× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিএসসিসির কর আদায় উদ্যোগ

প্রথম বিয়েতে ১০০ টাকা, চতুর্থবারে ৫০ হাজার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৬ পিএম

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৯ পিএম

প্রথম বিয়েতে ১০০ টাকা, চতুর্থবারে ৫০ হাজার

সিটি করপোরেশনের আওতাধীন এলাকার বিবাহ নিবন্ধন কার্যক্রম আইন অনুযায়ী শৃঙ্খলায় আনার উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এরই অংশ হিসেবে বিবাহ কর কার্যকর করছে সংস্থাটি। এর ফলে প্রথম বিয়ের জন্য বরকে ১০০ টাকা এবং চতুর্থ বিয়ের জন্য ৫০ হাজার টাকা পরিশোধ করতে হবে। 

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ৮২ নম্বর ধারার চতুর্থ তফসিলের ৮ নম্বর ক্রমিকে অর্পিত ক্ষমতাবলে এবং আদর্শ কর তফসিল ২০১৬-এর ১০(৪)-এর ১৫২ নম্বর ক্রমিকে উল্লিখিত হারে এ কর আদায় করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

ডিএসসিসি জানায়, আদর্শ কর তফসিল, ২০১৬-এর ১০(৪)-এর ১৫২ নম্বর ক্রমিক অনুযায়ী (ক) প্রথম বিবাহ বা স্ত্রীর মৃত্যুর পর প্রথম বিবাহের ক্ষেত্রে ১০০ টাকা, (খ) প্রথম স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে দ্বিতীয় বিবাহের ক্ষেত্রে ৫ হাজার টাকা, (গ) প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে তৃতীয় বিবাহের ক্ষেত্রে ২০ হাজার টাকা, (ঘ) প্রথম তিন স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে চতুর্থ বিবাহের ক্ষেত্রে ৫০ হাজার টাকা কর করপোরেশনের রাজস্বে জমা দিতে হবে। তবে কোনো ব্যক্তির প্রথম স্ত্রী যদি মানসিক ভারসাম্যহীন অথবা বন্ধ্যা হয় তাহলে পরবর্তী বিয়ের ক্ষেত্রে ২০০ টাকা কর দিতে হবে। সেক্ষেত্রে ক, খ, গ ও ঘ-এ বর্ণিত কর প্রযোজ্য হবে না।

কর্মকর্তারা বলছেন, এ নিয়ম অনুযায়ী বিবাহ কর আদায় করতে এরই মধ্যে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে ডিএসসিসি। গত জানুয়ারি মাসে ডিএসসিসির ৪৫ নম্বর ওয়ার্ডে ২৮টি বিবাহ নিবন্ধন করা হয়। রাজস্ব আদায় হয়েছে ২ হাজার ৮০০ টাকা। অনলাইনে এ কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যেও করপোরেশন প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগ বাস্তবায়ন হলে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ও অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমেও বিবাহ নিবন্ধন কর পরিশোধ করা যাবে।

এ প্রসঙ্গে ডিএসসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান বলেন, বিবাহ বিচ্ছেদ সবার কাছে অপ্রত্যাশিত একটি বিষয়। কিন্তু তারপরও বাস্তবতার নিরিখে বিবাহবিচ্ছেদ হয়ে থাকে। বিবাহবিচ্ছেদ সংক্রান্ত তথ্যাদি করপোরেশনে এলেও বিবাহ নিবন্ধন সংক্রান্ত কোনো তথ্য আমাদের কাছে থাকে না। কিন্তু স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে সিটি করপোরেশন আইন অনুযায়ী এটি বাধ্যতামূলক।

তিনি বলেন, বিবাহ সংক্রান্ত তথ্য থাকলে বিচ্ছেদের ক্ষেত্রে অনেক সময় তা সিদ্ধান্ত গ্রহণে সহায়ক ভূমিকা পালন করে। অনেক সময় বিজ্ঞ আদালত ও বিভিন্ন সংস্থা থেকে এ সংক্রান্ত তথ্য চাওয়া হয়। ফলে আমাদের এই কর্মকাণ্ডের মাধ্যমে সামষ্টিকভাবে বিবাহ নিবন্ধন কার্যক্রম একটি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় আসবে।

তিনি আরও বলেন, অনেক সময় কোনো ব্যক্তির মৃত্যুর পর তার ওয়ারিশান বা উত্তরাধিকার নির্ধারণে জটিলতা দেখা দেয়। বিদেশগামী যাত্রীদের ও বিদেশে বসবাসকারী বাংলাদেশিদের ক্ষেত্রেও অনেক সময় বিবাহ নিবন্ধন সংক্রান্ত তথ্যের সঠিকতা যাচাইয়ের প্রয়োজন হয়। অনেক সময় বিদেশি দূতাবাসগুলোরও বিবাহ সংক্রান্ত তথ্যাদির প্রয়োজন হয়।

ডিএসসিসি সূত্র বলছে, আদর্শ কর তফসিল অনুযায়ী বিবাহ কর বাস্তবায়নের লক্ষ্যে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মতামত চাইলে মন্ত্রণালয় গত বছরের ১৩ মার্চ আদর্শ কর তফসিল, ২০১৬-এর ১০(৪)-এর ১৫২ নম্বর ক্রমিকে বর্ণিত কর আদায়ে একটি পত্র পাঠায়। পরে গত বছরের ৬ জুন নগর ভবনে সংশ্লিষ্ট সবার সঙ্গে এক মতবিনিময় সভা হয়। করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে ওই সভায় করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, আইন মন্ত্রণালয়ের প্রতিনিধি, ঢাকা বিভাগীয় রেজিস্ট্রার, ঢাকা জেলার রেজিস্ট্রার ও ডেপুটি রেজিস্ট্রার, করপোরেশনের অধিক্ষেত্র এলাকার কাজিরা ও করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা