× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১৫টি উপজেলাায় সাড়ে ২৪ লাখ নাগরিককে দেওয়া হবে স্মার্ট এনআইডি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪ ২১:৩২ পিএম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৪ ২২:২৭ পিএম

১৫টি উপজেলাায় সাড়ে ২৪ লাখ নাগরিককে দেওয়া হবে স্মার্ট এনআইডি

আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে দেশের ১৫টি উপজেলার সাড়ে ২৪ লাখ নাগরিককে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট এনআইডি কার্ড বিতরণ করবে নির্বাচন কমিশন (ইসি)। পরে আরও ১০টি উপজেলায় এই কার্ড বিতরণ করা হবে। এ ছাড়া সারা দেশে বন্ধ থাকা বিতরণ কার্যক্রমও ফের চালু করতে নির্দেশ দিয়েছে ইসি।

বুধবার (১৭ জানুয়ারি) ইসির অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) ফয়সল কাদেরের পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারাদেশে মাঠ পর্যায়ে চলমান স্মার্ট এনআইডি কার্ড বিতরণ কার্যক্রম ৩০ অক্টোবরের পর বন্ধ রাখতে বলা হয়েছিল। বন্ধ রাখা ওই কার্যক্রম ২৩ জানুয়ারি থেকে চালু করার জন্য নির্দেশ দিয়েছে কমিশন।

২০১১ সালে হাতে নেওয়া স্মার্টকার্ডের প্রথম প্রকল্প মেয়াদ শেষ হয়। পরে সরকারি তহবিল থেকে দ্বিতীয় পর্যায়ের প্রকল্প বর্তমান চলমান রয়েছে। প্রকল্পটি প্রথম শুরুর সময় ৯ কোটি ভোটারকে উন্নতমানের এনআইডি দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে সরকার। কিন্তু তা পূরণ হয়নি। 

পরে সরকার ২০১১ সালের ২০ জুলাই বিশ্বব্যাংকের সঙ্গে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সড অ্যাকসেস টু সার্ভিস প্রকল্প বাস্তবায়নের জন্য ১৯৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই করে। প্রকল্প বাস্তবায়নের জন্য ফরাসি কোম্পানি অবারথু টেকনোলজির সঙ্গে ৭৯৬ কোটি ২৬ লাখ টাকার চুক্তি হয়। কাজের মেয়াদ ধরা হয় ২০১৬ সালের জুন পর্যন্ত। পরে মেয়াদ দেড় বছর বাড়ানো হয়। কিন্তু চুক্তি ভঙ্গ হওয়ার কারণে বর্তমানে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির কাছ থেকে স্মার্টকার্ড তৈরি করে নিচ্ছে নির্বাচন কমিশন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা