× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দ্বাদশ সংসদের যাত্রা শুরু, আবারও স্পিকার শিরীন শারমিন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৪ ১৬:০৮ পিএম

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৪ ১৬:৪৯ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

যাত্রা শুরু করেছে দ্বাদশ জাতীয় সংসদ। মঙ্গলবার (৩০ জানুয়ারি) বেলা ৩টায় রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় সংসদ ভবনে অধিবেশন কক্ষে ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে এই সংসদের অধিবেশন বসেছে। এ সময় পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে ধন্যবাদ জানান ডেপুটি স্পিকার।

এরপর স্পিকার নির্বাচনের জন্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ড. শিরীন শারমিন চৌধুরীর নাম প্রস্তাব করেন। সমর্থন করেন জাতীয় সংসদের চিপ হুইপ নূর-ই আলম চৌধুরী। কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় কণ্ঠভোটে ড. শিরীন শারমিন চৌধুরী সর্বসম্মতক্রমে টানা চতুর্থবারের মতো দ্বাদশ জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হন।

পরে ডেপুটি স্পিকার ২০ মিনিটের জন্য বিরতি ঘোষণা করেন। এ সময় রাষ্ট্রপতির জাতীয় সংসদের কার্যালয়ে স্পিকারের শপথ অনুষ্ঠিত হয়। ড. শিরীন শারমিন চৌধুরীকে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সংসদের সিনিয়র সচিব আব্দুস সালাম। শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা উপস্থিত ছিলেন। 

এর আগে সংসদীয় দলের সভায় সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ দ্বাদশ জাতীয় সংসদের স্পিকার হিসেবে একাদশ সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে এবং ডেপুটি স্পিকার হিসেবে শামসুল হক টুকুকে মনোনীত করেছে।

জাতীয় সংসদের রেওয়াজ অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। দ্বাদশ জাতীয় সংসদের এটি প্রথম অধিবেশন এবং ২০২৪ সালেরও প্রথম অধিবেশন। সে অনুযায়ী অধিবেশনের প্রথম দিন সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা