× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সংসদীয় বিভিন্ন কমিটির দায়িত্বে সিলেটের সাবেক পাঁচ মন্ত্রী

সিলেট অফিস

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৮ পিএম

সংসদীয় বিভিন্ন কমিটির দায়িত্বে সিলেটের সাবেক পাঁচ মন্ত্রী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর গঠিত নতুন সরকারের মন্ত্রিসভায় ঠাঁই না হলেও সংসদীয় বিভিন্ন স্থায়ী কমিটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছেন সিলেটের সাবেক পাঁচ মন্ত্রী। সংসদের প্রথম অধিবেশন চলার সময় বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পর্যন্ত মোট ৫০টি কমিটি গঠন করা হয়েছে। সংবিধানের ৭৬ অনুচ্ছেদ অনুসারে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতিক্রমে জাতীয় সংসদের সরকারদলীয় চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটি গঠনের প্রস্তাব উত্থাপন করেন। এ প্রস্তাব কণ্ঠভোটে পাস হয়। 

প্রসঙ্গত, নতুন সরকারের মন্ত্রিসভায় সিলেট থেকে আরও মন্ত্রী বাড়ানোর দাবি রয়েছে। এখনও এ ব্যাপারে সুস্পষ্ট কিছু জানা যায়নি। তবে এরই মধ্যে সংসদীয় বিভিন্ন কমিটি গঠন করা হলে এসব কমিটির সভাপতি বা সদস্য পদে সিলেটের সাবেক মন্ত্রীদের পাশাপাশি বেশ কয়েকজন সংসদ সদস্যকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

সংসদীয় কমিটির দায়িত্ব পেলেন যারা

পররাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন সিলেট-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন। তিনি গত সংসদে এই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বে ছিলেন। এই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন সাবেক শিক্ষামন্ত্রী সিলেট-৬ আসনের এমপি নুরুল ইসলাম নাহিদ ও সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন ওই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ইমরান আহমেদ এমপি। এতে সদস্য হয়েছেন সুনামগঞ্জ-৫ আসনের এমপি মহিবুর রহমান মানিক।

পরিকল্পনা মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পান সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এম এ মান্নান। তিনিও গত সংসদে ওই মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন সিলেট-৬ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ। এ ছাড়া সিলেট-৫ আসনের সংসদ সদস্য মাওলানা হুছামুদ্দিন চৌধুরী ধর্মবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির, সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মহিবুর রহমান মানিক সরকারি প্রতিশ্রুতি কমিটির, সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাদিক জনপ্রশাসন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন। মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির ও হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আবু জাহির বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত কমিটির সদস্যের দায়িত্ব পেয়েছেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য করা হয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ও সিলেট-২ আসনের সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরীকে।

এ ব্যাপারে সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন খান বলেন, ‘প্রধানমন্ত্রী যাকে যেখানে কাজে লাগানো দরকার মনে করেন তাকে সেখানে দায়িত্ব দিয়ে থাকেন। বিভিন্ন কমিটির দায়িত্বপ্রাপ্তরা তাদের পূর্ব অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সরকারের কাজে গতিশীলতা আনবেন বলে আমাদের প্রতাশা।’ 

প্রধানমন্ত্রী সিলেটের উন্নয়নে সব সময় আন্তরিক রয়েছেন জানিয়ে সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান বলেন, ‘সংসদীয় কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতারা ও স্থানীয় জনপ্রতিনিধি পরিকল্পিতভাবে কাজ করলে সিলেটের সর্বত্র সমভাবে উন্নয়ন হবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা