× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুদমুক্ত ঋণ চান এসপিরা, সদস্যরা চান নানান ভাতা

আলাউদ্দিন আরিফ

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩৫ এএম

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২৫ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

আসছে পুলিশ সপ্তাহে বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যদের দাবিদাওয়ার মধ্যে থাকছে ঝুঁকিভাতাসহ বিভিন্ন ধরনের ভাতার বিষয়টি। পুলিশ সদস্যরা যেসব ভাতার দাবি জানিয়ে আসছেন তার মধ্যে রয়েছে, পুলিশ পরিদর্শক থেকে ঊর্ধ্বতন কর্মকর্তাদের ঝুঁকিভাতা, ৮ ঘণ্টার অতিরিক্ত ডিউটির জন্য ওভারটাইম ভাতা, পুলিশ সুপারসহ তদূর্ধ্ব কর্মকর্তাদের জন্য গাড়ির সুদমুক্ত ঋণ সুবিধা, দীপাঞ্চল ভাতার পরিধি বৃদ্ধি করা, ট্রাফিক ভাতা বৃদ্ধি, ফ্রেশ মানি দেওয়া, অ্যান্টি টেররিজম ইউনিটে কর্মরতদের জন্য হাইরিস্ক প্রফেশনাল অ্যালাউন্স ইত্যাদি। আগামী ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় পুলিশ সপ্তাহে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সভা এবং বার্ষিক কল্যাণ প্যারেডে এসব দাবি তুলে ধরবেন পুলিশ সদস্যরা। পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে এসব তথ্য জানা গেছে। 

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান বলেন, ‘বিষয়গুলো সবই যৌক্তিক। আমরা অনেক দিন থেকেই বলে আসছি। আমরা এসব দাবির বাস্তবায়ন চাই।’

রাজধানীর বিভিন্ন থানায় দায়িত্বরত পরিদর্শক ও বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, পুলিশ পরিদর্শক থেকে তদূর্ধ্বদের জন্য ঝুঁকিভাতা বা পুলিশ ভাতা দেওয়ার বিষয়টি নিয়ে দীর্ঘদিন থেকেই আলোচনা হচ্ছে। বিগত কয়েকটি পুলিশ সপ্তাহে পরিদর্শকসহ বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যদের কাছ থেকে এই দাবি উঠেছে। নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের একজন কর্মকর্তা বলেন, আমরা অনেকদিন থেকেই ঝুঁকিভাতার দাবি জানিয়ে আসছি। কনস্টেবল থেকে আইজি পর্যন্ত সবাইকে ঝুঁকিভাতার আওতায় নিয়ে আসা আমাদের দাবি। বর্তমানে কনস্টেবল থেকে এসআই পদমর্যাদার কর্মকর্তারা ঝুঁকিভাতা পান। পরিদর্শক থেকে তদূর্ধ্বদের ঝুঁকিভাতার বিষয়ে একজন অতিরিক্ত আইজিপির নেতৃত্বে একটি শক্তিশালী কমিটিও হয়েছে। কমিটিতে পুলিশের বিভিন্ন পর্যায়ে কর্মরত সদস্য আছেন। সরকারের শীর্ষ পর্যায় থেকেও ঝুঁকিভাতার প্রতিশ্রুতি পাওয়া গেছে। কিন্তু সেটা বাস্তবায়ন হচ্ছে না। তাই এবারের পুলিশ সপ্তাহের অন্যতম দাবি থাকবে ঝুঁকিভাতা। 

ওভারটাইম : কর্মঘণ্টা হিসেবে সরকারি অন্যান্য দপ্তরে ৮ ঘণ্টা ডিউটি করতে হয়। কিন্তু পুলিশের ডিউটির নির্ধারিত কোনো সময় নেই। অনেক ক্ষেত্রে ২৪ ঘণ্টাও কাজ করতে হয়। তাই পুলিশ সদস্যরা ৮ ঘণ্টার অতিরিক্ত সময়ের জন্য ওভারটাইম ভাতা দেওয়ার দাবি তুলেছেন। বিষয়টি ইতঃপূর্বে একাধিকবার আলোচনা হলেও কার্যকর হয়নি। ঢাকায় কর্মরত কয়েকজন পরিদর্শক জানান, এই দাবি অত্যন্ত যৌক্তিক। এ বিষয়ে বহুবার দাবি উপস্থাপন করা হয়েছে। কিন্তু সেটা বাস্তবায়ন হচ্ছে না। তাই পুলিশ সপ্তাহে বিষয়গুলো পুনরায় তুলে ধরা হবে।

গাড়ির সুদমুক্ত ঋণ সুবিধা : সরকারের উপসচিবসহ তদূর্ধ্ব কর্মকর্তা, সশস্ত্রবাহিনীর মেজর বা সমমানসহ তদূর্ধ্ব কর্মকর্তারা বিনা সুদে গাড়ির ঋণ সুবিধা পেয়ে থাকেন। তবে পুলিশ সুপারসহ তদূর্ধ্ব কর্মকর্তারা এই সুবিধা থেকে বঞ্চিত। পুলিশ সুপার পদমর্যাদাসহ তদূর্ধ্ব পদের কর্মকর্তারা গাড়ির জন্য বিনা সুদে ঋণ চান এবার পুলিশ সপ্তাহে। এর আগেও এ ধরনের দাবি তোলা হয়েছিল। কিন্তু সেটা বাস্তবায়ন হয়নি।

দীপাঞ্চল ভাতা : উপকূলীয় থানা ও দ্বীপ এলাকায় কর্মরত পুলিশ সদস্যদের জন্য দ্বীপাঞ্চল ভাতার দাবি আগেও করা হয়। ২০১৯ সালে ভোলার মনপুরাসহ উপকূলীয় ১৬টি থানায় হাওর/দ্বীপ/চর ভাতা দেওয়ার আদেশ জারি হয়। ভোলা জেলা পুলিশে কর্মরত একজন সদস্য ভোলা জেলার সবকটি থানায় কর্মরত সদস্যদের দীপাঞ্চল ভাতার আওতায় আনার দাবি করেন। এ ছাড়াও অন্যান্য উপকূলীয় জেলার সদস্যরাও একই দাবি তোলেন। এ বিষয়ে ভোলা জেলা পুলিশ সুপার মো. মাহিদুজ্জামান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ভোলার সবকটি থানায় কর্মরতদের জন্য দ্বীপাঞ্চল ভাতার আবেদন করা হয়েছিল। কিন্তু সেটা পাওয়া যায়নি। 

পার্বত্য ভাতার সিলিং তুলে দেওয়া : পার্বত্য এলাকায় পুলিশ সদস্যরা দুর্গম ও ঝুঁকিপূর্ণ স্থানে দায়িত্বপালন করেন বিধায় তাদের প্রণোদনার অংশ হিসেবে মূল বেতনের ৩০ শতাংশ অনধিক ৩ হাজার টাকা হারে পাহাড়ি ভাতা পান। এ ক্ষেত্রে সর্বোচ্চ ৩ হাজার টাকা সিলিং বেঁধে দেওয়া হয়েছে। কর্মকর্তাদের ভাষ্য, এই সিলিং তুলে দিলে পার্বত্যাঞ্চলে কর্মরতদের কাজের আগ্রহ বৃদ্ধি পাবে। তাই তারা ৩ হাজার টাকা সিলিং তুলে দেওয়ার দাবি করেন। 

ট্রাফিক ভাতা বৃদ্ধি : ট্রাফিক পুলিশে কর্মরত সদস্যদের সরাসরি সড়কে দায়িত্বপালন করে থাকেন। শব্দদূষণ, বায়ুদূষণ ও সড়ক দুর্ঘটনার মতো ঝুঁকির মধ্যে কাজ করতে হয় তাদের। ট্রাফিকে দায়িত্বরত সদস্যরা উচ্চরক্তচাপ ও শ্বাসকষ্টজনিত জটিলতাসহ নানা শারীরিক সমস্যায় ভুগে থাকেন। সড়ক দুর্ঘটনার কারণে অনেক ট্রাফিক সদস্য প্রাণ হারিয়েছেন কেউবা আবার বরণ করেছেন পঙ্গুত্ব। ‍ফলে ট্রাফিকে কর্মরত সদস্যদের জন্য বিদ্যমান ট্রাফিক ভাতা বাড়ানোর দাবি তোলা হবে পুলিশ সপ্তাহে। 

এটিইউ সদস্যদের হাইরিক্স অ্যালাউন্স : অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) ও ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিসিটিসি) ইউনিট পুলিশের আধুনিক প্রযুক্তিনির্ভর বিশেষায়িত ইউনিট। এসব ইউনিটের সদস্যদের সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ নির্মূলে সন্ত্রাসী আস্তানায় ট্যাকটিক্যাল অভিযান পরিচালনা করতে হয়। জঙ্গিবাদ নিয়ে কাজ করা ঝুঁকিপূর্ণও বটে। পুলিশ সদস্য ছাড়াও তাদের পরিবারের সদস্যদের জন্যও মারাত্মক ঝুঁকি থাকে। তাই এটিইউ ও সিটিটিসিতে কর্মরত সদস্যদের জন্য মূল বেতনের ৫০ শতাংশ হাইরিস্ক অ্যলাউন্স দাবি তোলা হবে পুলিশের পক্ষ থেকে। 

ফ্রেশ মানি : বিভিন্ন বাহিনীতে কর্মরত সদস্যরা প্রণোদনা হিসেবে ফ্রেশ মানি পান। তবে পুলিশ সদস্যরা এর থেকে বঞ্চিত। তাই পুলিশ সদস্যদের জন্য বরাবরের মতো এবারও ফ্রেশ মানি দেওয়ার দাবি তোলা হবে পুলিশ সপ্তাহে। 

ভাতাসংক্রান্ত বিষয়ে জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের নাম প্রকাশে অনিচ্ছুক একজন এআইজি বলেন, এসব দাবি পর্যায়ক্রমে বাস্তবায়িত হচ্ছে। পুলিশের পক্ষ থেকে চাইলেই এসব দাবি বাস্তবায়ন সম্ভব নয়। এর সঙ্গে অর্থ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন দপ্তরের সম্মতির প্রয়োজন হয়। ঝুঁকিভাতাসহ কয়েকটি বিষয় নিয়ে কাজ চলছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা