× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের যৌথ মহড়ায় কন্টেইনার ড্রপ অনুশীলন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৪৩ পিএম

বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায় আয়োজিত দশ দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪ ’শীর্ষক যৌথ অনুশীলনের সিলেট ক্যান্টনমেন্টের কাছে কন্টেইনার ড্রপ অনুশীলন সম্পন্ন হয়। প্রবা ফটো

বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায় আয়োজিত দশ দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪ ’শীর্ষক যৌথ অনুশীলনের সিলেট ক্যান্টনমেন্টের কাছে কন্টেইনার ড্রপ অনুশীলন সম্পন্ন হয়। প্রবা ফটো

চলমান ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ মহড়ায় আপদকালীন এবং প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলার পাশাপাশি যুদ্ধ ও শান্তিকালীন সময়ে বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহণ বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশে বিভিন্ন ধরনের অনুশীলন করার পরিকল্পনা করা হয়েছে।

এরই অংশ হিসেবে গত রবিবার (২৫ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্স ও বাংলাদেশ বিমান বাহিনীর ২টি সি-১৩০জে বিমান থেকে সিলেট ক্যান্টনমেন্টের কাছে কন্টেইনার ড্রপ অনুশীলন সম্পন্ন হয়।

আইএসপিআর জানায়, এই অনুশীলন দূর্যোগ কবলিত এলাকায় প্রচুর পরিমাণ ত্রাণ-উদ্ধার সামগ্রী দ্র্রুততম সময়ে আকাশ পথে নিরাপদভাবে পৌঁছানোর ক্ষেত্রে বাংলাদেশ বিমান বাহিনীর সামর্থ্য বাড়াবে।  ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ মহড়াটি উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে দূর্যোগ মোকাবেলার সামর্থ্য বৃদ্ধির পাশাপাশি পারস্পারিক সমঝোতা ও সহযোগিতা বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায় আয়োজিত দশ দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪ ’শীর্ষক যৌথ অনুশীলনটি  গত ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে শুরু হয়।

আইএসপিআর আরও জানায়, যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্স বিশ্বের বিভিন্ন দেশে প্রতি বছরই প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় নানাবিধ প্রশিক্ষণমূলক অনুশীলন পরিচালনা করে আসছে। বাংলাদেশ সমুদ্র নিকটবর্তী ও নদীমাতৃক দেশ হওয়ায় এবং জলবায়ু পরিবর্তনের জন্য প্রতি বছর বিভিন্ন রকমের প্রাকৃতিক দূর্যোগের কবলে পড়ে থাকে। অধিকাংশ ক্ষেত্রে এ ধরনের দুর্যোগকালীন সময়ে ত্রাণ-উদ্ধার সামগ্রী দ্রুততম সময়ে দুর্যোগ কবলিত এলাকায় পৌঁছানোর প্রয়োজন পড়ে। সেসময় দুর্যোগ কবলিত এলাকাগুলোতে ত্রাণ সামগ্রী বিতরণের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহণ বিমানসমূহ ব্যবহার করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা