× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সচিবদের সঙ্গে প্রধানমন্ত্রীর সভা আজ

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে গুরুত্ব, থাকবে আরও নির্দেশনা

ফসিহ উদ্দীন মাহতাব

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৩৬ এএম

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৩ পিএম

সচিবালয়। ছবি : সংগৃহীত

সচিবালয়। ছবি : সংগৃহীত

টানা চতুর্থবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠনের পর সকল মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের নিয়ে প্রথম ‘সচিব সভা’ অনুষ্ঠিত হচ্ছে আজ সোমবার (৫ ফেব্রুয়ারি)। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এ সভায় বিশেষ গুরুত্ব পাবে আসন্ন রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখা, শূন্যপদে জনবল নিয়োগ, প্রকল্প বাস্তবায়নে দুর্নীতি রোধ, আইনশৃঙ্খলা পরিস্থিতি, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের কর্মপরিকল্পনা ইত্যাদি। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠেয় এ সভায় মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের স্বাগত বক্তব্যের পর প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে সূচনা বক্তব্য রাখবেন। একাধিক সিনিয়র সচিব ও সচিব তাদের মন্ত্রণালয়-বিভাগের অগ্রগতি ও কর্মপরিকল্পনা তুলে ধরে বক্তব্য দেবেন। সচিবদের কথা শোনার পর প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে দুর্নীতি রোধ, দ্রব্যমূল্য নাগালে রাখাসহ তাদের প্রতি একগুচ্ছ নির্দেশনা দিতে পারেন প্রধানমন্ত্রী। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, টানা চতুর্থবার ক্ষমতায় আসার পর নতুন সরকারের প্রথম সচিব সভা খুবই গুরুত্বপূর্ণ। সচিবরা তাদের কর্মপরিকল্পনার কথা স্বল্প পরিসরে তুলে ধরবেন। আসন্ন রমজানে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে রাখার বিষয়টি সবচেয়ে গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে। এই সভা থেকে প্রধানমন্ত্রী সচিবদের উদ্দেশে গুরুত্বপূর্ণ নির্দেশনাও দেবেন। বৈশ্বিক মন্দার কারণে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে যে চ্যালেঞ্জ দেখা দিয়েছে তা মোকাবিলায় করণীয় সম্পর্কেও তিনি দিকনির্দেশনা দেবেন। একাধিক সচিব নাম প্রকাশ না করতে চেয়ে বলেন, সচিব সভায় নির্ধারিত এজেন্ডা না থাকলেও প্রধানমন্ত্রীর তাৎক্ষণিক বক্তব্যই মূল বিষয় হিসেবে বিবেচিত হয়। কারণ সরকারপ্রধান বছরে একবার সচিবদের সঙ্গে আলাদাভাবে কথা বলে থাকেন। এ সময় কিছু দিকনির্দেশনা দেন, যা বছরজুড়ে সরকারের নীতিনির্ধারণী সিদ্ধান্ত গ্রহণে মেনে চলেন সচিবরা। এবারের সচিব সভায় দুর্নীতি নিয়ন্ত্রণেও কঠোর বার্তা দিতে পারেন সরকারপ্রধান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের বেশকিছু কর্মপরিকল্পনার কথা সচিবদের জানাতে পারেন। তার দলের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কোন ধরনের পদক্ষেপ নেওয়া যেতে পারে, সে বিষয়ে তাদের মতামত চাইতে পারেন। পাশাপাশি সরকারের নেওয়া একাধিক মেগা প্রকল্প নিয়ে উত্থাপিত দুর্নীতির বিষয়ে কঠোর হুঁশিয়ারি থাকতে পারে। কেউ যাতে দুর্নীতিতে জড়িয়ে না পড়েন এবং দুর্নীতিকে প্রশ্রয় না দেন, সে সম্পর্কে সচিবদের সুস্পষ্ট নির্দেশনা দিতে পারেন প্রধানমন্ত্রী। 

সূত্র আরও বলছে, বৈশ্বিক মন্দার কারণে দেশে নিত্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতি নিয়ে সরকারের মধ্যে উদ্বেগ রয়েছে। এ অবস্থা থেকে উত্তরণে সচিবদের সঙ্গে সরাসরি আলোচনা শেষে প্রয়োজনীয় নির্দেশনা দেবেন সরকারপ্রধান। বিশেষ করে পবিত্র রমজান মাসে মজুদদাররা যাতে পণ্য মজুদ করে দাম বাড়িয়ে ফায়দা নিতে না পারেন, সেজন্য বাজার মনিটরিং জোরদার, ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ মজুদদারদের গ্রেপ্তারের নির্দেশনাও দিতে পারেন তিনি। 

এছাড়া সভায় চলমান ও নতুন নতুন প্রকল্প সম্পর্কে আলোচনা গুরুত্ব পাবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের চলমান প্রকল্পের অগ্রগতি সম্পর্কে জানতে চাইতে পারেন প্রধানমন্ত্রী। বিশেষ করে প্রকল্পের ব্যয় নির্ধারণের আগে তা ভালোভাবে সমীক্ষা করা, প্রকল্পের কাজ ভালোভাবে তদারকি, বাস্তবায়নের নামে দীর্ঘসূত্রতার বেড়াজালে পড়ে প্রকল্পের ব্যয় যাতে বৃদ্ধি না পায়, সে বিষয়ে সতর্ক থাকতে সচিবদের প্রতি নির্দেশনা আসতে পারে। 

বিগত মেয়াদে প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির প্রকল্পগুলোর অগ্রগতির বিষয়ও তুলে ধরবেন সচিবরা। এর বাইরে আইনশৃঙ্খলা রক্ষা, আগের সচিব সভার সিদ্ধান্তগুলোর অগ্রগতি, মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন সংক্রান্ত বিষয়গুলো প্রধানমন্ত্রীকে অবহিত করা হতে পারে। দ্রুত বিচার আইনের প্রয়োগ নিয়েও হতে পারে আলোচনা। এছাড়া আগামী দুই মাসের মধ্যে সারা দেশে স্থানীয় সরকার পর্যায়ে সিটি করপোরেশন, উপজেলা পরিষদ নির্বাচন, পৌরসভা নির্বাচন এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনে জনগণের অংশগ্রহণ বাড়ানোর বিষয়ে নানা নির্দেশনা থাকতে পারে। 

সূত্র আরও জানায়, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ জনবলের অভাবে কাজে গতি পাচ্ছে না। গত সরকারের মেয়াদে এসব শূন্যপদ পূরণে নির্দেশনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু নানা জটিলতায় তা বাস্তবায়ন হচ্ছে না। এবার সেই সব শূন্যপদে জনবল নিয়োগের বিষয়ে নির্দেশনা আসতে পারে।

সবশেষ সচিব সভা হয়েছিল ২০২২ সালের ২৭ নভেম্বর। ২০২৩ সালের জুলাইতে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়াল সচিব সভায় অংশ নিয়েছিলেন। এবারের সভায় সরকারের ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে বিভিন্ন দপ্তর বা সংস্থায় কর্মরত সচিবরাও উপস্থিত থাকবেন। বর্তমানে নিয়মিত ও চুক্তিভিত্তিক মিলিয়ে ৮৭ জন সচিব ও সিনিয়র সচিব দায়িত্ব পালন করছেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা