× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাণিজ্য মেলায় স্টল বরাদ্দে অনিয়মের অভিযোগ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিবেদক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪ ২১:২৬ পিএম

আপডেট : ২২ জানুয়ারি ২০২৪ ২৩:০০ পিএম

আন্তর্জাতিক বাণিজ্যমেলা। সংগৃহীত ছবি

আন্তর্জাতিক বাণিজ্যমেলা। সংগৃহীত ছবি

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা মানেই লাখ লাখ দর্শনার্থীর সমাগম, দেশি-বিদেশি পণ্যের সমাহার। বাণিজ্য মেলা এলেই মানুষের মাঝে একপ্রকার উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। এই মেলায় স্টল বরাদ্দ পেতে ব্যবসায়ীরা শক্তিশালী সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে আছেন বলে অভিযোগ উঠেছে।

অভিযোগ অনুযায়ী, বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ম্যানেজ করে একটি শক্তিশালী সিন্ডিকেট সদস্যরা নিজেদের নামে স্টল বরাদ্দ নিয়ে তিন-চারগুণ বেশি দামে অন্য ব্যবসায়ীদের কাছে বিক্রি করে আসছেন বছরের পর বছর ধরে। এসব বিষয়ে প্রতিবছর অভিযোগ দিলেও তা আমলে নেওয়া হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী অভিযোগ করেন, একাধিক সিন্ডিকেট রয়েছে। তার মধ্যে ইসহাক মিয়া নামে এক ব্যক্তি একটি সিন্ডিকেটের হোতা। সিন্ডিকেট সদস্যরা নির্ধারিত মূল্যে স্টল বরাদ্দ নিয়ে তিন-চারগুণ বেশি দামে ব্যবসায়ীদের কাছে বিক্রি করছে।

সোমবার (২২ জানুয়ারি) বাণিজ্য মেলায় গিয়ে দেখা গেছে, ইসহাক ও তার সহযোগীরা ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করছেন। তারা স্টল পেতে ইচ্ছুক ব্যবসায়ীদের বলেন, তারা অনেক আগে থেকে নিজেদের নামে স্টল বরাদ্দ নিয়ে পরে ব্যবসায়ীদের কাছে বিক্রি করে আসছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী জানান, বাণিজ্য মেলা ঘিরে অন্তত ১১টি দালাল-সিন্ডিকেট রয়েছে। তারা প্রতিবছর কর্তৃপক্ষকে ম্যানেজ করে অনেক স্টল নিজেদের নামে বরাদ্দ নিয়ে রাখে। যেসব ব্যবসায়ী স্টল বরাদ্দ পাননি তারা নিরুপায় হয়ে অধিক মূল্যে দালাল-সিন্ডিকেটের কাছ থেকে স্টল কেনেন।

জাকির নামে একজন কাশ্মিরী থ্রি-পিছ ব্যবসায়ী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আমরা স্টল বরাদ্দ নিতে পারিনি। তাই বাধ্য হয়ে দালালের কাছ থেকে বেশি দামে স্টল কিনতে হয়েছে। খরচ পুষিয়ে নিতে বেশি দামে পণ্য বিক্রি করতে হচ্ছে।’

দালাল-সিন্ডিকেটের হোতা ইসহাক অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, ‘আমার বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যা ও বানোয়াট। আপনি আমার সঙ্গে সরাসরি এসে দেখা করেন।’

এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়ের এক্সপোর্ট প্রসেসিং ব্যুরোর অতিরিক্ত সচিব ও বাণিজ্য মেলার পরিচালক বিবেক সরকার কিছু জানেন না বলে দাবি করেছেন। তিনি বলেন, ‘এ সম্পর্কে আমার কাছে কোনো অভিযোগ আসেনি। এ বিষয়ে কিছু জানি না।’

শিল্পাঞ্চল রূপগঞ্জ উপজেলার পূর্বাচল উপশহরের ৪ নম্বর সেক্টরে ঢাকা আর্ন্তজাতিক বাণিজ্য মেলার স্থায়ী প্যাভিলিয়ন বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না এক্সিবিশন সেন্টার। তৃতীয়বারের মতো হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বাণিজ্য মেলার ২৮তম এই আসরে এবার দেশি-বিদেশি মিলে মোট ৩৩০টি স্টল থাকছে বলে ইপিবি সূত্র জানিয়েছে। মেলায় ভারত, পাকিস্তান, হংকং, তুরস্কসহ অন্তত ১২টি দেশ থেকে ব্যবসায়ীরা অংশগ্রহণ করছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার ১ জানুয়ারির বদলে ২১ জানুয়ারি মেলা শুরু হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা