× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কায়কাউসের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

প্রবা প্রতিদবেদক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:০৭ পিএম

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:১৬ পিএম

আহমদ কায়কাউস। ফাইল ছবি

আহমদ কায়কাউস। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের প্রধান কার্যালয়ের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে মেয়াদ পূরণের দুই বছর আগেই আহমদ কায়কাউসের চুক্তি বাতিল করেছে সরকার। বুধবার (৭ ফেব্রুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

রাষ্ট্রপতির আদেশ ও জনস্বার্থে তার চুক্তি বাতিল করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। আহমেদ কায়কাউসের সরকারি চাকরির মেয়াদ শেষ হওয়ার পরও তিনি চুক্তিভিত্তিক নিয়োগে মুখ্য সচিবের পদে ছিলেন। পরে ২০২২ সালের ৭ ডিসেম্বরে তিন বছরের জন্য বিশ্ব ব্যাংকে বিকল্প নির্বাহী পরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। কিন্তু ১৩ মাস দায়িত্ব পালনের পর তাকে সরিয়ে দেওয়া হলো। 

জ্যেষ্ঠ সচিব কায়কাউস বিসিএসের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন। এরপর যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের উইলিয়ামস কলেজ থেকে উন্নয়ন অর্থনীতিতে এমএ ডিগ্রি নেওয়ার পর ইউনিভার্সিটি অব টেক্সাস থেকে পিএইচডি ডিগ্রি নেন।

কায়কাউস ১৯৮৬ সালের ২১ জানুয়ারি ৮৪ ব্যাচের কর্মকর্তা হিসেবে প্রশাসন ক্যাডারে যোগ দেন। ২০১৬ সালের ১৫ ডিসেম্বর তিনি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন বিদ্যুৎ বিভাগে ভারপ্রাপ্ত সচিব হন। ২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারিতে তিনি সচিব ও ২০১৯ সালের ফেব্রুয়ারিতে জ্যেষ্ঠ সচিব হিসেবে পদোন্নতি পান। তিনি ২০২২ সালের ৮ ডিসেম্বর সরকারি চাকরি থেকে অবসরে যান।

রাষ্ট্রপতির প্রেস সচিবের মেয়াদ বাড়ল

রাষ্ট্রপতির প্রেস সচিব পদে মো. জয়নাল আবেদীনের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ এক বছর বাড়িয়ে প্রজ্ঞাপন জারি হয়েছে। গতকাল বুধবার জারি করা পজ্ঞাপনে বলা হয়, আগামী ১১ ফেব্রুয়ারি অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছর মেয়াদে তিনি দায়িত্ব পালন করবেন।১৯৮৪ ব্যাচের তথ্য ক্যাডারের কর্মকর্তা জয়নাল আবেদীন দীর্ঘদিন জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালকের দায়িত্বে ছিলেন। তথ্য অধিদপ্তরের অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা থাকাবস্থায় ২০১৫ সালের ১৫ জুন প্রেষণে তিনি রাষ্ট্রপতি প্রেস সচিব পদে নিয়োগ পান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা