× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অগ্রাধিকারভিত্তিক প্রকল্প প্রাধান্য দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২৪ পিএম

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২০ পিএম

রাজধানীর শেরেবাংলা নগরের একনেক সভা শেষে ব্রিফিং করেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিত কর্মকার। প্রবা ফটো

রাজধানীর শেরেবাংলা নগরের একনেক সভা শেষে ব্রিফিং করেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিত কর্মকার। প্রবা ফটো

অগ্রাধিকারভিত্তিক প্রকল্পগুলোকে গুরুত্ব দিয়ে প্রকল্প বাছাইয়ের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, জনগণের কল্যাণে ও দ্রুত ফল পাওয়া যায় এমন প্রকল্প অনুমোদন প্রক্রিয়ার জন্য নির্ধারণ করতে হবে।

মঙ্গরবার ( ১৩ ফেব্রুয়ারি)  জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একেনেক) বৈঠকে এ নির্দেশ দেন তিনি। 

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও  একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে ব্রিফিং করেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিত কর্মকার। এ সময় উপস্থিত ছিলেন ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব)  ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান, আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য আব্দুল বাকী ,সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য সচিব কাউসার আহম্মদ এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন।

প্রধানমন্ত্রী অন্যান্য নির্দেশনাগুলো উল্লেখ করে সত্যজিত কর্মকার জানান, যেসব প্রকল্প শেষের দিকে  যেসব মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে বসে দ্রুত শেষ করার উদ্যোগ নিতে মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, এসব প্রকল্পের যথাযথ অর্থ ছাড়ের ব্যাপারে অগ্রাধিকার দিতে হবে।  সেই সঙ্গে সমাপ্ত প্রকল্পগুলোর প্রভাব মূল্যায়ন করারও নির্দেশ দিয়েছেন তিনি।

এ ছাড়া কোনো জমি যাতে পতিত রাখা না হয় সে নির্দেশও  দিয়েছেন প্রধানমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেছেন, উৎপাদন বাড়াতে হবে। যাতে কোনো জমি পতিত না থাকে। পাশাপাশি বিদেশি ঋণের যথাযথ ব্যবহার করতেও নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা। এক্ষেত্রে তিনি বলেছেন, পাইপ লাইনে যাতে বৈদেশিক ঋণের অর্থ পড়ে না থাকে সেদিকে নজর রাখতে হবে। সেইসঙ্গে জলবায়ু তহবিল থেকে এডিবিসহ যেসব সংস্থা ঋণ দিচ্ছে তাদের ঋণ নেওয়ার প্রক্রিয়া সহজ করতে হবে। প্রধানমন্ত্রী বলেছেন, যেসব প্রকল্পের যন্ত্রপাতি দেশেই উৎপাদন করা সম্ভব সেগুলো যেন দেশেই উৎপাদন করা হয় সেজন্য ব্যবস্থা নিতে হবে। 

সত্যজিত কর্মকর্মার জানান, যারা প্রশিক্ষণ নেবেন তাদের টাকা ব্যাংক অ্যাকাউন্টে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা