের পর প্রধানমন্ত্রী মাঠ কর্মকর্তাদের নতুন করে নির্দেশনা দেবেন। তার বক্তব্য ও নির্দেশনা মাঠ প্রশাসনে দায়িত্ব পালনরতদের মাঝে প্রেরণা হিসেবে কাজ করবে। ডিসিরা সরাসরি প্রধানমন্ত্রীর কাছে তাদের কর্মলব্ধ অভিজ্ঞতা তুলে ধরবেন। মাঠের রাজনৈতিক অর্থনীতি এবং সারা দেশের উন্নয়ন ও সমস্যাগুলোর বিষয়ে নির্দেশনা নেবেন। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ডিসিরা মুক্ত আলোচনায় অংশ নেবেন। জানাবেন তাদের সমস্যাগুলো। কাজ করতে গিয়ে কী ধরনের সংকট মোকাবিলা করতে হবে, সেই প্রস্তাবও তারা জানাবেন প্রধানমন্ত্রীকে।

জানা গেছে, গত বছর জেলা প্রশাসক সম্মেলনে ডিসিদের ২৩৭টি প্রস্তাবের মধ্যে বেশিরভাগই বাস্তবায়ন হয়নি। এর আগে গত ২০২২ সালের ডিসি সম্মেলনে প্রস্তাব/মতামতের সুপারিশের ভিত্তিতে ২৪২টি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর ৭২টি স্বল্পমেয়াদি, ১০৫টি মধ্যমেয়াদি এবং দীর্ঘমেয়াদি ৬৫টি। এর মধ্যে ৭২টির মধ্যে বাস্তবায়িত হয়েছে ৫৮টি এবং ১৪টি বাস্তবায়ন হয়নি। মধ্যমেয়াদি ১০৫টি প্রস্তাবের মধ্যে ৭৭টি বাস্তবায়ন হয়েছে এবং ২৮টি হয়নি। এছাড়া দীর্ঘমেয়াদির প্রস্তাব ছিল ৬৫টি। এর মধ্যে ২৩টি বাস্তবায়ন হয়নি। অর্থচ সিদ্ধান্ত বাস্তবায়নের হার দেখানো হয়েছে ৭৩ শতাংশ।

বাস্তবায়ন না হওয়া প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে- দেশের সকল উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন, আইএমইডির অধীনে একটি করে অধিদপ্তরসহ বিভাগীয় পর্যায়ে অফিস স্থাপন, বেসরকারি এমপিওভুক্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের জন্য সরকারি কর্মচারীর আচরণ বিধিমালার মতো সুনির্দিষ্ট বিধিমালা প্রণয়ন, রাজবাড়ী জেলার দৌলতদিয়া এবং পাবনা জেলার কাজিরহাটকে যুক্ত করে সিরাজগঞ্জ যমুনা সেতু পর্যন্ত টানেল নির্মাণ প্রস্তাব ইত্যাদি। এসব প্রস্তাব দ্রুত বাস্তবায়নের অগ্রগতি জানতে বারবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে চিঠি দেওয়া হলেও অনেক মন্ত্রণালয় ডিসিদের প্রস্তাবগুলো বাস্তবায়ন করতে পারেনি বলে জানা গেছে।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা