× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মন্ত্রী-প্রতিমন্ত্রীদের প্রথম কার্যদিবস

দুর্নীত-অনিয়মের বিরুদ্ধে ‘না’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪ ০৮:৫২ এএম

আপডেট : ১৫ জানুয়ারি ২০২৪ ১০:৪৯ এএম

দুর্নীত-অনিয়মের বিরুদ্ধে ‘না’

স্মার্ট বাংলাদেশ গড়ার অঙ্গীকারে কর্মযাত্রা শুরু হলো নতুন মন্ত্রিসভার। রবিবার (১৪ জানুয়ারি)  প্রথম সরকারি কার্যদিবসে বেশিরভাগ মন্ত্রী-প্রতিমন্ত্রী নিজ নিজ মন্ত্রণালয়ে গিয়ে দায়িত্বভার বুঝে নিয়েছেন। এ সময় তাদের ফুলেল শুভেচ্ছা জানান সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর আওয়ামী লীগ টানা চতুর্থবারের মতো সরকার গঠন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবারের মন্ত্রিসভায় অনেক নতুন মুখ যেমন এসেছেন, তেমনি পুরোনোদের মধ্যেও কারও কারও দায়িত্বে পরিবর্তন এসেছে। আবার কেউ কেউ রয়ে গেছেন আগের মন্ত্রণালয়ের অভিভাবক হিসেবেই। তবে মন্ত্রী নতুন বা পুরোনো যা-ই হোক, প্রতিটি মন্ত্রণালয়েই গতকালের পরিবেশ ছিল প্রায় অভিন্ন, অন্যান্য দিনের চেয়ে একটু আলাদা।

নবীনবরণের আমেজ ছুঁয়ে থাকে দিনের একটা বড় সময়জুড়ে। তারই মধ্যে মন্ত্রীরা তাদের প্রাথমিক কাজকর্মগুলো সেরে নেন। এরপর কথা বলেন সাংবাদিকদের সঙ্গে। এ সময় নানা প্রসঙ্গ উঠে আসে। সামগ্রিক বিচারে যেসব বিষয় সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে তা হলো অনিয়ম-দুর্নীতির মূলোৎপাটন। প্রায় সবাই-ই দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা বলেছেন। এর পাশাপাশি সিন্ডিকেট ভেঙে দিয়ে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং অর্থনীতির চ্যালেঞ্জগুলো মোকাবিলায় সর্বাত্মক প্রচেষ্টা চালানোর কথাও বলেছেন সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।

চ্যালেঞ্জ আছে, একটু সময় দিন : অর্থমন্ত্রী

দেশের অর্থনীতিতে অনেক চ্যালেঞ্জের কথা স্বীকার করে নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, বিষয়গুলো বুঝতে তার একটু সময় প্রয়োজন। কূটনীতিক হিসেবে নিজের দীর্ঘ কর্মজীবন এবং বাংলাদেশের অভ্যুদয়ের প্রেক্ষাপট বর্ণনা করে তিনি বলেন, চ্যালেঞ্জ ছিল, চ্যালেঞ্জ আছে। এই চ্যালেঞ্জ মোকাবিলা করেই আমাদের এগিয়ে যেতে হবে। অনেক চ্যালেঞ্জ আছে, তা সমাধান করতে হবে। গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী হিসেবে প্রথম কার্যদিবসে তিনি এসব কথা বলেন।

অগ্রাধিকার হিসেবে আগামী রমজান মাসে দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার বিষয়টি উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘রোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সময় দিতে হবে। পণ্যের দাম নিয়ন্ত্রণ করতে অর্থ মন্ত্রণালয় একা পারবে না। বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ করব। রাতারাতি সবকিছু ঠিক করা যাবে না।’ এ সময় অর্থ পাচার প্রসঙ্গেও কথা বলেন সাবেক এই কূটনীতিক। 

নিজে দুর্নীতি করিনি, ছাড়ও দেব না : স্বাস্থ্যমন্ত্রী

টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর গতকাল সচিবালয়ে প্রথম কর্মদিবসেই দুর্নীতির বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন বলেছেন, স্বাস্থ্য খাতে দুর্নীতির কথা আমিও জানি। দুর্নীতির ব্যাপারে আমি জিরো টলারেন্স। আমি নিজেও কখনও দুর্নীতির ধারেকাছে যাইনি। সুতরাং এ বিষয়ে ছাড়ও দেব না। এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গেও কথা বলেছি। তিনি বলেছেন, তুমি কাজ কর। যদি কোনো অসুবিধা হয়, আমাকে টেলিফোন করো। আমি সেটাই করব।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমি খুব দ্রুতই দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত হাসপাতালগুলো পরিদর্শন করে ব্যবস্থা নেব। আমার বিশেষ লক্ষ্য থাকবে গ্রামের হাসপাতালগুলোর প্রতি। গ্রামের মানুষকে চিকিৎসাসেবা নিতে যেন ঢাকায় আসতে না হয়, গ্রাম থেকেই যেন ভালো চিকিৎসা পায়। ওটা করতে পারলে ঢাকা শহরে শুয়ে (ফ্লোরে) চিকিৎসা নিতে হবে না।

নিজের জীবনের অভিজ্ঞতা তুলে ধরে সামন্ত লাল সেন বলেন, যদি সবাই সিনসিয়ারলি কাজ করি, কিছুই অসম্ভব নয়। ৫ শয্যার বার্ন ইউনিট থেকে ৫০০ শয্যার বার্ন ইনস্টিটিউটে নিয়ে আসতে আমার অনেক কষ্ট হয়েছে। আমি অনেকের কাছে গেছি। প্রথম প্রথম আমাকে অনেকেই ফিরিয়ে দিয়েছেন। ফাইল ছুড়ে মেরেছেন, এ রকম ঘটনাও আছে। কিন্তু আমি ধৈর্য ধরে সবার সহযোগিতা নিয়েই এ জায়গায় এসেছি।

দুর্নীতির প্রশ্নে আপস নেই : পরিকল্পনামন্ত্রী

উন্নয়ন প্রকল্পে দুর্নীতির বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না বলে কঠোর বার্তা দিয়েছেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে নিজের প্রথম কার্যদিবসে তিনি এসব বথা বলেন। এ সময় মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুর্নীতি নিরসনে সংগ্রাম চলছে। এই যুদ্ধকে এগিয়ে নেব। দুর্নীতি প্রশ্নে কোনো আপস নেই। 

উন্নয়ন প্রকল্পের অনিয়ম, দুর্নীতি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুর্নীতি নেই এ কথা বলব না। এটাও ঠিক, হুট করে এটি ঠিক করাও যাবে না। মন্ত্রী এ সময় আগামীতে শিক্ষা ও স্বাস্থ্যের প্রকল্পগুলোর দিকে নজর দেওয়ার কথা জানান। সেই সঙ্গে গ্রামীণ অবকাঠামো উন্নয়নেও থাকবে বিশেষ নজর। 

নাগরিক হয়রানি বন্ধে শক্ত অবস্থানে থাকব : ভূমিমন্ত্রী

যেকোনো ধরনের নাগরিক হয়রানির বিরুদ্ধে শক্ত অবস্থানে থাকবেন বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। সচিবালয়ে প্রথম কার্যদিবসে তিনি বলেন, আমরা ডিজিটাইজেশন পরিকল্পনা এমনভাবে করছি যেখানে সিস্টেমই যাতে হয়রানির সুযোগ না দেয়। দুর্নীতিসংশ্লিষ্ট আরেক প্রশ্নের উত্তরে ভূমিমন্ত্রী বলেন, আমি নিজে পরিচ্ছন্নভাবে কাজ করব। আশা করি ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত সব দপ্তরে কর্মরত আমার সহকর্মী সবাই পরিচ্ছন্নভাবে কাজ করবেন। এর ব্যত্যয় হলে প্রচলিত আইনে বিচারের আওতায় আসতে হবে।

সিন্ডিকেট শক্ত হাতে প্রতিহত করা হবে : কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ বলেছেন, মিশন ও ভিশন ছাড়া কোনো কাজ করা যায় না। যেসব চ্যালেঞ্জ আসবে তা সাহসিকতার সঙ্গে মোকাবিলা করতে হবে। সততার সঙ্গে কাজ করে দুর্নীতিকে সব সময় শক্ত হাতে প্রতিহত করা হবে। গতকাল সচিবালয়ে নিজের মন্ত্রণালয়ে বসে তিনি এসব কথা বলেন। এ সময় সিন্ডিকেটের প্রসঙ্গে মন্ত্রী বলেন, সিন্ডিকেট সব জায়গায় থাকে। তাদের কীভাবে ক্র্যাশ করা যায়, সেটার পদ্ধতি বের করতে হবে। কাউকে গলা টিপে মারার সুযোগ নেই। কাজের মাধ্যমে এগুলোকে কন্ট্রোল করতে হবে। তাহলে সিন্ডিকেট অবশ্যই দুর্বল হয়ে যাবে।

সিদ্ধান্ত গ্রহণে আইন মেনে চলতে হবে : গণপূর্তমন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বিদ্যমান আইন যথাযথ মেনে চলতে হবে। কর্মক্ষেত্রে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে ইতিবাচক মনোভাব নিয়ে জনসেবা করার জন্য প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীকে কাজ করতে হবে। সচিবালয়ে মন্ত্রী হিসেবে প্রথম কর্মদিবসে তিনি বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা বর্তমান সরকারের প্রধান লক্ষ্য। 

শক্ত হাতে মজুদদারদের দমন করব : বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, দ্রব্যমূল্য সবার ক্রয়ক্ষমতার মধ্যে আনাই হবে তার প্রথম কর্মসূচি। কেউ কারসাজি করার চেষ্টা করলে তাদের শক্ত হাতে দমন করা হবে। মজুদদারদের শক্ত হাতে দমন করা হবে। গতকাল সচিবালয়ে নিজের প্রথম কার্যদিবসে তিনি আরও বলেন, আমরা দেখি রমজান এলেই কিছু ব্যবসায়ী, অসাধু কিছু গোষ্ঠী ব্যবসার নামে এই অপকর্মগুলো করে। এবার আমাদের সব ডিপার্টমেন্ট এ বিষয়ে সচেতন থাকবে।

সিন্ডিকেটের বিরুদ্ধে কী ব্যবস্থা নেবেন তা জানতে চাইলে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমি সিন্ডিকেট শব্দের সঙ্গে অভ্যস্ত নই। দেশে কোনো সিন্ডিকেট থাকতে পারবে না। আমি পুঁজিবাজার নিয়ে কাজ করেছি। তখন কোনো সিন্ডিকেট, মজুদদার কোনো কারসাজি করতে পারেনি। এখানেও আমরা সফল হব।

তিনি বলেন, সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার মাধ্যমে আমরা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে চাই। তেল, চিনি, লবণ এ ধরনের পণ্য নিয়ে যারা কাজ করে তারা যেন স্বচ্ছতা জবাবদিহির সঙ্গে কাজ করে সেটা আমরা নিশ্চিত করব। বাজারে উৎপাদক, আমদানিকারক থেকে ভোক্তা পর্যায়ে যারা কোনো রকমের হস্তক্ষেপ করবে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নেব। যারা কৃত্রিম সংকট, মজুদদারি করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। 

মজুদবিরোধী অভিযান জোরদার করা হবে : খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ধান-চালের অবৈধ মজুদের বিরুদ্ধে অভিযান জোরদার করা হবে। দেশে ধানের উৎপাদন ভালো হয়েছে। খাদ্য মজুদও ভালো। বাজারে প্রচুর সরবরাহ আছে। তবে মিলাররা প্রতিযোগিতা করে ধান কেনায় প্রতিনিয়ত চালের দাম বাড়ছে। এ অশুভ প্রতিযোগিতা বন্ধ করতে খাদ্য মন্ত্রণালয় দ্রুত পদক্ষেপ নেবে। গতকাল সচিবালয়ে তিনি আরও বলেন, মজুদবিরোধী আইন পাস হয়েছে। দ্রুত বিধি প্রণয়ন করে তা মাঠপর্যায়ে বাস্তবায়ন করা হবে। নিত্যপণ্যের দাম কমিয়ে আনা সরকারের নির্বাচনী ইশতেহারে রয়েছে। এটা বাস্তবায়নে খাদ্য মন্ত্রণালয় নতুন কর্মকৌশল প্রণয়ন করবে। 

জবাবদিহি নিশ্চিত করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান বলেছেন, সততা ও নিষ্ঠার সঙ্গে মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করব। মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর-সংস্থার কর্মকর্তাদের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা হবে। গতকাল সচিবালয়ে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের প্রথম দিনে তিনি আরও বলেন, সমুদ্র থেকে মৎস্য আহরণ বৃদ্ধি করে সেগুলো রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের পরিকল্পনা রয়েছে। দেশের মানুষের কাছে আমিষ সহজলভ্য করার ওপর গুরুত্বারোপ করার পরিকল্পনা রয়েছে। পবিত্র রমজান সামনে রেখে মাছ, মাংস, দুধ, ডিম ন্যায্যমূল্যে ভ্রাম্যমাণ বিক্রির প্রাথমিক পরিকল্পনা রয়েছে। যাতে এসব পণ্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে।

মন্ত্রণালয়ের কাজে স্বচ্ছতা প্রতিষ্ঠা করা হবে : পরিবেশমন্ত্রী 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গতকাল সচিবালয়ে প্রথম কার্যদিবসে বলেছেন, টেকসই উন্নয়ন, বন দখল রোধে আইনের যথাযথ প্রয়োগ করা হবে। আন্তর্জাতিক অর্থছাড়ের চেষ্টা করা হবে। পরিবেশ, বন, জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে পারফরম্যান্সের দিক দিয়ে এক নম্বরে নেওয়ার চেষ্টা করা হবে। মন্ত্রণালয়ের কর্মকাণ্ডে স্বচ্ছতা, জবাবদিহি প্রতিষ্ঠা করা হবে। দায়িত্ব পালনে কোনো বিতর্ক সৃষ্টি করা বা তদবির গ্রহণযোগ্য হবে না। 

মূল্যায়নে পরিবর্তন আসবে : শিক্ষামন্ত্রী

স্মার্ট সিটিজেন তৈরির জন্য কর্মসংস্থান সৃষ্টির প্রয়োজনীয়তার বিষয়ে গুরুত্ব দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। গতকাল সচিবালয়ে সরকারের নতুন মেয়াদে মন্ত্রণালয়ের দায়িত্ব পালন শুরুর দিনে তিনি বলেন, আমাদের এবারের রাজনৈতিক অঙ্গীকার হচ্ছে কর্মসংস্থান। কর্মসংস্থানের জন্য মাল্টি স্ক্রিল স্মার্ট সিটিজেন আমাদের প্রয়োজন। এ ছাড়াও বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণা জোরদার করা প্রয়োজন। এ সময় তিনি জানান, প্রয়োজনে নতুন শিক্ষা কারিকুলামের মূল্যায়নে পরিবর্তন আনা হবে। শিক্ষাবর্ষ মাত্র শুরু হয়েছে। ধারাবাহিক মূল্যায়নের কাজগুলোও শুরু হয়েছে। কাজ করতে গিয়ে যদি কোনো সমস্যা মনে হয় তাহলে পরিবর্তন অবশ্যই আসবে। 

মাধ্যমিকের সঙ্গে সমন্বয় করা হবে : গণশিক্ষা প্রতিমন্ত্রী

মাধ্যমিক স্তরের সঙ্গে সমন্বয় করে কাজ করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া বেগম রুমানা আলী। গতকাল সচিবালয়ে তিনি বলেন, শিক্ষা একটি সামগ্রিক প্রক্রিয়া। মাধ্যমিকের সঙ্গে সমন্বয় করে কাজ করা হবে। পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে শিক্ষার সব কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে লক্ষ্য অর্জন করতে হবে। 

প্রবাসীদের সেবায় আন্তরিক হতে হবে : প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী প্রবাসীদের সেবা দিতে মন্ত্রণালয়ের সবাইকে আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, প্রবাসীদের সেবায় কাজ করতে হবে দেশাত্মবোধ ও সেবকের মনোভাব নিয়ে। সমন্বিত উদ্যোগ গ্রহণ করে অভিবাসন খাতের চ্যালেঞ্জ মোকাবিলার অঙ্গীকার ব্যক্ত করে তিনি বলেন, উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে অধিকসংখ্যক কর্মী বিদেশে পাঠানোর মাধ্যমে রেমিট্যান্স বৃদ্ধির চেষ্টা করব।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা