× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শীতজনিত রোগে একদিনে ৪ জনের মৃত্যু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪ ২২:০৪ পিএম

আপডেট : ১৫ জানুয়ারি ২০২৪ ২২:২৬ পিএম

তীব্র শীতে বিপর্যস্ত জনজীবন। প্রবা ফটো

তীব্র শীতে বিপর্যস্ত জনজীবন। প্রবা ফটো

সারা দেশে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে একদিনে ৪ জনের মৃত্যু হয়েছে। সোমবার (১৫ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রংপুর, দিনাজপুর, ভোলায় ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া প্রতিদিনের বাংলাদেশের প্রতিনিধির পাঠানো সংবাদে পটুয়াখালীতে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি জানান,পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণাধীন ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রে শীতজনিত কারণে রেন ঝি নামের এক চীনা নাগরিকের ব্যক্তির মৃত্যু হয়েছে। সোমবার বেলা দশটার দিকে আরপিসিএল বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে সৌরবিদ্যুৎ চালিত ইজিবাইকে তার মৃত্যু হয়। মৃত রেন ঝি ওই বিদ্যুৎ কেন্দ্রের চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান নান থং সিং জিং নামের একটি কোম্পানিতে সুপারভাইজার হিসেবে কর্মরত ছিলেন।

এদিকে দেশের বিভিন্ন জেলায় চলমান মৃদু শৈত্য প্রবাহ মঙ্গলবার থেকে কোথাও কোথাও কমে যেতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি)। সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে অধিদপ্তর জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল ও সড়ক এবং অভ্যন্তরীণ নৌ যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে। তা ছাড়া মাদারীপুর, গোপালগঞ্জ, দিনাজপুর, বরিশাল ও ভোলা জেলাসমূহের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা কিছু কিছু জায়গায় কমতে পারে।

শীতজনিত দূর্ভোগ নিয়ে প্রতিনিধিদের পাঠানো আরও কিছু তথ্য-

মাঘের শুরুতে শীতে কাঁপছে চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, শীতে কাঁপছে চুয়াডাঙ্গা। ভোর থেকেই সূর্যের দেখা মেলেনি চুয়াডাঙ্গার আকাশে। কুয়াশাচ্ছন্ন পরিবেশে কনকনে ঠান্ডা বিরাজ করছে। সকাল ৯টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০.৯ ডিগ্রি এবং বাতাসের আর্দ্রতা ৯৪ শতাংশ।

মাঘের তীব্র শীতে কাঁপছে দিনাজপুর

দিনাজপুর প্রতিনিধি জানান, দিনাজপুরে একনাগারে তৃতীয় দিনের মতো সোমবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল এ জেলায়। এদিন সকালে তাপামাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে রবিবার জেলায় তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

খানসামায় বেড়েছে ডায়রিয়া ও শ্বাসকষ্ট রোগীর সংখ্যা

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি জানান, শীতের তীব্রতা বৃদ্ধির সাথে সাথে দিনাজপুরের খানসামা উপজেলায় বেড়েছে ডায়রিয়া ও শ্বাসকষ্ট রোগীর সংখ্যা। বর্তমানে শ্বাসকষ্ট রোগে আক্রান্ত রোগীর চেয়ে ডায়রিয়া রোগীর সংখ্যা বেশি বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। গত রবিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা যায়, পুরুষ, মহিলা ও শিশু ওয়ার্ড মিলে প্রতিদিন ৫০-৫৫ জন রোগী ভর্তি হলেও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে প্রতিদিন ১০-১২ জন রোগী ও শ্বাসকষ্টের সমস্যায় ৭-৮ জন রোগী ভর্তি হচ্ছেন।

মাগুরায় কনকনে শীতে প্রভাব পড়েছে কর্মজীবী মানুষের জীবনে

মাগুরা প্রতিনিধি জানান, কনকনে শীতে দুর্ভোগ বেড়েছে মাগুরা জেলার মানুষের জনজীবনে। ঘন কুয়াশা আর সূর্যের দেখা না পাওয়ায় বাতাস বাড়াচ্ছে শীতের প্রকোপ। জেলার ২৫০ শয্যা সদর হাসপাতালে তীব্র শীতের কারণে নিয়মিত ভর্তি রোগীর চেয়েও অধীক পরিমাণে রোগী ভর্তি হচ্ছেন। বিশেষ করে শিশু ও বৃদ্ধ রোগী বেশি ভর্তি হচ্ছেন। ঠান্ডা বাতাসের কারণে খেটে খাওয়া মানুষরাও পড়েছেন বিপাকে। শিশু ওয়ার্ডের সিনিয়র ষ্টাফ নার্স মোবাসসারা বেগম বলেন, প্রতিদিনই শিশুদের নিয়ে হাসপাতালে ভিড় করছেন স্বজনরা। ঠান্ডা বেশি পড়ায় দিনে ৪০ থেকে ৬৫ জন শিশু হাসপাতালে ভর্তি হচ্ছে।

নোয়াখালীতে নামতে পারে বৃষ্টি

নোয়াখালী প্রতিনিধি জানান, নোয়াখালীতে চলতি বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে আজ সকাল ৯টায়। এ সময় তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস ও বাতাসের আর্দ্রতা ছিল ৯১ শতাংশ। নোয়াখালী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক রফিকুল ইসলাম বলেন, সপ্তাহের শেষের দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শীতে কাঁপছে সদরপুর, পদ্মার তীরবর্তী মানুষদের দুর্ভোগ চরমে

সদরপুর-চরভদ্রাসন (ফরিদপুর) প্রতিনিধি জানান, ফরিদপুরের সদরপুরে প্রচণ্ড শীত আর ঘন কুয়াশায় গত তিনদিন সূর্যের দেখা নেই পদ্মা নদীর তীরবর্তী ও চরাঞ্চল এলাকাগুলোতে। এই এলাকার মানুষের ভাঙ্গা বেড়া ও টিনের কাঁচা ঘর, পর্যাপ্ত গরম কাপড়ের অভাবে শীতে থরথর করে কাপছে তারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা